কর্নাটকে সংকটে কংগ্রেস-জেডি(এস) সরকার, ইস্তফা ৮ বিধায়কের, অপেক্ষায় আরও ৫

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

#বেঙ্গালুরু: কিছুদিন আগেই কর্ণাটকে কংগ্রেসের দুই বিধায়ক ইস্তফা দিয়েছেন। খবর ছিল, কংগ্রেস ও তাঁর দল জেডিএসের অন্তত ১৩ জন বিধায়ক ইস্তফা দেবেন শনিবার। তার মধ্যে দুপুরেই পদত্যাগ করলেন ৮ জন বিধায়ক। যাঁদের মধ্যে পাঁচ জন কংগ্রেসের, বাকি তিন জন মুখ্যমন্ত্রী কুমারস্বামীর দল জেডিএসের। আরও পাঁচ কংগ্রেস বিধায়ক পদত্যাগপত্র জমা দিতে পৌঁছে গিয়েছেন স্পিকারের সচিবালয়ে। ফলে এ দিনের ১১ বিধায়কের ইস্তফা গৃহীত হলে ভেঙে যেতে পারে জোট সরকার। সেই সম্ভাবনাকে সামনে রেখেই সরকার গড়ার তোড়জোড় শুরু করে দিয়েছে বর্তমানে কর্নাটকের বিরোধী দল বিজেপি।

এ দিন দল বেঁধে জোট সরকারের বিধায়কেরা ইস্তফাপত্র নিয়ে হাজির হন বিধান সৌধে। জানা গিয়েছে, ইতিমধ্যেই পাঁচ জন কংগ্রেস বিধায়ক তাঁদের ইস্তফাপত্র তুলে দেন বিধানসভার অধ্যক্ষ কে আর রমেশ কুমারের সচিবের হাতে। ইস্তফাপত্র তুলে দেওয়া বিধায়কেরা হলে রমেশ জারকিহোলি, বি সি পাতিল, মহেশ কুমাতাল্লি, প্রতাপগৌড়া পাতিল, শিবরাম হেব্বার ও সুব্বা রেড্ডি। এর পরই ইস্তফা দেন জেডি(এস)-এর তিন বিধায়ক এইচ বিশ্বনাথ, নারায়ণ গৌড়া এবং কে গোপালাইয়া। শেষ পাওয়া খবর অনুযায়ী, ইস্তফা দিয়েছেন আরও তিন বিধায়ক। তাঁদের সঙ্গেই ইস্তফা দিয়েছেন তিন জন জেডিএস বিধায়ক। আগেই স্পিকারের হাতে তাঁর পদত্যাগপত্র তুলে দিয়েছেন কংগ্রেস বিধায়ক আনন্দ সিংহ।

কর্নাটক প্রদেশ কংগ্রেস সূত্রের খবর, ইস্তফা দেওয়ার জন্য ইতিমধ্যেই বিধান সৌধে স্পিকারের সচিবালয়ে পৌঁছে গিয়েছেন কংগ্রেসের আরও পাঁচ জন বিধায়ক। তাঁদের মধ্যে রয়েছেন রামলিঙ্গ রেড্ডি, সৌম্য রেড্ডি, এন মুনিরত্ন, এস টি সোমশেখর ও বাইরতি বাসবরাজ। স্পিকারের হাতে পদত্যাগপত্র তুলে দেওয়ার পর তাঁরা বিধান সৌধ থেকে ‘পদযাত্রা’ করে পৌঁছবেন রাজভবনে। রাজ্যপাল বাজুভাই আর বালার সঙ্গে দেখা করে তাঁরা জানাবেন, কুমারস্বামী সরকার সংখ্যাগরিষ্ঠতা হারিয়ে ফেলেছে।

মুখ্যমন্ত্রী কুমারস্বামী এখন রয়েছেন আমেরিকায়। তাঁর বেঙ্গালুরুতে ফেরার কথা সোমবার। দল বেঁধে কংগ্রেস বিধায়কদের ইস্তফা দেওয়ার ঘটনার প্রেক্ষিতে রীতিমতো হতচকিত হয়ে পড়েছেন প্রদেশ কংগ্রেস নেতৃত্ব। পরিস্থিতি মোকাবিলায় তাঁর কেন্দ্র কনকপুরা থেকে বেঙ্গালুরু ছুটে গিয়েছেন কর্নাটকের জলসম্পদ মন্ত্রী ডি কে শিবকুমার। প্রদেশ কংগ্রেস সভাপতি দীনেশ গুন্ডুরাও রয়েছেন এখন বিদেশে। তাই কার্যকরী সভাপতি ঈশ্বর খান্দ্রে ছুটে গিয়েছেন বেঙ্গালুরুতে প্রবীণ কংগ্রেস নেতা রামলিঙ্গ রেড্ডির বাড়িতে। এ দিন যে কংগ্রেস বিধায়করা ইস্তফা দিয়েছেন, রামলিঙ্গ তাঁদের অন্যতম।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest