করোনা আতঙ্কের মধ্যে এপ্রিলেই দেখা যাবে ২০২০ সালের বৃহত্তম গোলাপি চাঁদ! জেনে নিন লাইভ দেখবেন কীভাবে?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েব ডেস্ক: করোনা ভাইরাস এর প্রকোপে বিশ্বজুড়ে হাহাকারের সৃষ্টি হয়েছে। প্রতিদিন মৃত ও আক্রান্তের সংখ্যা বাড়ছে লাফিয়ে লাফিয়ে। এর ফলে বেশিরভাগ দেশেই এই মারণ ভাইরাসের সংক্রমণ রুখতে লকডাউন জারি করা হয়েছে। প্রাণ বাঁচাতে নিজেদের ঘরবন্দি করে রেখেছেন মানুষ। করোনা নিয়ে আতঙ্কের মধ্যেই আগামী সাত এপ্রিল সূর্যাস্তের পর বিশ্বের বিভিন্ন জায়গা থেকে দেখা যেতে চলেছে এই বছরের সবথেকে বড় ও উজ্জ্বল চাঁদ।

আরও পড়ুন: ‘ধন্যবাদ নয়, আপনি শুধু হুকুম করুন’, কেজরিওয়ালের কৃতজ্ঞতায় আপ্লুত কিং খান

চলতি বছরের আগামী সুপারমুন দেখা যাবে ৮ এপ্রিল (ভারতীয় সময় সকাল ৮:০৫)। চাঁদ দেখতে যারা ভালোবাসেন, তাদের জন্য এই সুপারমুন (April full moon) একটু বিশেষ। চলতি বছরের উজ্জ্বলতম এবং বৃহত্তম পূর্ণিমা হতে চলেছে এইটি। এপ্রিলের এই সুপারমুনকে ডাকা হচ্ছে গোলাপি চাঁদ নামে। তবে, সকালবেলা হওয়ায় ভারতের মানুষ এই ঘটনাটি দেখতে পাবেন না। তবে অনুষ্ঠানটি সরাসরি অনলাইনে দেখা যাবে। আগামী সুপারমুন সম্পর্কে জেনে নিন বিশেষ কিছু তথ্য।

আরও পড়ুন: করোনার জেরে স্থগিত ভারতে অনুষ্ঠিত হতে চলা FIFA অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপ

সুপারমুন কী?

সুপারমুনের কক্ষপথ পৃথিবীর নিকটতম। আমাদের গ্রহ থেকে এই নিকটতম দূরত্বের কারণেই চাঁদকে অনেক বড় এবং উজ্জ্বল দেখায়। এই মাসের সুপার পিঙ্ক মুন আমাদের গ্রহ থেকে ৩৫৬,৯০৭ কিলোমিটার দূরে থাকছে। পৃথিবী এবং চাঁদের মধ্যবর্তী গড় দূরত্ব ৩৮৪,৪০০ কিলোমিটার।

Super Pink Moon

তবে পূর্ণিমা হলেই কিন্তু সুপারমুন নাও হতে পারে কারণ চাঁদ পৃথিবীর চারপাশে একটি উপবৃত্তাকার কক্ষপথে ঘোরে। আমাদের গ্রহ থেকে আরও অনেক দূরে থাকলেও পূর্ণিমার পূর্ণ চাঁদ দেখা যেতে পারে। CNET-র একটি প্রতিবেদন অনুযায়ী, ৮ এপ্রিলের সুপারমুন এ বছরের সবচেয়ে বড় এবং উজ্জ্বলতম সুপারমুন হবে।

আরও পড়ুন: অসন্তোষ বিজেপির অন্দরেও,চাপের মুখে জম্মু-কাশ্মীরের চাকরি নীতি সংশোধন কেন্দ্রের

একে গোলাপি চাঁদ বলা হচ্ছে কেন?

পূর্ণিমার চাঁদের নামকরণের বিষয়টি সাধারণত আমেরিকান অঞ্চল এবং ঋতুগুলির উপর নির্ভর করে। প্রতিবেদন অনুযায়ী, ‘গোলাপি চাঁদ’ নামটি গোলাপি ফুলের (Phlox subulata) নামের উপর ভিত্তি করে দেওয়া। এই ফুল উত্তর আমেরিকার পূর্ব দিকে বসন্তকালে ফোটে এবং এটি মোটেও চাঁদের রঙ নয়। পুরো গোলাকার চাঁদকে স্প্রাউটিং গ্রাস মুন, এগ মুন এবং ফিশ মুন নামেও ডাকা হয়।

২০২০ সালের শেষ সুপারমুন কখন দেখা গিয়েছিল?

২০২০ সালের এখনও অব্দি শেষ সুপারমুন ৯ মার্চ থেকে ১১ মার্চের মধ্যে দেখা গিয়েছিল। মার্চের সুপারমুনকে ডাকা হয়েছিল সুপার ওয়ার্ম মুন  নামে।

ভারত থেকে কীভাবে দেখুন – লাইভস্ট্রিম

যেহেতু সুপার পিঙ্ক মুন ভারতে দেখা যাবে সকাল ৮ টা ৫০ মিনিটে, তাই এ দেশের দিনের আলোয় আকাশের দিকে তাকিয়ে এই চাঁদ দেখতে পাবেন না। তবে নানান অনলাইন ওয়েবসাইটে সুপারমুন সরাসরি দেখতে পাবেন।

আরও পড়ুন: রাত ন’টায় সবাই আলো বন্ধ করলে মারাত্মক চাপ পড়বে বিদ্যুতের গ্রিডের ওপর, বিপাকে পরে জরুরি বৈঠক মন্ত্রকের

Gmail

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest