ফাঁসি পিছোতে এবার আন্তর্জাতিক আদালতের শরণাপন্ন নির্ভয়ার দণ্ডিতরা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েব ডেস্ক: তিনবার মৃত্যু পরোয়ানা জারির পরও থমকে গিয়েছে ফাঁসি। আর এবার ফাঁসি আটকাতে আন্তর্জাতিক ন্যায় আদালতে (আইসিজে) গেল নির্ভয়াকাণ্ডের তিন দণ্ডিত। এমনই জানিয়েছে সংবাদসংস্থা এএনআই-এ।

নির্ভয়া কাণ্ডে মৃত্যুদণ্ডপ্রাপ্ত চার অপরাধীর মধ্যে যে তিনজন আন্তর্জাতিক আদালতের দ্বারস্থ হয়েছে, তারা হল – পবন গুপ্তা, বিনয় শর্মা এবং অক্ষয় ঠাকুর। চতুর্থবার যে মৃত্যু পরোয়ানা জারি করা হয়েছিল, সেই অনুযায়ী আগামী ২০ মার্চ ভোর সাড়ে পাঁচটায় নির্ভয়াকাণ্ডের চার দণ্ডিতের ফাঁসি কার্যকর হবে। ইতিমধ্যে চারজনেরই প্রাণভিক্ষার আর্জি খারিজ করে দিয়েছেন রাষ্ট্রপতি রামনাখ কোবিন্দ। তবে সেই আর্জিতে সব তথ্য না থাকার দাবি জানিয়ে নতুন করে প্রাণভিক্ষার আর্জি জানিয়েছে নির্ভয়াকাণ্ডের এক দণ্ডিত অক্ষয় সিং ঠাকুর।

আরও পড়ুন: বারান্দা-জানলা থেকে করোনা-ভয়কে জয় করার মন্ত্র, জীবনমুখী সুরে মুখরিত ইতালি

সোমবারই সুপ্রিম কোর্ট মুকেশ সিং-এর কিউরেটিভ পিটিশনের উত্তরে জানিয়ে দেয় যে তার আর কোনও আইনি সাহায্য বাকি নেই। ফাঁসির তারিখও আর পিছনো যাবে না বলে জানিয়ে দেয় সুপ্রিম কোর্ট।

অন্যদিকে, ‘আমাদের স্বেচ্ছামৃত্যুর অনুমতি দেওয়া হোক।’ এই আর্জি জানিয়ে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে চিঠি লিখল নির্ভয়াকাণ্ডে দণ্ডিতদের পরিবার।আগামী ২০ মার্চ ভোরে চার দণ্ডিতের ফাঁসি কার্যকর হওয়ার কথা। তার আগে রবিবার রাষ্ট্রপতিকে চিঠি লিখে স্বেচ্ছামৃত্যুর আবেদন জানিয়েছে তাদের পরিবার। হিন্দিতে লেখা সেই চিঠিতে বলা হয়েছে, ‘আমাদের স্বেচ্ছামৃত্যুর অনুমতি দেওয়ার জন্য আপনাকে (রাষ্ট্রপতি) ও নির্যাতিতার (নির্ভয়া) বাবা-মা’র কাছে আর্জি জানাচ্ছি। ভবিষ্যতে এরকম অপরাধ হওয়া থেকে আটকানোর অনুরোধ করছি। যাতে নির্ভয়ার মতো আর কোনও ঘটনা না হয় ও আদালতকে একজনের পরিবর্তের পাঁচজনকেে ফাঁসি দিতে না হয়।’

আরও পড়ুন:  করোনার জের: রাজ্যে স্থগিত পুরভোট, জুনের আগে ভোট হওয়ার সম্ভাবনা নেই

স্বেচ্ছামৃত্যুর আবেদনের পাশাপাশি ঘুরিয়ে দণ্ডিতদের মৃত্যুদণ্ড কমানোর আর্জিও জানানো হয়েছে। চিঠিতে বলা হয়েছে, ‘আমাদের দেশে মহাপাপীদেরও ক্ষমা করে দেওয়া হয়। প্রতিশোধ কোনওমতেই ক্ষমতার প্রকৃত সংজ্ঞা নয়। ক্ষমা করার মধ্যে ক্ষমতা রয়েছে।’

 

(আপনার আশপাশের পরিবর্তনের অংশ হতে চান? আমাদের খবর পাঠান ইমেল্ ও হোয়াটআপের মাধ্যমে)

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest