Site icon The News Nest

টিকিটে মোদীর ছবি, রেল ও অসামরিক বিমান পরিবহনকে শো-কজ নোটিশ নির্বাচন কমিশনের

air india 1 1

নয়াদিল্লি: টিকেটে নরেন্দ্র মোদীর ছবি ব্যবহার করার জন্য রেল এবং অসামরিক বিমান পরিবহনকে শনিবার নোটিশ পাঠাল নির্বাচন কমিশন। আজকের মধ্যেই এই নোটিসের জবাব দিতে বলা হয়েছে।

১০ মার্চ ঘোষণা হয়ে গিয়েছে নির্বাচনের। চালু হয়ে গিয়েছে ‘মডেল কোড অব কন্ডাক্ট’। তার পরও কেন ওই ছবি ব্যবহার করা হল তা জানতে চাওয়া হয়েছে নোটিসে। নির্বাচনী বিধি চালু হয়ে যাওয়ার পরও বোর্ডিং পাশ এবং টিকিটে নরেন্দ্র মোদী, গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রুপানির ছবি থাকায় কয়েকদিন ধরেই সোশ্যাল মিডিয়ায় সমালোচনার ঝড় উঠেছে। তার জেরে প্রথমে এয়ার ইন্ডিয়া এবং পরে গো এয়ার সেই বোর্ডিং পাশ প্রত্যাহার করে নিতে বাধ্য হয়েছে। এর আগে ট্রেনের টিকিটেও মোদীর ছবি নিয়ে প্রশ্ন ওঠে। কমিশন সূত্রে এদিন জানা গিয়েছে, প্রাথমিক তদন্তের পর দেখা গিয়েছে নির্বাচনী বিধি লঙ্ঘন করেছে রেল এবং অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক। সেই কারণেই দুই মন্ত্রককে শো-কজ নোটিস পাঠিয়েছে কমিশন। ভাইব্র্যান্ট গুজরাটের প্রচারের জন্য এই টিকিট এবং বোর্ডিং পাশ ছাপানো হয় বলে জানা গিয়েছে। যেগুলি অতিরিক্ত ছিল, ভোটের নির্ঘণ্ট প্রকাশের পরও তার ব্যবহার চলছিল।

রেল ও বিমান টিকিটের পর বিতর্ক শুরু হয় মোদীর স্লোগান, ‘ম্যায় ভি চৌকিদার’ নিয়ে। শুক্রবার কাঠগোদাম শতাব্দী এক্সপ্রেসের যাত্রীরা দেখেন, যে কাপে তাঁদের চা দেওয়া হয়েছে, সেই কাপের উপর লেখা রয়েছে ‘ম্যায় ভি চৌকিদার’। সেইসঙ্গে চার লাইনের একটি মেসেজ লেখা। এই কাপ দেখে অনেকেই তার ছবি তুলে রেখে রেলমন্ত্রকের উদ্দেশে টুইট করেন। তাঁদের অনেকেরই প্রশ্ন ছিল, ভোট ঘোষণার পর এ ভাবে নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘন করা হচ্ছে না?এই টুইট দেখে সঙ্গে সঙ্গে তৎপর হয় রেলমন্ত্রক। রেলমন্ত্রকের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়, “আজকেই এই ঘটনা ঘটেছে। সঙ্গে সঙ্গে কাপগুলিকে সরিয়ে ফেলা হয়েছে। সংশ্লিষ্ট সংস্থাকে জরিমানার নির্দেশ দেওয়া হয়েছে। সুপারভাইজারের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হয়েছে।”

 

Exit mobile version