করোনা মোকাবিলায় রাজ্যের ভূমিকায় খুশি নমো, আর্থিক প্যাকেজে মোদীকে ধন্যবাদ মমতার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কলকাতা: করোনাভাইরাসের বিরুদ্ধে পশ্চিমবঙ্গ যে ভাবে পদক্ষেপ করছে তার প্রশংসা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুক্রবার রাতের দিকে এই বিষয়ে বার্তা দেওয়ার জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ফোন করেন মোদী। প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলার পরেই অমিত শাহ আর বিদেশমন্ত্রী এস জয়শঙ্করও মুখ্যমন্ত্রীকে ফোন করেন। তাঁরা গোটা পরিস্থিতি নিয়ে খোঁজখবর নেন। রাজ্যকে সমস্তরকম সহযোগিতার আশ্বাস দেন।

আরও পড়ুন: Corona Update: দেশে আক্রান্ত ৮৭৩, গত ২৪ ঘণ্টায় সংক্রমিত ১৪৯, মৃত বেড়ে ১৯

করোনার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে গোটা বিশ্ব। পিছিয়ে নেই ভারতও। করোনা মোকাবিলায় তৈরি রাজ্যও। আর রাজ্যবাসীর সেই লড়াইয়ে নেতৃত্ব দিচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রীতিমতো রাস্তায় নেমে আমজনতার পাশে দাঁড়াচ্ছেন তিনি। লকডাউন থেকে কোয়ারেন্টাইন, চিকিৎসা সরঞ্জাম থেকে নিত্য প্রয়োজনীয় সামগ্রীর সরবরাহ-সর্বক্ষেত্রেই তাঁর সজাগ দৃষ্টি। এবার তাঁর সেই ভূমিকা নিয়ে সন্তোষ প্রকাশ করল কেন্দ্র সরকারও। জানিয়ে দিল, ‘করোনা রুখতে রাজ্যের ভূমিকা সন্তোষজনক’।

আরও পড়ুন: Corona Kavach: করোনাভাইরাস সংক্রমণ ট্র্যাকিংয়ে নতুন অ্যাপ নিয়ে এল কেন্দ্র

কেন্দ্রীয় সরকার সূত্রে খবর, করোনা মোকাবিলায় প্রত্যেক রাজ্যের দায়িত্ব রয়েছেন একজন করে ক্যাবিনেট মন্ত্রী। এ রাজ্যের দায়িত্বে রয়েছেন বিদেশমন্ত্রী জয়শংকর। জানা গিয়েছে, করোনা ভাইরাসের মোকাবিলায় দেশজুড়ে কী কী ব্যবস্থা নেওয়া হচ্ছে, নিয়মিত তার রিপোর্ট প্রধানমন্ত্রীর দপ্তরে জমা দিচ্ছেন কেন্দ্রীয় মন্ত্রীরা। কোয়ারেন্টাইনে থাকা মানুষদের জন্য নেওয়া ব্যবস্থা, স্বাস্থ্য পরিষেবা, নিত্য প্রয়োজনীয় দ্রব্যের জোগান ও সোশ্যাল ডিস্ট্যান্সিংয়ের জন্য কী কী ব্যবস্থা নেওয়া হয়েছে, তার সবিস্তার রিপোর্ট দিতে নির্দেশ দেওয়া হয়েছে মন্ত্রীদের।

আরও পড়ুন: করোনা যুদ্ধে দিশা দেখাচ্ছে ৭০টি চেনা ওষুধ! আক্রান্তদের সেরে ওঠা দেখে আশাবাদী বিজ্ঞানীরা

মোদীর পরেই মুখ্যমন্ত্রীকে ফোন করেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। তিনি কেন্দ্রের তরফে করোনা সমন্বয়ে এ রাজ্যের দায়িত্বপ্রাপ্ত।বৃহস্পতিবার অর্থমন্ত্রী অমিত মিত্রের সঙ্গে এক দফা কথা বলেছিলেন তিনি। নবান্ন জেনেছে, কয়েক জন জেলাশাসকের  সঙ্গে বিদেশমন্ত্রী সরাসরি কথা বলেছেন। এ দিন ফোনালাপের সময়ে মমতা তাঁকে বুঝিয়ে দেন, করোনা পরিস্থিতি সামলাতে কেন্দ্রের সঙ্গে পূর্ণ সহযোগিতাই করবেন তিনি। বিদেশমন্ত্রীর পরেই মমতাকে ফোন  করেন অমিত শাহ (Amit Shah)। লকডাউন প্রসঙ্গে দু’ জনের মধ্যে বিস্তারিত আলোচনা হয়। কেন্দ্রীয় প্রতিষ্ঠান, বিমানবন্দর, সেনা ছাউনির মতো গুরুত্বপূর্ণ এলাকা, সীমান্ত ইত্যাদি নিয়ে আলোচনা হয়।

আরও পড়ুন: করোনা আক্রান্তদের চিকিৎসা করতে চাই, জেলবন্দি কাফিল খানের চিঠি প্রধানমন্ত্রীকে

উল্লেখ্য, কেন্দ্রের কাছে বুলবুলের ক্ষতিপূরণ বাবদ অর্থসাহায্য চেয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু সেই অর্থ আসছিল না কিছুতেই। অবশেষে বুলবুলের ক্ষতিপূরণ বাবদ ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফান্ড থেকে ১১০০ কোটি টাকা দিল কেন্দ্রীয় সরকার। রাজ্যের তরফে করোনা মোকাবিলায় ১৫০০ কোটি টাকা চেয়ে চিঠি দেওয়া হয়েছে বলেও খবর। কিন্তু মহামারি মোকাবিলায় তহবিল গড়লেও রাজ্যকে কেন্দ্রের তরফে ঠিক কত টাকা সাহায্য করা হবে, তা অবশ্য জানানো হয়নি।সব মিলিয়ে করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলার জন্য সংঘাত সরিয়ে কেন্দ্র ও রাজ্যের মধ্যে এখন সমন্বয়েরই সুর।

আরও পড়ুন: গোটা বিশ্বে লকডাউনে রয়েছেন ৩০০ কোটি! মৃত ২৪ হাজারের বেশি, আক্রান্ত ৫ লক্ষাধিক

Gmail 7

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest