সোয়াইন-ফ্লুর থেকে ১০ গুণ প্রাণঘাতী করোনা, হুঁশিয়ারি হু-র

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নয়াদিল্লি: সোয়াইন ফ্লু’র থেকেও ১০ গুণ বিপজ্জনক নোভেল করোনা ভাইরাস। বিশ্বব্যাপী করোনার দাপটের মধ্যেই চরম সতর্কবার্তা দিল বিশ্ব সাস্থ্য সংস্থা। সোমবার দৈনিক সংবাদ বিবৃতিতে WHO কর্তা টেডরোজ আধানম গেবিয়াসেস (Tedros Adhanom Ghebreyesus ) বলেন, “আমরা জানি করোনা ভাইরাস খুব তাড়াতাড়ি ছড়ায়। আমরা এটাও জানি যে এই ভাইরাস প্রাণঘাতী। এতদিনে স্পষ্ট হয়ে গিয়েছে এই ভাইরাস ২০০৯ সালের সোয়াইন ফ্লু মহামারির থেকে ১০ গুণ বিপজ্জনক।” COVID-19-এর ভয়াবহতার কথা মাথায় রেখে WHO কর্তার পরামর্শ, যে দেশ যেমন সতর্কতামুলক পদক্ষেপ করছে, তা যেন হঠাৎ তুলে দেওয়া না হয়। এই পদক্ষেপগুলি ধীরে ধীরে তুলতে হবে।

আরও পড়ুন: Covid-19: ভারতে এখনও সামাজিক সংক্রমণ শুরু হয়নি, জানাল WHO

তাঁর কথায়, কোভিড-১৯ অত্যন্ত দ্রুত গতিতে বেড়েছে। কিন্তু, যে গত়িতে বেড়েছে, সেই তুলনায় কমার গতি অত্যন্ত কম। আক্রান্ত দেশগুলিকে সতর্ক করে বলেন, করোনা নিয়ন্ত্রণে যে সমস্ত পদক্ষেপ দেশগুলি করেছে, তা থেকে হঠাত্ সরে এলে, ফল আরও ভয়াবহ হতে পারে। প্রেক্ষিত বিবেচনা করে, নিয়ন্ত্রণ পদক্ষেপ থেকে ধীরে ধীরে সরে আসার পরামর্শ দেন হু প্রধান।

আরও পড়ুন: ৪৮ ঘন্টার মধ্যে করোনাকে খতম করছে উকুন মারার ওষুধ! চাঞ্চল্যকর দাবি অস্ট্রেলিয়ান গবেষকদের

গোটা বিশ্বে এখনও পর্যন্ত করোনায় ১ লক্ষ সাড়ে ১৭ হাজারেরও বেশি মানুষ মারা গিয়েছেন। এর মধ্যে আমেরিকাতেই মৃত্যু হয়েছে প্রায় ২৩ হাজার মানুষের। ইতালিতে সংখ্যাটা প্রায় ২০ হাজার। ব্রিটেনে মারা গিয়েছেন ১১ হাজার ৩২৯ জন। ইরানে প্রায় সাড়ে ৪ হাজার। জার্মানিতেও মৃতের সংখ্যা ৩ হাজার ছাড়িয়েছে। গোটা বিশ্বে এখনও পর্যন্ত করোনায় আক্রান্ত ১৮ লক্ষ ৮৯ হাজার ১১৬জন।

সেই তুলনায় সুস্থ হয়ে উঠেছেন অনেক কম, মাত্র ৪ লক্ষ ৩৮ হাজার ১৮০জন। গত ২৪ ঘণ্টায় মারা গিয়েছেন প্রায় সাড়ে ৩ হাজার মানুষ। 

আরও পড়ুন: শুধু ওজন কমাতে নয়, সুস্থ থাকতে প্রতিদিনই খান লেবু জল

Gmail 1
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest