রয়্যালটির অর্ধেকটা রতন কাহারকে দিতে চাই, ‘গেন্দাফুল’ বিতর্কে ইতি টানলেন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েব ডেস্ক: প্রতিশ্রুতি দিয়েছিলেন, বাংলার লোকশিল্পী রতন কাহারকে আর্থিক সাহায্য করবেন। কথামতো, লকডাউন কাটার আগেই সেই টাকা পৌঁছে গিয়েছে রতনবাবুর অ্যাকাউন্টে। এবার জনপ্রিয় ‘গেন্দাফুল’ গানের রয়্যালটিও রতন কাহারের সঙ্গে ভাগ করে নেওয়ার কথা জানালেন বাদশা।

আরও পড়ুন: লকডাউনে ঘোড়সওয়ারিতে মজেছেন ভাইজান, দেখে নিন ভিডিও

সম্প্রতি, ‘Mumbai Mirror’-কে দেওয়া সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন বাদশা। তিনি বলেন, ”আমি যদি গানচুরি করতাম, তাহলে এতদিনে হয়ত আমার বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া হত। রতন বাবুর গানটি এর আগেও ব্যবহার করা হয়েছে। এমনটি বাংলা ছবিতেও গানটি ব্যবহার করা হয়েছে। কোনওক্ষেত্রেই রতন বাবুকে কৃতিত্ব দেওয়া হয়নি। আর এটা খুবই দুঃখজনক। কারণ, রয়্যালটি একজন শিল্পীর আয়ের একমাত্র উৎস। আমি ওনার সঙ্গে এই গানের জন্য ওনাকে রয়্যালটি দিতে চাই।” ইতিমধ্যেই ভিডিয়ো কলের মাধ্যমে রতন কাহারের সঙ্গে কথা বলেছেন বাদশা। লকডাউন শেষ হলেই সিউরি এসে তাঁর সঙ্গে দেখা করে গান রেকর্ড করার কথাও জানিয়েছেন বলিউডের এই জনপ্রিয় ব়্যাপার।

আরও পড়ুন: ধোনি কিংবদন্তি, ওঁকে অবসর নিতে বাধ্য না করার অনুরোধ নাসের হুসেনের

রতন কাহারের মতে, ১৯৭২ সাল নাগাদ এই গানটি লিখেছিলেন তিনি। প্রথমে ১৯৭৬ সালে স্বপ্না চক্রবর্তী এই গান রেকর্ড করেন, তিনিও কোনও ক্রেডিট দেননি রতন কাহারকে। এরপর ২০১৮ সালে বনি-ঋত্বিকা জুটির ‘রাজা রানি রাজি’ ছবিতেও বড়লোকের বিটিলো গানটির বেশ কিছু অংশ ব্যবহার করা হয়। সেখানেও এটা উল্লেখিত হয়েছিল বাংলা ফোক বলে। ক্রেডিটে রতন কাহারের নাম সেখানে বাদ পড়ে। এছাড়াও বহু ইউটিউব চ্যানেলে যখনই এই গান আপলোড হয়েছে এবং গীতিকারের ক্রেডিটে বরাবরই উল্লেখ করা হয়েছে বাংলা ফোক।

বাদশার গেন্দা ফুল গানের ভিডিয়োয় দেখা মিলেছে জ্যাকলিন ফার্নান্দিজের। বাদশার সঙ্গে গানটি গেয়েছেন পায়েল দেব। ইউটিউবে এই গানের ভিউ সংখ্যা ইতিমধ্যেই ১৫০ মিলিয়ন ছাড়িয়েছে।

আরও পড়ুন: জেনে নিন করোনা মুক্ত ৪ দেশ যেভাবে ফিরছে স্বাভাবিক জীবনের ছন্দে

Gmail

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest