৩ মে পর্যন্ত চলবে না মেট্রো, লোকাল-এক্সপ্রেস-মেল ট্রেন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নয়াদিল্লি: প্রধানমন্ত্রীর ঘোষণা মতো, আগামী ৩ পর্যন্ত দেশ জুড়ে লকডাউন। মঙ্গলবারই তিনি ওই ঘোষণা করেছেন। এর পরেই, দেশে যাত্রিবাহী সমস্ত রকমের ট্রেন পরিষেবা বন্ধ রাখার ঘোষণা করল রেল মন্ত্রক। বন্ধ থাকবে কলকাতা শহরের মেট্রোও।

আরও পড়ুন: দেশে ১০ হাজার ছাড়াল করোনা আক্রান্ত, ২৪ ঘণ্টায় সংক্রমিত আরও ১২০০

এ দিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লকডাউনের মেয়াদ বাড়ানোর ঘোষণা করার পরেই রেল মন্ত্রক টুইট করে ওই সময় কাল পর্যন্ত ট্রেন পরিষেবা বন্ধ রাখার বিষয়টি জানিয়েছে। রেলের তরফে জানানো হয়েছে, এক্সপ্রেস-মেল-প্যাসেঞ্জার-লোকাল, কলকাতা মেট্রো-সহ সমস্ত যাত্রিবাহী ট্রেন চলাচল ৩ মে মধ্যরাত পর্যন্ত বন্ধ রাখা হচ্ছে। তবে জরুরী জিনিসপত্র এবং অন্যান্য জিনিস দেশের সর্বত্র পৌঁছে দেওয়ার জন্য মালগাড়ির পরিষেবা চালু থাকবে এখনকার মতোই ৷ পাশাপাশি টিকিট বুকিং এবং ক্যানসেলেশনের জন্য সব কাউন্টারগুলি রিজার্ভ বা আনরিজার্ভ-এর জন্য রেল স্টেশনগুলি এবং বাইরে বন্ধ থাকবে ৩ মে পর্যন্তই ৷

আরও পড়ুন: ‘সপ্তপদী’ ও ‘অগ্নিপরীক্ষা’, জেনে নিন প্রধানমন্ত্রীর সাত পরামর্শ এবং সতর্কবার্তা

রেলমন্ত্রক সূত্রে খবর, ১৫ এপ্রিল থেকে যাত্রীবাহী ট্রেন চালানোর সমস্ত প্রস্তুতি সেরে ফেলা হয়েছিল। করোনা ভাইরাস সংক্রমণ ঠেকাতে ৬ লক্ষ ফেসমাস্ক তৈরি করা হয়েছে। পর্যাপ্ত পরিমাণে হ্যান্ডস্যানিটাইজারও রয়েছে। এমনকী, সোশ্যাল ডিস্টানসিং বজায় রাখতে মিডিল বার্থ ফাঁকা রাখার সিদ্ধান্তও নেওয়া হয়েছে। 

আরও পড়ুন: সাত সকালে বাংলায় টুইট প্রধানমন্ত্রীর, জানালেন নববর্ষের শুভেচ্ছা

এদিকে, রেলের প্রোডাকশন ইউনিটগুলিতে এখন রেল তৈরি নয়, মাস্ক ও সানিটাইজার তৈরি হচ্ছে। মহিলা সংগঠন, আরপিএফ কর্মীরা এখন ব্যস্ত মাস্ক তৈরি করতে। রেলে তেরো লক্ষ কর্মী। এই পরিস্থিতিতে কাজ করতে যত সংখ্যক মাস্ক লাগবে তা যোগান দেওয়ার ক্ষমতা নির্ধারিত সংস্থাগুলির না থাকায় রেল নিজেদের মাস্ক নিজেরাই তৈরির সিদ্ধান্ত নেয়। বোর্ডের নির্দেশ পেয়ে কাজ শুরু হয়। দু’দিনে তৈরি করে ৬ লক্ষ ১৩ হাজার ৮১৮টি রিইউজেবল ফেস মাস্ক ও ৪৪ হাজার ৩৭৫ লিটার স্যানিটাইজার। আগেই উত্তর রেলের ওয়ার্কশপ পিপিই ড্রেস তৈরি করে তা অনুমোদন করিয়ে নিয়ে বানানোর কাজ শুরু করেছে। এবার মাস্ক ও স্যানিটাইজার তৈরি করছে আপৎকালীন ভিত্তিতে। 

আরও পড়ুন: ৩ মে পর্যন্ত বাড়ল লকডাউন, ঘোষণা প্রধানমন্ত্রীর, ছাড়- কড়াকড়ি নিয়ে নির্দেশিকা আগামীকাল

Gmail 1

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest