এই প্রথম বিনা ভোটাভুটিতে নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হচ্ছে ভারত, পাকিস্তান-চিন সহ ৫৫ দেশের সমর্থন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

#নয়াদিল্লি: রাষ্ট্রপুঞ্জে বড়ো কূটনৈতিক জয় হল ভারতের। বিনা ভোটাভুটিতে নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হল ভারত। অস্থায়ী সদস্য হওয়ার ক্ষেত্রে ভারতকে সমর্থন করল এশীয় ও প্রশান্ত মহাসাগরীয় এলাকার ৫৫টি দেশই।

বুধবার সকালে টুইট করে এই খবরটি দিয়েছেন রাষ্ট্রপুঞ্জে ভারতের স্থায়ী প্রতিনিধি সৈয়দ আকবরউদ্দিন। সমর্থনের জন্য এশীয় ও প্রশান্ত মহাসাগরীয় এলাকার ৫৫টি দেশকে ধন্যবাদ জানিয়েছেন তিনি। ভারত ওই সমর্থন পাওয়ার ফলে নিরাপত্তা পরিষদের ১০ অস্থায়ী সদস্যপদের জন্য নির্বাচনে অংশ নিতে হবে না ভারতকে। বাকী ৯ আসনের জন্য লড়াই করবে অন্যান্যরা। ভারত ২০২১ ও ২০২২ সালে সদস্য হতে পারে ভারত।

উল্লেখ্য, ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য পাঁচটি দেশ। আমেরিকা, রাশিয়া, চিন, ফ্রান্স ও ব্রিটেন। সেখানে বাকি দশটি আসন রয়েছে অস্থায়ী সদস্য দেশগুলির জন্য। ঘুরিয়ে-ফিরিয়ে বিশ্বের বিভিন্ন প্রান্তের দেশগুলিকে দু’বছরের অস্থায়ী সদস্যপদ দেওয়ার জন্য ফিবছর নির্বাচন হয় রাষ্ট্রপুঞ্জের ১৯৩ সদস্যের সাধারণ পরিষদে। এর আগেও ভারত সাত বার অস্থায়ী সদস্য হয়েছিল নিরাপত্তা পরিষদের। ১৯৫০-’৫১, ১৯৬৭-’৬৮, ১৯৭২-’৭৩, ১৯৭৭-’৭৮, ১৯৮৪-’৮৫, ১৯৯১-’৯২ এবং ২০১১-১২-এ। কিন্তু প্রত্যেক বারই ভোটাভুটির মধ্যে দিয়ে সদস্য হতে হয়েছিল।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest