মৃত্যুপুরী নিউইয়র্ক: করোনায় মৃতদের গণকবরে থরে থরে কফিন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নিউইয়র্ক: এ যেন সিনেমাকেও হার মানায়। মানুষ মরছে প্রতি ঘণ্টায়। হাসপাতালগুলোতে তিলধারণের ঠাই নেই। হাসপাতালের বেডে, ফ্লোরে আর জায়গা হচ্ছে না। করোনায় আক্রান্ত হয়ে একেকজন আসছে আর লাশ হয়ে যাচ্ছে। কাঁদছে ডাক্তার, নার্স, তাদের চোখের সামনে এমন মৃত্যু দেখে। করোনার প্রকোপে লাগাতার মৃত্যুসংখ্যা বেড়েই চলেছে। পরিস্থিতি এমন দাঁড়িয়েছে যে মর্গেও জায়গা কুলোচ্ছে না। বেওয়ারিশ দেহ সরাতে তাই এ বার গণকবর দেওয়া শুরু হল নিউইয়র্কে। ড্রোন থেকে সেই ছবি ধরা পড়েছে, তাতে সার সার সাজানো কফিন একসঙ্গে মাটি চাপা দিতে দেখা গিয়েছে।

আরও পড়ুন: ‘চা কাকু’র সারাজীবনের দায়িত্ব নিলেন মিমি চক্রবর্তী, কথা বললেন ভিডিয়ো কলে

মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কেই নোভেল করোনা সবচেয়ে ভয়ঙ্কর আকার ধারণ করেছে। সেখানে প্রায় ৮ হাজার মানুষ প্রাণ হারিয়েছেন। একসঙ্গে এত মৃতদেহ সরাতে হিমশিম খাচ্ছেন বিভিন্ন হাসপাতাল কর্তৃপক্ষ। তাই যে সমস্ত মৃতদেহ কেউ নিতে আসছেন না বা যাঁদের পরিবারের খোঁজ মেলেনি, সেই মৃতদেহগুলিকে দু’সপ্তাহ পর্যন্ত মর্গে রাখার পর গণকবর দেওয়া শুরু হয়েছে। এর জন্য লং আইল্যান্ড সাউন্ডের পশ্চিম প্রান্তের হার্ট আইল্যান্ডকেই বেছে নেওয়া হয়েছে।

আরও পড়ুন: ঘোষণা শুধু সময়ের অপেক্ষা! আরও অন্তত ২ সপ্তাহ লকডাউন চলবে-সিদ্ধান্ত প্রধানমন্ত্রীর

একমাত্র জলপথেই ১.৬ কিলোমিটার দীর্ঘ হার্ট আইল্যান্ডে পৌঁছনো সম্ভব। পরিজনদের সৎকার করার সামর্থ্য যাঁদের নেই, এত দিন সেইসমস্ত পরিবারই ওই জায়গাটিকে সমাধিক্ষেত্র হিসাবে ব্যবহার করত। জেলবন্দি অবস্থায় কারও মৃত্যু হলেও, সেখানেই কবর দেওয়া হত। এত দিন সপ্তাহে একবারই ওই আইল্যান্ডে প্রায় ২০-২৫টি দেহ সমাধিস্থ করা হত। কিন্তু করোনার প্রকোপে যে হারে মৃত্যুমিছিল শুরু হয়েছে, তাতে মার্চ মাস থেকে সপ্তাহে পাঁচ দিন ২০-২৫টি দেহ একসঙ্গে কবর দেওয়া হচ্ছে।

পরিস্থিতি যত দিন পর্যন্ত না স্বাভাবিক হচ্ছে, তত দিন হার্ট আইল্যান্ডকেই গণকবরের জায়গা হিসাবে ব্যবহার করা হবে বলে জানিয়েছেন নিউইয়র্ক সংশোধন (কারা) দফতরের মুখপাত্র জেসন কার্টসন। তবে এত দিন জেলের কয়েদিরাই মৃতদেহ সমাধিস্থ করার কাজ করতেন, কিন্তু এই মুহূর্তে ঠিকা কর্মী নামিয়ে কাজ সারা হচ্ছে। 

আরও পড়ুন: দেশে করোনা আক্রান্ত বেড়ে ৭৫২৯, মৃত ২৪২, গত ২৪ ঘণ্টায় মৃত্যু বাড়ল ৩৬

Gmail
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest