করোনার সঙ্গে যুঝতে ১ লক্ষ ৭০ হাজার কোটির ত্রাণ ঘোষণা অর্থমন্ত্রীর, আমজনতাকে বাঁচাতে ৮ পদক্ষেপ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নয়াদিল্লি: প্রত্যাশাই ছিল। সেইমতো বিশেষ আর্থিক প্যাকেজের ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। বৃহস্পতিবার অর্থমন্ত্রী জানান, ১,৭২,০০০ কোটি টাকার প্যাকেজ এটা।করোনা পরিস্থিতির জেরে মুখ থুবড়ে পড়েছে দেশের অর্থনীতি। দেশের দরিদ্র শ্রেণির মানুষের জন্যে এই সময় নগদ ও খাদ্যে ভর্তুকি দেবে মোদি সরকার, জানালেন নির্মলা সীতারামন।

আরও পড়ুন: করোনা আক্রান্ত খোদ ডাক্তার, সংস্পর্শে আসা ৯০০ জন কোয়ারেন্টাইনে

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের আগেই বেশ কিছুটা শ্লথ ছিল ভারতীয় অর্থনীতি। তারই মধ্যে মড়ার উপর খাঁড়ার ঘা এই করোনা ভাইরাস। ফলে এই মারণ ভাইরাস ঘা দিয়েছে বিশ্ব অর্থনীতির মেরুদণ্ডে, তাই গোটা পৃথিবীর মতো ধুঁকছে ভারতের অর্থব্যবস্থাও। এর আগেও ভারতীয় বাজারে টাকার জোগান অক্ষুন্ন রাখতে একাধিক পদক্ষেপ নিয়েছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক এবং আরবিআই। সেই মতোই এবারও এগিয়ে এলেন মোদি সরকারে অর্থমন্ত্রী। বৃহস্পতিবার অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেন যে, করোনা ভাইরাসের সংক্রমণ কমাতেই লকডাউন করা হয়েছে, আর এর জেরে সরাসরি ক্ষতিগ্রস্তদের স্বার্থ রক্ষায় পাশে দাঁড়াতে বদ্ধপরিকর কেন্দ্রীয় সরকার।

করোনার থাবা থেকে আমজনতাকে বাঁচাতে নির্মলার ৮ পদক্ষেপ

বিশেষ আর্থিক প্যাকেজে সরাসরি টাকা পাঠানো হবে। সেজন্য উপভোক্তাদের আটটি ভাগে ভাগ করা হয়েছে।

১) কৃষক : এপ্রিলের প্রথম সপ্তাহে সরাসরি কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ২,০০০ টাকা পাঠানো হবে। এর ফলে ৮.৬৯ কোটি কৃষক উপকার পাবেন।

আরও পড়ুন: করোনার থাবা কাশ্মীরে: মৃত্যু ৬৫ বছরের বৃদ্ধের, দেশের মৃতের সংখ্যা বেড়ে ১৩

২) মনরেগা কর্মী : ১০০ দিনে কর্মীদের মজুরি বাড়িয়ে ২০২ টাকা করা হল। আগে তা ১৮২ টাকা ছিল। বছরে প্রায় ২,০০০ টাকা আয় বাড়বে। পাঁচ কোটি পরিবার সুবিধা পাবে।

৩) বিধবা ও গরীব ও পেনশনভোগী : গরীব বিধবা, বিশেষভাবে সক্ষম ও পেনশনভোগী জন্য আগামী তিন মাস ১,০০০ টাকা করে দেওয়া হবে। তিন কোটি মানুষ উপকৃত হবেন। দুটি কিস্তিতে টাকা দেওয়া হবে। সরাসরি তাঁদের অ্যাকাউন্টে টাকা পাঠানো হবে।

৪) জনধন যোজনায় অ্যাকাউন্ট থাকা মহিলা : যে মহিলাদের জনধন যোজনায় অ্যাকাউন্ট আছে, তাঁদের আগামী তিন মাস মাসিক ৫০০ টাকা করে দেওয়া হবে। সরাসরি অ্যাকাউন্টে পাঠানো হবে। আগামী তিন মাস দেওয়া হবে। ২০.৫ কোটি মহিলা উপকৃত হবেন।

আরও পড়ুন: আপনি কি করোনায় আক্রান্ত? বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশাবলী মেনেই উত্তর দেবে My jio app

৫) উজ্জ্বলা যোজনার আওতায় মহিলা : যে মহিলারা উজ্জ্বলা যোজনার আওতায় রয়েছেন, তাঁদের আগামী তিন মাস বিনামূল্যে সিলিন্ডার দেওয়া হবে। ৮.৩ কোটি বিপিএল পরিবার সুবিধা পাবেন।

৬) স্বনির্ভর কর্মী : মহিলা স্বনির্ভর গোষ্ঠীর জন্য যে টাকা পর্যন্ত কোনও সম্পত্তি জমা না রেখেই ঋণ নেওয়া যায়, তা ১০ লাখ থেকে বাড়িয়ে ২০ লাখ করা হল।

৭) সংগঠিত ক্ষেত্র : চাকুরে ও সংস্থার জন্য সুবিধা। যে সংস্থায় কর্মীসংখ্যা ১০০-এর কম ও ৯০ শতাংশ কর্মী ১৫,০০০ টাকার কম বেতন পান, সেখানে কর্মীদের ১২ শতাংশ ইপিএফও দেবে সরকার। একইভাবে সংস্থার ক্ষেত্রে ১২ শতাংশ দেওয়া হবে। ফলে মোট ২৪ শতাংশ দেবে সরকার। আগামী তিন মাসের জন্য। ৮০ লাখ কর্মী সুবিধা পাবেন। চার লাখ সংস্থা উপকৃত হবে। ইপিএফ প্রকল্পেও পরিবর্তন। আগে যেটা non-recoverable advance ছিল তার ৭৫ শতাংশ বা তিন মাসের বেতন – যেটা কম হবে, সেটা তুলতে পারবেন কর্মীরা।

আরও পড়ুন: করোনার লকডাউনেও চতুর্থ শ্রেণীর সংবাদকর্মীদের নিয়ে যাওয়া হচ্ছে ভয় দেখিয়ে!

৮) ঠিকা কর্মী : দেশের ৩.৫ কোটি নথিভুক্ত ঠিকাকর্মীদের জন্য সুবিধা। ৩১ হাজার কোটি টাকার যে তহবিল আছে, তা ঠিকা কর্মীদের জন্য ব্যবহার করার নির্দেশ রাজ্য সরকারকে।

Gmail 7

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest