লকডাউন তোলার রূপরেখা! মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভিডিয়ো বৈঠকে মোদী, রয়েছেন মমতাও

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নয়াদিল্লি: বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভিডিয়ো কনফারেন্সে বৈঠক করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৈঠকে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যোগ দিয়েছেন। বৈঠকে নির্ধারিত সময়ে কথা বলবেন মেঘালয়, মিজোরাম, পুদুচেরি, উত্তরাখণ্ড, হিমাচলপ্রদেশ, ওডিশা, বিহার, গুজরাট ও হরিয়ানার মুখ্যমন্ত্রীরা।

আরও পড়ুন: একজনের ভুলের জন্য সবাইকে বিচার করবেন না, নিজামুদ্দিনের উল্লেখ না করে বার্তা ভাগবতের

করোনার বিরুদ্ধে লড়াইয়ে কতটা আশার আলো দেখছে দেশ? রাজ্যগুলির পরিস্থিতি কী? আদৌ কি ৩ মে লকডাউন উঠবে? যদি লকডাউন ওঠে বিকল্প হিসাবে কী ব্যবস্থা নেওয়া যেতে পারে? কোনও কোনও ক্ষেত্রে কী ছাড় দেওয়া যাবে? একাধিক প্রশ্নের উত্তর আজ, সোমবার মিলতে পারে প্রধানমন্ত্রী-মুখ্যমন্ত্রীদের বৈঠকে। এর আগে শনিবার বিভিন্ন রাজ্যের প্রশাসনের কর্তাব্যক্তিদের সঙ্গে বৈঠকে বসেন কেন্দ্রীয় মন্ত্রিসভার সচিব রাজীব গৌবা। সেখানে রাজ্যগুলির মুখ্যসচিব ও স্বরাষ্ট্রসচিব ছাড়াও উপস্থিত ছিলেন পুলিশ কর্তা ও জেলা আধিকারিকরা। সূত্রের খবর, ওই বৈঠকে পরিযায়ী শ্রমিকদের নিজ রাজ্যে ফেরানো নিয়ে কোন পথে এগনো হবে, তা নিয়েই মূলত আলোচনা চলে। এ ছাড়া কেন্দ্রের তরফে জানতে চাওয়া হয় যে, সংক্রমণের হার কোথায় কেমন। লকডাউন কতটা মানা হচ্ছে ইত্যাদি।

আজকের বৈঠকে প্রধানমন্ত্রীর কাছে ফের এক বার আর্থিক প্যাকেজের দাবি তুলতে পারেন মুখ্যমন্ত্রীরা। এ ছাড়া বিদেশে এখনও আটকে থাকা ভারতীয়দের দেশে ফেরানোর বিষয়টিও উঠে আসতে পারে।

লকডাউনের মেয়াদ আর বাড়ানো হবে কি না, তা নিয়ে বিভিন্ন মহলে জোর জল্পনা চলছে। অনেকের মতে, অনিচ্ছা সত্বেও সংক্রমণের শৃঙ্খল ভাঙতে দেশের মানুষকে ৩ মে’র পরেও আরও বেশ কিছুদিন গৃহবন্দি করে রাখা ছাড়া সরকারের কাছে বিকল্প কোনও পথ খোলা নেই। সম্প্রতি সংবাদমাধ্যমে এ সংক্রান্ত একটি প্রতিবেদন তাঁদের সেই জল্পনায় ইন্ধন জুগিয়েছে। রিপোর্টে বলা হয়েছিল, আগামী ১৬ মে পর্যন্ত লকডাউন বাড়াতে পারে কেন্দ্রীয় সরকার। যদিও অন্য মহলের মতে, দেশের করোনা পরিস্থিতির উন্নতি হচ্ছে। এই পরিস্থিতিতে অর্থনীতির স্বার্থে সরকার লকডাউন প্রত্যাহারের পথে যেতে পারে, তা সে আংশিক হোক না কেন। 

আরও পড়ুন: চার মাস পর আজ প্রথম করোনামুক্ত উহান, নেই কোন রোগী

Gmail 3

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest