দরকারে সশস্ত্র পুলিশ, কলকাতা-হাওড়ার করোনা পরিস্থিতি নিয়ে নির্দেশ মমতার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কলকাতা: হাওড়া বা কলকাতার মতো রেড জোনে করোনা সংক্রমণ থামাতে আরও কঠোর হতে হবে পুলিশকে। নবান্নে প্রশাসনিক শীর্ষকর্তাদের সঙ্গে বৈঠকে এমনই নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নির্দেশ দিলেন সশস্ত্র পুলিশ মোতায়েনের জন্যও।

আজ নবান্ন সভাঘরে জেলাশাসক, পুলিশ সুপারদের সঙ্গে বৈঠকে মুখ্যমন্ত্রী স্পষ্ট বলেন, ‘বাজারে ভিড় করা চলবে না। প্রয়োজনে সশস্ত্র পুলিশ নামাতে হবে। ভিড় যেন না দেখি।’শুক্রবার বিকেলে মুখ্যমন্ত্রী এবং মুখ্যসচিবের উপস্থিতিতে এই বৈঠকে ছিলেন বিভিন্ন জেলার পুলিশ সুপার এবং জেলাশাসকরা। বৈঠকে মুখ্যমন্ত্রী বিশেষ গুরুত্ব দিয়ে তুলে ধরেন হাওড়ার কথা। কলকাতা নিয়েও বিশেষ ভাবে সতর্ক করেন প্রশাসনকে। বলেন, “হাওড়ার পরিস্থিতি খুবই স্পর্শকাতর। কলকাতাও রেড জোনে রয়েছে। এই দুই জেলাকে রেড থেকে অরেঞ্জ জোনে আনতে হবে।” প্রয়োজন মতো কঠোর হাতে পরিস্থিতি মোকাবিলা করার নির্দেশ দেন পুলিশকে। মমতা জানান, এই মুহূর্তে রাজ্যে করোনা আক্রান্তদের ৯৯ শতাংশই এই দুই জেলার।

মুখ্যমন্ত্রী আজ বলেন, ‘প্রত্যেক বাজারে স্যানিটাইজার রাখতে হবে। মাস্ক ছাড়া কাউকে বাজারে ঢুকতে দেবেন না। আর কোনও দোকানে ৫ জনের বেশি থাকতে পারবে না।’ গোষ্ঠী সংক্রমণের আশঙ্কার মধ্যে বাজারে ভিড় আরও বড় বিপদ ডেকে আনতে পারে বলে সতর্ক হতে বলেন মুখ্যমন্ত্রী। তাঁর কথায়, ‘কোনওভাবে গোষ্ঠী সংক্রমণ হতে দেওয়া চলবে না।’হাওড়ার করোনা পরিস্থিতি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করলেন মুখ্যমন্ত্রী। 

আরও পড়ুন: হতে পারে তথ্য চুরি, Zoom app থেকে জনগণকে সতর্ক করল কেন্দ্র

গত ১০ এপ্রিল কেন্দ্রের পাঠানো চিঠিতে পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গায় লকডাউন ঠিকমতো মানা হচ্ছে না বলে জানানো হয়েছিল। তখন সাংবাদিকদের প্রশ্নের উত্তরে মমতা বলেছিলেন, ‘লকডাউন ঠিক মতো চলছে। যে যার মতো করে লকডাউন পালন করছে।’ এমনকী লকডাউনে পুলিশকে কড়াকড়ির নামে বাড়াবাড়ি না করতে পরামর্শ দিয়েছিলেন তিনি। বিরোধীদের দাবি, পুলিশের হাত পা বেঁধে দেওয়াতেই হাওড়ায় বাড়াবাড়ি হয়েছে করোনার।

মুখ্যমন্ত্রী এদিন জানিয়েছেন, রাজ্যের ২টি জায়গা থেকে সব থেকে বেশি করোনা আক্রান্ত হওয়ার খবর আসছে। উত্তর কলকাতা ও হাওড়া। মুখ্যমন্ত্রীর আশঙ্কা, ‘হাওড়ায় এখনো করোনার সংক্রমণ পরিবারের মধ্যে সীমিত রয়েছে। তবে তা যে কোনও সময় গোষ্ঠী সংক্রমণের আকার নিতে পারে।’

মুখ্যমন্ত্রীর সশস্ত্র পুলিশ নামানোর নির্দেশকে কটাক্ষ করেছেন বিধানসভায় বাম পরিষদীয় দলনেতা সুজন চক্রবর্তী। তিনি বলেন, ‘লকডাউন কার্যকর করতে প্রথম থেকে সঠিক পথেই এগোচ্ছিল পুলিশ। কিন্তু তাতে নিজের জনপ্রিয়তা কমতে পারে এই আশঙ্কায় পুলিশের হাত পা বেঁধে দিয়েছেন মুখ্যমন্ত্রী। এখন সংক্রমণ ছড়িয়ে পড়তে পুলিশকে পুরনো মোডে ফিরতে বলছেন তিনি।’ সুজনবাবুর অভিযোগ, ‘করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা না লুকিয়ে প্রথম থেকে কেরলের মতো বিজ্ঞানসম্মত পথে র‌্যাপিড টেস্ট করলে হাওড়া-সহ গোটা রাজ্যে করোনার প্রকোপ এড়ানো সম্ভব হত।’

আরও পড়ুন: দেশে করোনা সংক্রমণ ভয়াবহ হবে মে মাসেই, আশঙ্কা বিশেষজ্ঞদের

Gmail 1
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest