৩০ এপ্রিল পর্যন্ত বাড়াল রাজ্যের লকডাউনের মেয়াদ, সব স্কুল-কলেজ ১০ জুন পর্যন্ত বন্ধ- ঘোষণা মুখ্যমন্ত্রীর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কলকাতা: ১৪ এপ্রিলের পরে আরও দু’সপ্তাহে দেশজুড়ে লকডাউনের সিদ্ধান্তের কথা ঘোষণা না হলেও তা চূড়ান্ত হয়ে গিয়েছে। এদিন নবান্নে সাংবাদিক বৈঠক করে এমনটাই জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন তিনি বলেন, “৩০ এপ্রিল পর্যন্ত লকডাউন আমাদের এখানেও চলবে।” অর্থাৎ, আরও ১৬ দিন বাড়ছে লকডাউন। একই সঙ্গে মমতা জানিয়েছেন, রাজ্যে ১০ জুন পর্যন্ত স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় বন্ধ থাকবে। সরকারি, বেসরকারি সব শিক্ষা প্রতিষ্ঠানই এই সময়ে বন্ধ থাকবে বলে জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী। এপ্রিলের শেষে ফের একবার মিড ডে মিল বিলি করা হবে বলেও জানিয়েছেন তিনি।

আরও পড়ুন: দেশে করোনা আক্রান্ত বেড়ে ৭৫২৯, মৃত ২৪২, গত ২৪ ঘণ্টায় মৃত্যু বাড়ল ৩৬

দেশ জুড়ে লকডাউনের মেয়াদ বাড়ানো নিয়ে শনিবার ভিডিয়ো কনফারেন্সে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে কথা বলেন মুখ্যমন্ত্রী। প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা সেরে সাংবাদিক বৈঠক করে জানিয়ে দেন, প্রধানমন্ত্রী ৩০ এপ্রিল পর্যন্ত লকডাউন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন। তার পরই রাজ্যের স্কুল-কলেজগুলি বন্ধ রাখার কথা জানান মমতা বন্দ্যোপাধ্যায়।

করোনার প্রকোপ  ঠেকাতে কেন্দ্রীয় সরকারের কাছে তিনি আন্তর্জাতিক সীমান্ত বন্ধ রাখার আর্জি জানিয়েছেন বলেও জানান মুখ্যমন্ত্রী। তিনি বলেন, ‘‘অমিত শাহকে জানিয়েছি, বাংলার তিন দিকে সীমান্ত রয়েছে। বাইরে থেকে লোক ঢুকে পড়ার চেষ্টা করছেন।অবিলম্বে তা বন্ধ করতে হবে। নইলে বাংলা বিপদে পড়লে গোটা উত্তর-পূর্ব ভারত বিপদে পড়বে।’’ আন্তর্জাতিক বিমানের ওঠানামা এবং দূরপাল্লার ট্রেন চলাচলও আপাতত বন্ধ রাখতেও কেন্দ্রীয় সরকারকে আর্জি জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন: মাস্কের জন্য ৩ কোটি অনুদান অক্ষয়ের, স্বাস্থ্যকর্মীদের জন্য নিজের হোটেল খুলে দিলেন সোনু সুদ

মুখ্যমন্ত্রী আরও জানান, লকডাউন চলাকালীন আগামী দিনেও অনলাইন ফুড ডেলিভারি চালু থাকবে। সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত বিপণিও খোলা থাকবে। কিন্তু রাস্তাঘাটে অযথা জমায়েত করতে নিষেধ করেছেন তিনি।  মুখ্যমন্ত্রী বলেন, ‘‘প্রধানমন্ত্রী বলেছেন আগামী দুই সপ্তাহ গুরুত্বপূর্ণ। কষ্ট হচ্ছে বুঝতে পারছি। কিন্তু বাড়িতে থাকুন।’’

করোনা মোকাবিলায় এর আগে স্কুল ছুটি ঘোষণার সময়ে মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, পড়ুয়ারা মিড ডে মিল থেকে বঞ্চিত হবে না। প্রত্যেক পড়ুয়ার পরিবারকে চাল ও আলু দেওয়া হয়। এবারেও এপ্রিলের শেষে একবার মিড ডে মিল বিলি করা হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন: করোনার গ্রাসে সৌদি রাজপরিবার! আক্রান্ত অন্তত ১৫০ সদস্য

Gmail
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest