৬৮ বছরের শাসনে এই নিয়ে পঞ্চমবার! জাতির উদ্দেশে বিরল ভাষণ রানি এলিজাবেথের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েব ডেস্ক: বিরল এক ঘটনা ঘটল ব্রিটেনের রাজপরিবারে। জাতির উদ্দেশে ভাষণ দিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ।  করোনাভাইরাস মহামারীর কঠিন সময়ে আত্মপ্রকাশ করে পরিস্থিতি মোকাবিলার ডাক দিলেন তিনি। বললেন নিয়ন্ত্রণ ও প্রতিজ্ঞার কথা। আশ্বস্ত করলেন এই বলে, “যুক্তরাজ্য এ লড়াইয়ে সফল হবেই।”

রবিবার ভারতীয় সময় রাত সাড়ে ১২টায় রানির ভাষণটি সম্প্রচার করেছে বিবিসি। যুক্তরাজ্যের অন্তর্গত ৫৪টি দেশের নাগরিককে আশ্বস্ত করে রোববারের এ ভাষণে তিনি জানান, সকলের বর্তমান অবস্থার দুঃখ, কষ্ট এবং বেদনা তিনি অনুভব করতে পারছেন। কিন্তু সামগ্রিক ভাবে ভাল থাকার জন্য সাময়িক পরিবার থেকে বিচ্ছিন্ন থাকার কষ্ট মেনে নিতে হবে।

আরও পড়ুন: স্বাধীনতার পর সবথেকে বড় জরুরি অবস্থার মুখোমুখি ভারত: রঘুরাম রাজন

তাঁর কথায়, “সামনে এখনও কিছু দুর্ভোগ পোহাতে হবে আমাদের। কিন্তু আশায় বুক বাঁধুন, সুদিন আবার ফিরবে। আমরা আবারও বন্ধু-বান্ধবদের কাছে ফিরব, পরিবারের সঙ্গে একাত্ম হবো, দেখা-সাক্ষাৎ করব।” চরম সংকটজনক এই দুঃসময়ে যে সব স্বাস্থ্যকর্মীরা অক্লান্ত পরিশ্রম করে, জীবন বাজি রেখে আক্রান্তদের সেবা দিয়ে যাচ্ছেন, এই মহামারীর সঙ্গে যুদ্ধে প্রথম সারিতে অবস্থান করছেন, তাঁদের ধন্যবাদ জানিয়ে প্রশংসাও করেছেন রানি। তাছাড়া, সরকারের নিয়ম মেনে যাঁরা বাড়িতে থাকছেন এবং যাঁরা একযোগে এগিয়ে এসে অন্যদের সহায়তা করছেন, তাদেরও ধন্যবাদ জানান রানি।

৬৮ বছরের শাসনে এই নিয়ে পঞ্চমবার জাতির উদ্দেশে উল্লেখযোগ্য কোনও ভাষণ দিলেন এলিজাবেথ। এর আগে ১৯৯১ সালে গালফ যুদ্ধ, ১৯৯৭ সালে প্রিন্সেস ডায়না ও ২০০২ সালে রানির মায়ের মৃত্যু এবং ২০১২ সালে তাঁর শাসনকালের হীরকজয়ন্তীর সমাপ্তিতে রানির ভাষণ শোনা গিয়েছে।

আরও পড়ুন: এবার পশুর শরীরেও মিলল করোনা! আক্রান্ত চিড়িয়াখানার বাঘ

Gmail

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest