করোনা সংক্রমণের জন্য সংখ্যালঘুদের দোষারোপ করা উচিত নয়, কেন্দ্রের বিরুদ্ধে ক্ষোভপ্রকাশ মার্কিন রাষ্ট্রদূতের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নয়াদিল্লি: বিশ্বজুড়ে মহামারীর আকার নিয়েছে নোভেল করোনাভাইরাস। অনেক দেশই এই ভাইরাস ছড়ানোর পিছনে চিনকে দায়ী করেছে। কিছু দেশ আবার কিছু সংখ্যালঘু সম্প্রদায়ের উপর এই ভাইরাস ছড়িয়ে পড়ার দোষ চাপাচ্ছে। এই পরিস্থিতিতে সংখ্যালঘুদের দোষ দেওয়া উচিত নয় বলেই জানাল আমেরিকা। বিশ্বের সব দেশের কাছে এই আর্জি জানাল তারা।ভারতে করোনা সংক্রমণ বেশি ছড়াচ্ছে কোনও একটি নির্দিষ্ট ধর্মের সংখ্যালঘু মানুষদের জন্য, এই মনোভাব ত্যাগ করা উচিৎ বলে সরকারের বিরুদ্ধে ক্ষোভপ্রকাশ করেন মার্কিন রাষ্ট্রদূত।

আরও পড়ুন: রেকর্ড গড়ল ‘রামায়ণ’: ২ দিনে ১৭ কোটি মানুষ দেখল তিন দশক পুরোনো সিরিয়াল

মার্কিন রাষ্ট্রদূত স্যাম ব্রাউনব্যাক বৃহস্পতিবার জানান,”ভারতে কয়েকদিনে করোনার সংক্রমণ বৃদ্ধি পাওয়ার জন্য কোনও একটি নির্দিষ্ট সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষকে সরকারের দায়ী করা উচিৎ নয়। আমরা জানি এই ভাইরাসের প্রকৃত উৎসস্থল ঠিক কোথায়? আমরা জানি এই ভাইরাস মহামারি। গোটা পৃথিবী এখন করোনা জ্বরে স্তব্ধ। সেখানে শুধুমাত্র একটি সংখ্যালঘু সম্প্রদায়ের উপর দোষ চাপিয়ে যে খেলা চলছে তা বন্ধ হওয়া প্রয়োজন। সরকারের প্রয়োজন এই নোংরা খেলার বিরুদ্ধে একটা কড়া পদক্ষেপ গ্রহণ করা।” দিল্লির নিজামুদ্দিনে ধর্মীয় সভার দুদিন পর জামাত সদস্যদের উদ্ধার করা হয়। তারপর থেকেই দেশে করোনা সংক্রমণে জামাত সদস্যদের নিয়ে প্রমাদ গুনতে শুরু করেন অনেকে। এই পরিস্থিতি দেখেই বিশেষ ক্ষোভপ্রকাশ করেন স্যাম ব্রাউনব্যাক। এমনকি নিজামুদ্দিকে করোনা সংক্রমণের ‘হটস্পট’ হিসেবে চিহ্নিত করায় সরকারের বিরুদ্ধে তোপ দাগেন মার্কিন রাষ্ট্রদূত। কোনও রকম দোষারোপের খেলায় না গিয়ে ভারতের সকল ধর্মালম্বী মানুষদের জন্য তাঁর বার্তা,”সামাজিক দূরত্ব বজায় রেখে নিজেদের মত করে ধর্মের আচরণ পালন করুন ও শান্তি বজায় রাখুন। চিন ও ইরানের মত দেশে বন্দিদের মুক্তিও দাবি জানাই।”

আরও পড়ুন: রেকর্ড ভেঙে ২৪ ঘণ্টায় আমেরিকায় মৃত ১১৬৯, বিশ্বে ১০ লক্ষ ছাড়াল আক্রান্তের সংখ্যা

ব্রাউনব্যাক জানিয়েছেন এই সময় সব দেশের সরকারের উচিত সেখানকার সংখ্যালঘুরা ঠিকমতো ত্রাণ পাচ্ছেন কিনা তা দেখা। তিনি বলেন, “আমরা অনেক দেশে দেখছি সরকারি সুবিধা ও ত্রাণের তালিকা থেকে সংখ্যালঘুদের বাদ দেওয়া হচ্ছে। কিন্তু এই পরিস্থিতিতে সব ধর্মের মানুষই এই ভাইরাসের কবলে পড়ছেন। তাই সবাইকে সাহায্য করা উচিত। নইলে তার পরিণাম আরও খারাপ হবে।”

আরও পড়ুন: ‘দেশের মনোবল বাড়ান আপনারাও’, সৌরভ-বিরাট-সিন্ধুদের সঙ্গে করোনা বৈঠক প্রধানমন্ত্রীর

Gmail

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest