গভীর রাতে কানপুরের কাছে লাইনচ্যুত পূর্বা এক্সপ্রেস, আহত অন্তত ২০

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কানপুর: ফের প্রশ্নের মুখে রেলের যাত্রী পরিষেবা। এবার উত্তরপ্রদেশে লাইনচ্যুত হল হাওড়া–নয়াদিল্লি পূর্বা এক্সপ্রেসে। শুক্রবার গভীর রাতে কানপুরের কাছে রোমা স্টেশনে বেলাইন হয়ে যায় ট্রেনের ১২টি কামরা। তার মধ্যে ৪টি কামরা উলটে গেছে। এখনও পর্যন্ত ঘটনায় ২০ জন আহত হয়েছেন। তবে কারও মৃত্যুর খবর পাওয়া যায়নি। চলছে উদ্ধারকাজ।

দুর্ঘটনার পর পরই ঘটনাস্থলে পৌঁছান জাতীয় বিপর্যয় মোকাবিলা দপ্তরের ৪৫ জন সদস্য। তার আগেই অবশ্য স্থানীয়রাই উদ্ধারকাজে হাত লাগিয়েছিলেন। ১০-১৫টি অ্যাম্বুল্যান্স রওনা দেয় রোমা স্টেশনের কাছে দুর্ঘটনাস্থলে। আহতদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে আসা হয়। আহতদের নিয়ে যাওয়া হয় হালেট হাসপাতালে। তাঁদের মধ্যে ১১ জনকে ইতিমধ্যেই ছেড়ে দেওয়া হয়েছে। কিন্তু তিনজনের অবস্থা আশঙ্কাজনক।

উত্তর রেলের প্রধান জনসংযোগ আধিকারিক জানিয়েছেন, শুক্রবার রাত ১২টা ৫৪ মিনিট নাগাদ প্রয়াগ রওনা দেওয়ার পর কানপুরের কাছে রোমা স্টেশনে দুর্ঘটনা ঘটে। ১৪টি কামরার মধ্যে বেলাইন হয়ে যায় ট্রেনের ১২টি কামরা। আর তার মধ্যে ৪টি কামরা পুরোপুরি উল্টে যায়। দুর্ঘটনার খবর পেয়েই ঘটনাস্থলে পৌঁছে যান জাতীয় বিপর্যয় মোকাবিলা দপ্তরের ৪৫ জন সদস্য। তবে তার আগে স্থানীয়রাই উদ্ধারকাজে হাত লাগিয়েছিলেন। রেল সূত্রে জানা গিয়েছে, যে কামরাগুলি লাইনচ্যুত হয়েছে, সেগুলি হল B1, B2, B3, B4, B5, A1, A2, HA1, S8, S9। এছাড়া একটি প্যানট্রি কার ও পাওয়ার কারও বেলাইন হয়। তবে লাইনচ্যুত কোচগুলি ছিল এলএইচবি। ঘটনাস্থলে ইতিমধ্যেই পৌঁছেছেন সিনিয়র পুলিশ সুপার, ইন্সপেক্টর জেনারেল ও অ্যাডিশনাল ডিরেক্টর জেনারেল। উদ্ধারকাজ দেখভাল করছেন তাঁরা। ইতিমধ্যে হাওড়া স্টেশনে রেলের হেল্পলাইন নম্বরও চালু করা হয়েছে। সেটি হল:‌ (033) 26402241, 26402242, 26402243, 26413660।

ভারতীয় রেলওয়ের এক কর্তা জানিয়েছেন, সমস্ত যাত্রীদের বার করে আনা হয়েছে। বিপর্যয় মোকাবিলী ট্রেন এবং চিকিৎসকদের একটি দল দুর্ঘটনাস্থলে রয়েছে।  অনেকগুলো বাসের ব্যবস্থা করা হয়েছে রেলের পক্ষ থেকে। তাতে করেই যাত্রীদের কানপুর স্টেশনে আনা হয়েছে। কানপুর থেকে বিশেষ ট্রেনে তাঁদের দিল্লি নিয়ে যাওয়া হচ্ছে।প্রাথমিকভাবে রেল সূত্রে জানানো হয়েছে, দুটো কামরার মধ্যে কাপলিং ঠিকঠাক ছিল না। সে কারণেই এই দুর্ঘটনা। তবে সঠিক কারণ জানার জন্য তদন্ত হবে।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest