গরমের মরসুমে শরীর ঠান্ডা রাখতে কোল্ড ড্রিঙ্কস বাদ, ভরসা রাখুন ঠান্ডাইয়ে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নিউজ কর্নার ওয়েব ডেস্ক: গরমের দাবদাহ ক্রমশ বাড়ছে। এই সময় শরীরকে ঠান্ডা রাখা এবং শরীরে জলের ভারসাম্য বজায় রাখাটা খুব জরুরি। বাজারে নানা রকমের প্যাকেটজাত পানীয়, এনার্জি ড্রিংকস এবং ফ্লেভার্ড জল পাওয়া যায়। কিন্তু তার মধ্যে প্রচুর কৃত্রিম মিষ্টি এবং চিনি ভরপুর থাকে। এগুলো শরীরের জন্য খুব একটা ভালো না। বরং দিনের শেষে আপনার অম্বল পেট ফাঁপার সমস্যা বাড়িয়ে দিতে পারে। তার বদলে বেছে নিন ঠান্ডাই, নিমেষে পেট তো ঠান্ডা হবেই, ভরবে মনও।

উপকরণ (বড় গ্লাসে ২ জনের জন্য) :

১ লিটার দুধ, ২৫ গ্রাম করে প্রতিটি – কাজুবাদাম, পেস্তা, কাঠবাদাম, পোস্ত ও চারমগজ, ১ চামচ করে গোটা গোলমরিচ ও ছোটো এলাচের দানা, ৬-৮ দানা মৌরি (যাঁরা মৌরির গন্ধ পছন্দ করেন না তাঁরা নাও দিতে পারেন), ১ চিমটে কেশর, আধ কাপ চিনি, পরিমাণমত জল, ৫-৬ গোলাপের পাপড়ি, ৮ টুকরো বরফের কিউব

প্রণালী :

একটা বড় পাত্রে দুধ নিয়ে আগুনে ১৫-২০ মিনিট জ্বাল দিন, দেখবেন, দুধের তলা যেন ধরে না যায়, দুধ ঘন হয়ে এলে তাতে চিনি মেশান, চিনি গলে গেলে ১ চিমটে কেশর দিন, দুধের পাত্র ফ্রিজে ঢুকিয়ে রাখুন ৪-৫ ঘণ্টার জন্য। পোস্ত ও চারমগজের মিশ্রণে ২ চামচ মত জল দিয়ে মিক্সিতে ঘন পেস্ট বানান। কাজুবাদাম, পেস্তা ও কাঠবাদাম আধঘণ্টা মত ভিজিয়ে রাখুন, তারপর জল ঝরানো কাজু, পেস্তা ও কাঠবাদামে ৩ চামচ জল দিয়ে মিক্সিতে ভালো করে ঘন পেস্ট তৈরি করুন, খেয়াল রাখবেন, কোনও পেস্টই কিন্তু কাদাকাদা হবে না, আবার শক্তও হবেনা, নরম থকথকে ঘন হবে।এবারে সবকটা পেস্ট একে একে ঠান্ডা দুধে মিশিয়ে দিন। ভালো করে ডাল ঘোটার কাঁটা বা হ্যান্ড ব্লেন্ডার দিয়ে দুধের সাথে সব উপকরণ মিশিয়ে দুধে ফেনা তুলুন। সবশেষে, প্রতিটি ঠান্ডাইয়ের গ্লাসে ২-৩ কুচি গোলাপের পাপড়ি এবং এবং ৪ টুকরো করে বরফের কিউব দিতে ভুলবেন না।

thandai pakwangali 520 051517022038

সেলিব্রিটি নিউট্রিশনিস্ট রুজুতা দিবেকার সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট শেয়ার করেছেন। সেখানে তিনি মশলা, বাদাম, দুধ এবং চিনি সহযোগে তৈরি ঠান্ডাইয়ের গুনাগুণ আলোচনা করেছেন।

জানিয়েছেন, গরমকালে ভারতীয় আবহাওয়ার জন্য ঠান্ডাই একটি অসামান্য পানীয়। এর মধ্যে আমন্ড, পেস্তা খসখস, এলাচ, গোলমরিচ, কেশর প্রভৃতি থাকে। এগুলোকে দুধের সঙ্গে মিশিয়ে যে পানীয় তৈরি হয় তা আপনাকে জোগাবে অফুরন্ত এনার্জি।

এই সব ক’টি মশলা আপনার শরীরে হরমোনাল ব্যালান্সকে সঠিকভাবে পরিচালনা করতে সক্ষম। ঠান্ডাইয়ের মধ্যে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। যাদের পেট ফাঁপার সমস্যা রয়েছে তারা নিয়মিত ঠান্ডাই খেলে উপকার পাবেন। কারণ এর মধ্যে থাকা ভালো ব্যাকটেরিয়া গাটের স্বাস্থ্য উন্নত করে।

প্যাকেটজাত পানীয়ের তুলনায় ঠান্ডাইয়ের উপকারিতা অনেকটাই বেশি। তবে যদি কোনও কারণে ঠান্ডাই হাতের কাছে না পান, তা হলে লেবুর জল, আখের রস, গুড় বা মিছড়ি ভেজানো জল খেয়ে দেখতে পারেন। গরমে সুস্থ থাকুন, আর্দ্র থাকুন।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest