Site icon The News Nest

‘চুরি’ যাওয়া নথিকে বৈধতা দিল সুপ্রিম কোর্ট রাফাল মামলায় ধাক্কা কেন্দ্রের

rafale dh 1551535616

নয়াদিল্লি: ভোটের মুখে দাঁড়িয়ে রাফাল নিয়ে ব্যাকফুটে কেন্দ্র। রাফাল চুক্তির নথির গ্রহণযোগ্যতা নিয়ে কেন্দ্রের আপত্তি বুধবার নাকচ করে দিল সুপ্রিম কোর্ট। ইংরেজি দৈনিক ‘দ্য হিন্দু’তে ফাঁস হওয়া রাফাল নথিকে ‘প্রামাণ্য নথি’ হিসেবে গ্রাহ্য করার দাবিতে আপত্তি তুলেছিল সরকার। কেন্দ্রের সেই আপত্তি এদিন খারিজ করে দিল সর্বোচ্চ আদালত।

গত বছর ডিসেম্বরে রাফাল মামলায় কেন্দ্রকে ক্লিনচিট দিয়েছিল সুপ্রিম কোর্ট। এর পরই রাফাল যুদ্ধবিমান কেনা সংক্রান্ত প্রতিরক্ষা মন্ত্রকের গোপন নোট সংবাদমাধ্যমে ফাঁস হয়ে যায়। তাতে দেখা যায়, প্রতিরক্ষা মন্ত্রকের প্রতিনিধি দল যখন ফ্রান্সের সঙ্গে দর কষাকষি করছিল, সে সময়েই প্রধানমন্ত্রীর দফতর সমান্তরাল দর কষাকষি করেছিল। প্রতিরক্ষা মন্ত্রকের অফিসারেরা তাতে আপত্তিও তোলেন। কিন্তু তা খারিজ হয়ে যায়।

সেই রায়ের পুনর্বিবেচনার আর্জি জানিয়ে ফের একবার শীর্ষ আদালতের দ্বারস্থ হন আইনজীবী প্রশান্ত ভূষণ-সহ কয়েকজন বিশিষ্ট ব্যক্তি।গত ১৪ মার্চ গোপন দস্তাবেজের ভিত্তিতে রাফাল মামলার শুনানির বিরোধিতা করে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের দাবি ছিল এতে সরকারের বিশেষাধিকার ও গোপনীয়তা লঙ্ঘিত হবে। একই সঙ্গে রাষ্ট্রের সুরক্ষার সঙ্গেও আপস হবে এই পদক্ষেপে। কেন্দ্রের দাবি, রাফালের ওই নথি প্রতিরক্ষা মন্ত্রক থেকে বিনা অনুমতিতে ফটোকপি করা হয়েছে। এর ফলে দেশের সুরক্ষা, সার্বভৌমত্ব ও বন্ধুরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক প্রভাবিত হয়েছে। কেন্দ্রের দাবি, যে নথি চুরি করা হয়েছে তাতে রাফাল বিমানের আঘাত হানার ক্ষমতা সম্পর্কিত অত্যন্ত গোপন তথ্য রয়েছে।

আবেদনকারীদের তরফে পাল্টা যুক্তি ছিল, যে নথি ইতিমধ্যেই প্রকাশ্যে চলে এসেছে, তাকে নিয়ে গোপনীয়তার যুক্তি খাটে না। এই প্রেক্ষিতেই এই রায় দিল শীর্ষ আদালত। শীর্ষ আদালতের এই রায়ে নিশ্চিত ভাবেই ধাক্কা খেল কেন্দ্র। এর ফলে রাফাল নিয়ে কেন্দ্র যে বেশ কিছুটা ধাক্কা খেল তা বলাই যায়। এই মামলা এ বার কোন দিকে এগোয় সেটাই দেখার।

Exit mobile version