আফগানিস্তানে মার্কিন ঘাঁটির নাকের ডগাতেই বসবাস করত লাদেন ঘনিষ্ট মোল্লা ওমর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ইসলামাবাদ : আমেরিকা আফগানিস্তানের তালেবান নেতা মোল্লা ওমরকে ধরিয়ে দেওয়ার জন্য পুরস্কার ঘোষণা করলেও স্বাভাবিক মৃত্যুর আগে পর্যন্ত একটি মার্কিন সামরিক ঘাঁটির কাছেই নিশ্চিন্তে বসবাস করেছে বলে খবর।হল্যান্ডের তদন্তমূলক সাংবাদিক বেট্টে ড্যামের লেখা ‘দ্য সিক্রেট লাইফ অব মোল্লা ওমর’ বইয়ে এই চাঞ্চল্যকর তথ্য প্রকাশিত হয়েছে। বইটিতে বলা হয়েছে, মোল্লা ওমর পাকিস্তানে পালিয়ে গেছে বলে আমেরিকা দাবি করে আসলেও সে কখনোই পাকিস্তানে যায়নি।

বেট্টে ড্যামের দাবি, মোল্লা ওমর তার নিজ প্রদেশ জাবুলে অবস্থিত একটি বড় মার্কিন সামরিক ঘাঁটি থেকে তিন মাইল দূরে বসবাস করত। এই বইটি লেখার জন্য প্রায় পাঁচ বছর আফগানিস্তানে কাটিয়েছেন ড্যাম। সেই সময় বহু তালিবান নেতাদের সাক্ষাৎকার নিয়েছেন তিনি। ২০০১ সালের ১১ সেপ্টেম্বরের সন্ত্রাসী হামলার তিন মাসেরও কম সময়ের মধ্যে আফগানিস্তানে তালিবান সরকারকে উৎখাত করে আমেরিকা। ওয়াশিংটন মোল্লা ওমরের মাথার দাম ঘোষণা করে এক কোটি ডলার।

ওই সময় ইঙ্গো-মার্কিন আগ্রাসনে তালিবান সরকারের পতনের পর আত্মগোপন করে মোল্লা ওমর। তাকে আত্মগোপন করতে সাহায্য করেছিল মোল্লা ওমরের দেহরক্ষী জব্বার ওমরি। বেট্টে ড্যাম জানিয়েছেন, বইটি লেখার জন্য জব্বার ওমরির সঙ্গে কথা বলেছেন তিনি।ওমরি জানিয়েছে, প্রায় ১২ বছর অৰ্থাৎ ২০১৩ সালে অসুস্থতার জের ধরে স্বাভাবিক মৃত্যুর আগে পর্যন্ত মার্কিন ঘাঁটির নাকের ডগাতেই লুকিয়ে ছিল মোল্লা ওমর। মার্কিন সেনারা ওই বাড়িটিতে তল্লাশিও চালিয়েছিল কিন্তু তারা মোল্লা ওমরকে খুঁজে পায়নি।আত্মগোপনে থাকার এই সময়টিতে মোল্লা ওমরের পক্ষে তালিবান গোষ্ঠীকে পরিচালনা করা সম্ভব হয়নি বলে জব্বার ওমরি জানিয়েছে। যদিও তালিবান জঙ্গিরা সে সময় দাবি করত তারা মোল্লা ওমরের নির্দেশে কাজ করছে।বেট্টে ড্যামের লেখা বইটি গতমাসে ডাচ ভাষায় প্রকাশিত হয়েছে এবং শিগগিরই এর ইংরেজি ভার্সন বাজারে আসবে বলে বিবিসি জানিয়েছে।

আমেরিকা বিশ্বব্যাপী সন্ত্রাস বিরোধী যুদ্ধ করার দাবি করলেও বেশিরভাগ সন্ত্রাসী গোষ্ঠীর জন্মদাতা ও পালনকর্তা হিসেবে ওয়াশিংটনের কুখ্যাতি রয়েছে। আফগানিস্তানে মার্কিন সামরিক ঘাঁটি থেকে পায়ে হাঁটা দূরত্বে দীর্ঘ একযুগ ধরে তালেবান নেতার বসবাসের এই চাঞ্চল্যকর তথ্য সেই অভিযোগের সত্যতা প্রমাণ করে বলে মনে করছে কূটনৈতিক মহল।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest