Site icon The News Nest

উনিশের মহাজোটে নেই, স্পষ্ট জানালেন নবীন পট্টনায়ক

NaveenPatnaik

বিজেপি বিরোধী মহাজোটে থাকছে না বিজু জনতা দল। প্রতীক্ষার অবসান ঘটিয়ে অবস্থান স্পষ্ট করলেন নবীন পট্টনায়ক।বললেন, কংগ্রেস-বিজেপি দুই দলের সঙ্গেই সমদূরত্ব বজায় রাখবে বিজেডি। তবে কি ফেডারেল ফ্রন্টে? খোলসা করেননি বিজেডি সুপ্রিমো।
ডিসেম্বরের শেষে তেলঙ্গানা রাষ্ট্রীয় সমিতির সুপ্রিমো চন্দ্রশেখর রাও ফেডারেল ফ্রন্টের প্রস্তাব নিয়ে এসেছিলেন পট্টনায়েকর কাছে। তবে, এখনই কোনও প্রতিশ্রুতি দিচ্ছেন না বলে জানিয়ে দেন পট্টনায়েক। তেলঙ্গানা নির্বাচনে ব্যাপক জয় পেয়ে আত্মবিশ্বাসী কেসিআর যদিও দাবি করেছেন পট্টনায়েকের সঙ্গে আলোচনা এগিয়ে নিয়ে যাবেন তিনি। এই মুহূর্তে এনডিএ-র শরিকও নয় বিজেডি। বিভিন্ন সময় মোদী সরকারের সমালোচনা করতে দেখা গিয়েছে ওড়িশার মুখ্যমন্ত্রীকে।২০০৯-র একদা এনডিএ শরিক বিজু জনতা দলের (বিজেডি) সুপ্রিমো নবীন পট্টনায়েক রাষ্ট্রপতি নির্বাচনে এনডিএকে যেমন সমর্থন জানিয়েছিলেন, আবার উপরাষ্ট্রপতি নির্বাচনের ক্ষেত্রে দূরে থেকেছেন তিনি। অন্য দিকে রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যানের নির্বাচনের ক্ষেত্রে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর একটা ফোনেই এনডিএ-কে সমর্থন করেন নবীন পট্টনায়েক।ডিসেম্বরের শেষে তেলঙ্গানা রাষ্ট্রীয় সমিতির সুপ্রিমো চন্দ্রশেখর রাও ফেডারেল ফ্রন্টের প্রস্তাব নিয়ে এসেছিলেন পট্টনায়েকর কাছে। তবে, এখনই কোনও প্রতিশ্রুতি দিচ্ছেন না বলে জানিয়ে দেন পট্টনায়েক।
মঙ্গলবার দিল্লির একটি কৃষকসভা অনুষ্ঠানে নবীন পট্টনায়েক বলেন, মহাজোটে অংশগ্রহণ করব কিনা, আর একটু ভেবে দেখা দরকার। কিন্তু এ দিন স্পষ্ট করে দিলেন, কংগ্রেস ও বিজেপির সঙ্গে সমান দূরত্ব বজায় রেখে আগামী নির্বাচনে লড়বেন নবীন পট্টনায়েক। লোকসভা ভোটের মুখে ওড়িশার শাসক দলের নেতার এই ঘোষণা রাজনৈতিক ভাবে তাৎপর্যপূর্ণ বলেই মত রাজনৈতিক পর্যবেক্ষকদের।

Exit mobile version