ঘোষিত হল বিশ্বকাপের ১৫ জনের ভারতীয় দল, দেখে নিন রয়েছে কোন চমক

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মুম্বই: আসন্ন ক্রিকেট বিশ্বকাপের জন্য ঘোষিত হল ভারতীয় ক্রিকেট দল। ১৫ জন ক্রিকেটারের নাম সোমবার ঘোষণা করেছে বিসিসিআই। এই দল ঘোষণা করেন বিসিসিআই কর্তা জয়ন্ত চৌধুরী ও সঙ্গে ছিলেন প্রধান নির্বাচক এমএসকে প্রসাদ। কিছু নাম নিয়ে ছিল বিস্তর আলোচনা। কয়েক জনকে বলা হচ্ছিল, নিশ্চিত ভাবে থাকছেন দলে। কয়েক জনকে নিয়ে আবার শেষ মুহূর্তে তৈরি হয়েছিল আশঙ্কার মেঘ। সবাইকে চমকে দিয়ে বিশ্বকাপের দল ঘোষণা হল মুম্বইয়ে। কেমন হল সেই দল? দেখে নেওয়া যাক।

বিরাট কোহলি: প্রত্যাশামতোই অধিনায়ক বাছা হয়েছে বিরাট কোহলিকে।রানমেশিন বিরাট কোহালির অধিনায়কত্ব ও বড় স্কোর গড়ার ক্ষমতা নিয়ে কোনও কথাই হবে না। দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডে একদিনের সিরিজে সাফল্য পেয়েছে দল তাঁরই নেতৃত্বে। তাঁর আত্মবিশ্বাসই দলকে অনেকটা এগিয়ে দেবে।

রোহিত শর্মা (সহ-অধিনায়ক): বিশ্বকাপে রোহিতের দলে সুযোগ পাওয়া নিয়ে বিতর্কের কোনও অবকাশই নেই। সহ-অধিনায়ক রোহিতের ধারাবাহিকতা নিয়ে কোনও কথা হবে না। ধওয়নের সঙ্গে সঠিক জুটি বাঁধলে দলের পক্ষে তা অনেকটাই সুবিধাজনক। এ ছাড়াও দীর্ঘ ইনিংস খেলে স্ট্রাইক রেট বাড়ানোর ক্ষমতার জন্যই রোহিত যে ইংল্যান্ডের আসরে বড় ভরসা হতে চলেছেন, এতে কোনও সন্দেহ নেই।

শিখর ধাওয়ান: ওপেনারদের মধ্যে তিনিই যে প্রথম ‘চয়েস’ ছিলেন একথা বলাই বাহুল্য। ২০১৫ সালের বিশ্বকাপে, ২০১৭ সালের চ্যাম্পিয়নস ট্রফিতে ভারতের সেরা রান স্কোরার ছিলেন ধাওয়ান। ইংল্যান্ডে ভারতের সাফল্যের অনেকটাই নির্ভর করবে ধাওয়ানের ভাল খেলার উপরে।

কেএল রাহুল:  বিশ্বকাপ স্কোয়াডে ১৫ জনের দলে এলেন তৃতীয় ওপেনার হিসাবে। রাহুল দ্রাবিড়ও প্রতিভাবান ব্যাটসম্যান বলেই উল্লেখ করেছিলেন লোকেশ রাহুলকে। আইপিএলেও ফর্মে রয়েছেন তিনি।

বিজয় শঙ্কর: ভারতের হয়ে এখনও পর্যন্ত মাত্র ৯টি ওয়ান ডে খেলে তাঁর সংগ্রহ ১৬৫ রান। সর্বোচ্চ ৪৬। গড় ৩৩। নির্বাচকরা মনে করছেন, ইংল্যান্ডের পরিবেশে কাজে আসতে পারে তাঁর মিডিয়াম পেস বোলিং।

মহেন্দ্র সিং ধোনি (উইকেটকিপার): ২০১১ সালে ক্যাপ্টেন কুলের হাত ধরেই জয় পেয়েছিল ভারত। উইকেটকিপার ব্যাটসম্যান ধোনি নিজের যোগ্যতা প্রমাণ করে চলেছেন সমানে। সঙ্গে রয়েছে তাঁর অসাধারণ ম্যাচ রিডিং।

কেদার যাদব: জায়গা পেলেন অলরাউন্ডার হিসাবেই। তাঁর ব্যাট মিডল অর্ডারে ভরসা দেবে। সঙ্গে রয়েছে তাঁর অদ্ভুত অ্যাকশনের বোলিং।

দীনেশ কার্তিক: শীতল মস্তিষ্কের এই ক্রিকেটার দলে এলেন অভিজ্ঞতার কারণেই। রিজার্ভ উইকেটরক্ষক তো বটেই, ফিনিশার কার্তিকের উপরেও ভরসা রাখলেন নির্বাচকরা।

যুজবেন্দ্র চাহাল: তাঁর হাতে জাদু রয়েছে, এমনটাই বলেছেন কপিল দেবের মতো একাধিক প্রাক্তনী। বোলিং বৈচিত্র নিয়ে প্রশংসা করেছেন মুথাইয়া মুরলীধরনও। ডান হাতি লেগ ব্রিক স্পিনারের কব্জির ভেল্কিতে বিপক্ষের কটা উইকেট পড়ে সেটাই দেখার।

কুলদীপ যাদব (স্পিনার): ৩৯টি একদিনের ম্যাচে ৭৭টি উইকেট পেয়েছেন ইনি।ফর্মে থাকলে আর চিন্তার কারণ থাকবে না বলেই মনে করা হচ্ছে।

ভুবনেশ্বর কুমার:  দলে সুযোগ পেলেন যোগ্য হিসাবেই। এই ডান হাতি ফাস্ট বোলার দলের বড় ভরসা। ১০৫টি একদিনের ম্যাচ খেলে ১১৮টি উইকেট পেয়েছেন ভুবি।

জসপ্রীত বুমরাহ: তিন ফরম্যাটের ক্রিকেটেই বল হাতে সোনা ফলিয়েছেন। আইপিএলেও মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে বুমরার ফর্ম অসাধারণ। গতি আর ইয়র্কারে বিধ্বস্ত করতে পারেন বিপক্ষকে।

হার্দিক পাণ্ডিয়া: নিউজিল্যান্ডের বিরুদ্ধে দারুণ কামব্যাক করেছেন তিনি। হার্দিক ব্যাট ও বল দু’য়েই দক্ষ। অলরাউন্ডার হার্দিক থাকছেন বিশ্বকাপের দলে।

রবীন্দ্র জাদেজা: বল ও ব্যাট দুয়েই দক্ষ। মাঝের ওভারগুলিতে রান আটকানোর ক্ষমতা রাখেন। অলরাউন্ডার হিসাবেই দলে থাকছেন জাডেজা।

মহম্মদ শামি: ভারতীয় পেসারদের মধ্যে অন্যতম সেরা শামি। তিনি ধারাবাহিক ভাবে ভাল খেলছেন। তাঁর গতি বিপক্ষকে ভয় ধরানোর জন্য যথেষ্ট। তৃতীয় সিমার হিসাবে তাঁর উপরেই ভরসা রাখলেন নির্বাচকরা।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest