Site icon The News Nest

ক্ষমতায় এলে গরিবদের বছরে ৭২ হাজার টাকা করে সাহায্য,ঘোষণা রাহুলের

naya

নয়াদিল্লি: ভোটের দিন যত গড়াচ্ছে, ততই বাড়ছে রাজনৈতিক তরজা। নয়া প্রতিশ্রুতি ও স্লোগান দখল করছে শিরোনাম। এবার বড়সড় প্রতিশ্রুতি কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর। কংগ্রেস ওয়ার্কিং কমিটির বৈঠকের পর রাহুল গান্ধী ঘোষণা করলেন, ক্ষমতায় এলে দেশের সবচেয়ে গরিব ২০ শতাংশ মানুষকে সরাসরি আর্থিকভাবে সাহায্য করবে কংগ্রেস সরকার। কংগ্রেস সভাপতির দাবি, এই প্রকল্প ভারতকে পুরোপুরি দারিদ্র থেকে মুক্ত করবে।

এবারের অন্তর্বর্তিকালীন বাজেটে কেন্দ্র ঘোষণা করেছিল দেশের যেসব কৃষকের জমির পরিমাণ আড়াই একরের কম তারা প্রতি বছর ৬ হাজার টাকা পাবেন। সোমবার একপ্রকার তারই পাল্টা দিল কংগ্রেস। এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে ‘ন্যায়’। রাহুল বলেন, প্রত্যেক পরিবাররে ন্যূনতম রোজগারের সীমা ১২ হাজার টাকা। যে পরিবারের রোজগার তাঁর থেকে কম সেই পরিবারকে সাহায্য করবে কংগ্রেস সরকার। যে পরিবারের রোজগার ১২ হাজার টাকার থেকে যত টাকা কম সেই পরিবারকে তত টাকাই সাহায্য করা হবে। যার সর্বোচ্চ পরিমাণ ৬ হাজার টাকা।অনেকে প্রশ্ন তুলছেন, এই সরাসরি আর্থিক সহায়তার প্রকল্প কতটা বাস্তবোচিত? রাহুল এদিন বলেন, “৪-৫ মাস ধরে এটা নিয়ে আমরা গবেষণা করেছি। বিশ্বের সেরা সেরা অর্থনীতিবিদদের নিয়ে এই পরিকল্পনা করা হয়েছে। প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম ও তাঁর টিম নিজে গবেষণা করছেন। এই প্রকল্প পুরোপুরি সম্ভব। একশো দিনের কাজ আমরা করে দেখিয়েছি। যে যে রাজ্যে আমরা ক্ষমতায় আছি, সেই সেই রাজ্যে আমরা কৃষকদের ঋণও মকুব করে দেখিয়েছি।”

রাহুল গান্ধী এদিন বলেন, দেশের যেসব মানুষের নাম মিনিমাম বেসিক ইনকাম গ্যারান্টি স্কিমে নথিভূক্ত রয়েছে তাদের মধ্যে ২০ শতাংশ গরিব পরিবার বছরে ৭২,০০০ টাকা পাবে।রাহুল এদিন বলেন, দেশের মধ্যে ২টি ভারত গড়তে দেবে না কংগ্রেস। মোদী জমানায় ২টি ভারত তৈরি হয়েছে। একটি অনিল আম্বানির ভারত এবং অন্যটি গরিব মানুষের ভারত। কংগ্রেস তা হতে দেবে না। নরেন্দ্র মোদী ধনীদের টাকা দেন, কংগ্রেস গরিবদের টাকা দেয়।কংগ্রেস মনরেগা চালু করেছিল। তাতে ১৪ কোটি মানুষ দারিদ্র সীমার ওপরে উঠে এসেছিলেন। এবার ৫ কোটি পরিবারের ২৫ কোটি মানুষ এই প্রকল্পে উপকৃত হবেন।

Exit mobile version