ক্ষমতাসীন দল যেন বেশি সুবিধা না পায়, পুরভোট নিয়ে কমিশনকে ৭ দফা নির্দেশ রাজ্যপালের

কলকাতা: শান্তিপূর্ণভাবে পুরভোট আয়োজনের জন্য কমিশন কী কী পদক্ষেপ করেছে তা জানতে দিন কয়েক আগে রাজ্য নির্বাচন কমিশনারকে তলব করেন রাজ্যপাল জগদীপ ধনখড়। সেই মতো বৃহস্পতিবার দুপুরে রাজভবনে পৌঁছন রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাস। বৃহস্পতিবার রাজভবনে দুজনের মধ্যে প্রায় ৪৫ মিনিট কথা হয়। বৈঠকে ছিলেন কমিশনের সচিব নীলাঞ্জন শাণ্ডিল্য।

এবার পুরভোটে ভোটাররা যাতে শান্তিপূর্ণভাবে ভোট দিতে পারেন, পঞ্চায়েত ভোটে হিংসাকে ইঙ্গিত করে রাজ্যপাল জগদীপ ধনখড় তা নিশ্চিত করতে বলেন রাজ্য নির্বাচন কমিশনকে। পরে রাজভবনের তরফে জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়, “ফ্রি ও ফেয়ার নির্বাচনের উপর জোর দিয়েছেন রাজ্যপাল ধনখড়। সব দল যাতে সমান সুযোগ পায়, তা নিশ্চিত করতে বলেছেন। তাতেই গণতন্ত্রের জয়।”

আরও পড়ুন:  এবার সিএএ বিরোধী প্রতিবাদে সামিল ‘পিঙ্ক ফ্লয়েড’-এর রজার ওয়াটার্স, লন্ডনে পড়লেন জামিয়ার আজিজের কবিতা!

রাজ্যের নির্বাচন কমিশনের ক্ষমতা জাতীয় নির্বাচন কমিশনের চেয়ে কোনও অংশে কম নয়— এ কথা রাজ্যপাল মনে করিয়ে দিয়েছেন রাজ্যের নির্বাচন কমিশানারকে। এমনটাই লেখা হয়েছে রাজভবনের বিবৃতিতে। তাৎপর্যপূর্ণ ভাবে আরও লেখা হয়েছে— একটা দল শুধুমাত্র ক্ষমতায় থাকার কারণে অন্য দলের চেয়ে অতিরিক্ত সুবিধা পাবে, এটা যাতে না হয়, তা নিশ্চিত করার মতো যথেষ্ট কর্তৃত্ব এবং সক্ষমতা রাজ্যের নির্বাচন কমিশনারকে দেওয়া হয়েছে।