আতঙ্কিত না হয়ে প্রস্তুতিই মূলমন্ত্র, ভিডিয়ো কলে সার্ক নেতাদের বার্তা মোদীর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নয়াদিল্লি: প্রস্তুত থাকুন, কিন্তু আতঙ্কিত হবেন না। Covid-19 মোকাবিলায় এটাই ভারতের নীতি। রবিবার করোনা নিয়ে SAARCভুক্ত দেশগুলির নেতাদের সঙ্গে ভিডিয়ো কনফারেন্সে এই বার্তাই দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

করোনা পরিস্থিতি মোকাবিলায় সার্কভুক্ত দেশগুলিকে এক সুতোয় বাঁধার উদ্যোগ নেন প্রধানমন্ত্রী। তাঁর ডাকে সাড়া দিয়ে রবিবার বিকেল পাঁচটায় ভিডিয়ো কনফারেন্সে অংশ নেয় ভারত, পাকিস্তান, আফগানিস্তান, বাংলাদেশ, ভুটান, মলদ্বীপ, নেপাল ও শ্রীলঙ্কা। সার্কভুক্ত দেশগুলিতে এখনও পর্যন্ত ১৫০ জন করোনায় আক্রান্ত হয়েছেন। গোটা রিজিয়নকে নেতৃত্ব দিয়ে এ দিন নমো বলেন, ‘তৈরি থাকুন, কিন্তু প্যানিক করবেন না। আমাদের সতর্ক থাকতে হবে। আমরা একত্র হওয়ার সুফল নিশ্চয়ই মিলবে।’ এই রিজিয়নে স্বাস্থ্য পরিষেবা ক্ষেত্রে কিছু চ্যালেঞ্জ রয়েছে বলে উল্লেখ করে নমো বলেন, ‘আমাদের সবাইকে একসঙ্গে তৈরি থাকতে হবে, একসঙ্গে কাজ করতে হবে এবং একসঙ্গে সফল হতে হবে।’

আরও পড়ুন: করোনা আতঙ্ক! ব্যালটে পুরভোট আয়োজন করতে চায় নির্বাচন কমিশন

করোনা রুখতে ভারত সরকার দ্রুত সবরকম ব্যবস্থা নিয়েছে বলেও জানান তিনি। নমো জানিয়েছেন, ভারতে করোনাভাইরাস জনিত আতঙ্ক রুখতে পদক্ষেপ করা হয়েছে পর্যাক্রমে। জনসচেতনা বাড়াতে নিরন্তর প্রচার করা হচ্ছে টিভি, সংবাদপত্র ও সোশ্যাল মিডিয়াতে। সংখ্যালঘু সম্প্রদায়ের মধ্যে সচেতনা বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়েছে। পাশাপাশি, রোগ মোকাবিলায় স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে দেশজুড়ে। স্বাস্থ্য পরীক্ষা পদ্ধতির উন্নয়ন ঘটানো হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী। সেই জোরদার করা হয়েছে প্রটোকল ব্যবস্থা।

করোনা প্রতিরোধে সার্কের দেশগুলিকে একটি জরুরি তহবিল গড়ার প্রস্তাব দিয়েছেন নরেন্দ্র মোদী। এ জন্য ভারতীয় মুদ্রায় সাড়ে ৭৩ কোটি টাকার বেশি অনুদান দিতে চান তিনি। করোনা-পরিস্থিতি সামলাতে ওই মঞ্চের সদস্য দেশগুলির দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন মোদী। আগামী পরিকল্পনার কথা জানিয়ে তিনি বলেন, ‘‘আমরা একটি র‌্যাপিড রেসপন্স টিম তৈরি করছি। তাতে চিকিৎসক, বিশেষজ্ঞরা থাকবেন। থাকবে পরীক্ষার কিট, ওষুধপত্র এবং অন্যান্য সরঞ্জামও। আপনাদের প্রয়োজন পড়লে তাঁদের পাঠানো হবে।’’ এ নিয়ে অনলাইন প্রশিক্ষণের প্রস্তাবও দিয়েছেন তিনি। সকলে এক জোট হয়ে ভবিষ্যতের লক্ষে গবেষণা চালানোর প্রস্তাবও দেন মোদী।  প্রধানমন্ত্রীর কথায়, ‘‘এটাই প্রথম বা এটাই শেষ মহামারী নয়।’’

আরও পড়ুন: করোনা আতঙ্ক! বলিউডের থেকে টলিউড, পেছোচ্ছে ছবি মুক্তি, বন্ধ শুটিং

এ দিনের ভিডিয়ো কনফারেন্সে উপস্থিত ছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মলদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মহম্মদ সলিহ, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে, আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানিও। সার্ক গোষ্ঠীভুক্ত দেশগুলির মধ্যে করোনার চিকিৎসা ও পরীক্ষা নিরীক্ষার জন্য একটি কমন নেটওয়ার্ক গড়ে তোলার প্রস্তাব দেন আফগান প্রেসিডেন্ট। এ ব্যাপারে দূরশিক্ষার জন্য ভারতের সাহায্যও চান তিনি। বৈঠকে উপস্থিত ছিলেন পাকিস্তানের প্রতিনিধি। ছিলেন নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা অলি ও ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিংও।

চিনের উহানে তাণ্ডব চালানোর পর, করোনা থাবা বসিয়েছে ইউরোপ, আমেরিকা, আফ্রিকা, এশিয়ার বিভিন্ন দেশে। পৃথিবী জুড়ে প্রায় দেড় লক্ষ মানুষ করোনা আক্রান্ত। মৃত্যু হয়েছে ৫ হাজার সাতশো জনেরও বেশি মানুষের। ভারত, পাকিস্তান, আফগানিস্তান, বাংলাদেশও করোনা আতঙ্কে কাঁপছে। পরিস্থিতির কথা বিচার করে, এ দিন সার্ক গোষ্ঠীর দেশগুলিকে এক জোট হয়ে, করোনার বিরুদ্ধে লড়াই চালানোর বার্তা দিয়ে রাখলেন মোদী।

(আপনার আশপাশের পরিবর্তনের অংশ হতে চান? আমাদের খবর পাঠান ইমেল্ ও হোয়াটআপের মাধ্যমে)

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest