Site icon The News Nest

আরএসএস ঘনিষ্ঠ হওয়ার অভিযোগে সরলেন কে কে শর্মা, পশ্চিমবঙ্গের নয়া স্পেশাল অবর্জারভার বিবেক দুবে

k k sharma

কলকাতা: লোকসভা ভোটে সদ্য নিয়োগ হওয়া এ রাজ্যের বিশেষ পুলিশ পর্যবেক্ষক কে কে শর্মাকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হল।নির্বাচন কমিশন সূত্রে তেমনই জানা গিয়েছে। তাঁর জায়গায় দায়িত্ব পেতে পারেন অন্ধ্রপ্রদেশ পুলিশের এডিজি পদমর্যাদার আইপিএস অফিসার বিবেক দুবে। ঠিক কী কারণে অব্যাহতি দেওয়া হল তাঁকে, তা নিয়ে কমিশনের তরফে কোনও মন্তব্য করা হয়নি।

উর্দি পরে আরএসএস-এর অনুষ্ঠানে কে কে শর্মা।

বুধবার সাংবাদিক বৈঠকে কে কে শর্মার নিয়োগ নিয়ে আপত্তি তুলেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সাংবাদিক বৈঠকে একটি ছবি দেখিয়ে মুখ্যমন্ত্রী বলেন,  বিএসএফ-এর ডিজি থাকার সময় খাকি উর্দি পরেই আরএসএস-এর অনুষ্ঠানে গিয়েছিলেন কে কে শর্মা। সে-ই আজ স্পেশাল অবজার্ভার। এটা কোন গণতন্ত্র? প্রশ্ন তোলেন তিনি। আপত্তি জানিয়ে কমিশনে চিঠি লেখার কথাও জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একই সুরে প্রতিবাদ জানান বামেরাও। শর্মার নিয়োগ নিয়ে আপত্তি জানিয়ে কমিশনে চিঠি পাঠিয়েছেন সিপিএম পলিটব্যুরোর সদস্য নীলোৎপল বসু।

যাঁকে নিয়ে এত বিতর্ক, সেই কে কে শর্মাকে আসন্ন লোকসভা ভোটে ঝাড়খণ্ডের সঙ্গে এ রাজ্যের পুলিশ পর্যবেক্ষকের দায়িত্ব দিয়েছিল নির্বাচন কমিশন। লোকসভা ভোটে রাজ্যে নিরাপত্তা বাহিনী মোতায়েন ও নিরাপত্তা সংক্রান্ত বিভিন্ন বিষয় দেখার কথা পুলিশ পর্যবেক্ষকের। রাজ্যের মুখ্য নির্বাচনী অফিসার (সিইও) এবং পদস্থ অফিসার, রাজ্য পুলিশের শীর্ষকর্তাদের সঙ্গেও আলোচনায় বসার কথা ছিল তাঁর। ১৯৮২ ব্যাচের আইপিএস অফিসার বিএসএফ-এর ডিরেক্টর জেনারেল ছিলেন। স্বরাষ্ট্র মন্ত্রকের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদের দায়িত্বেও সামলেছেন। সূত্রের খবর, সাংবাদিক বৈঠকে ছবি দেখিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের অভিযোগের পরই নড়েচড়ে বসে কমিশন।তারপরই আজ কে কে শর্মাকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিল কমিশন।

কমিশন সূত্রে আরও জানা গিয়েছে, কে কে শর্মাকে সরিয়ে প্রাক্তন আইপিএস বিবেক দুবেকে স্পেশাল অবজার্ভার হিসেবে নিয়োগের পাশাপাশি ২৪ জন পুলিস অবজার্ভার নিযুক্ত করা হচ্ছে। একইসঙ্গে ৪৭ জন জেনারেল অবজার্ভারও আসছেন। এরমধ্যে ঝাড়গ্রামের জন্য আলাদা করে জেনারেল অবজার্ভার নিয়োগ করা হচ্ছে। আলাদা করে অবজার্ভার নিয়োগ করা হচ্ছে দার্জিলিং সহ পাহাড় এলাকার জন্যও। অর্থাত্ পাহাড় ও সমতলের জন্য আলাদা অবজার্ভার নিয়োগ করা হচ্ছে।দুবে প্রাক্তন আইপিএস বিবেক দুবে অন্ধ্রপ্রদেশ ক্যাডারের অফিসার। অন্ধ্রপ্রদেশ পুলিসের অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর জেনারেল ছিলেন তিনি।

Exit mobile version