তৃতীয় দফায় সব চেয়ে বড় ভোটগ্রহণ আজ, নজরে বাংলার পাঁচ কেন্দ্র

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নয়াদিল্লি: সপ্তদশ লোকসভা নির্বাচনের আজ, মঙ্গলবার তৃতীয় দফার ভোটগ্রহণ। দু’টি কেন্দ্রশাসিত অঞ্চল-সহ মোট ১৩টি রাজ্যে ভোট শুরু হয়ে গিয়েছে সকাল ৭টা থেকে। কর্নাটক, কেরল, গোয়া, গুজরাট, মহারাষ্ট্র, অসম, বিহার, ছত্তীসগড়, ওড়িশা, উত্তরপ্রদেশ, জম্মু-কাশ্মীর, ত্রিপুরা ছাড়াও রয়েছে কেন্দ্রশাসিত দাদরা ও নগর হাভেলি এবং দমন ও দিউ। দিনভর চোখ থাকবে বাংলার পাঁচ কেন্দ্রে—বালুরঘাট, মালদা উত্তর, মালদা দক্ষিণ, জঙ্গিপুর ও মুর্শিদাবাদ কেন্দ্রে।

এই প্রথমবার গুজরাতের গান্ধীনগর থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন বিজেপি সভাপতি অমিত শাহ। তা ছাড়া, কেরলের ওয়ানাড থেকে লড়াই করছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। কেরলে আজ এক দফাতেই ভোট। অন্যদিকে, মৈনপুরী থেকে লড়ছেন মুলায়ম সিং যাদব ও বারামতী থেকে সুপ্রিয়া সুলে। ফলে তৃতীয় দফার লড়াই নিঃসন্দেহে আকর্ষণীয় হতে চলেছে।

ত্রিপুরা পূর্ব কেন্দ্রে আইনশৃঙ্খলার অবনতির কারণে দ্বিতীয় দফায় ভোট হওয়ার কথা থাকলেও তা বানচাল করে দিয়েছিল কমিশন। এবার সেখানে ভোট হবে। কেরলের ২০টি ও গুজরাতের ২৬টি আসনেও এ দিন প্রথম দফার ভোট।

গুজরাটে ২৬ টি আসনে এবং কেরালার ২০টি আসনে ভোট হবে। উত্তরপ্রদেশে যে ক’টি আসনে আজ ভোট হচ্ছে, গত বার তার প্রত্যেকটিতে বিজেপি জিতেছিল। এবার সেখানে কী হবে, তা নিয়ে চর্চা শুরু হয়েছে। উত্রপ্রদেশের তারকা প্রার্থীদের মধ্যে রয়েছেন সমাজবাদী পার্টির প্রাক্তন প্রধান মুলায়ম সিং যাদব, আজম খান এবং বিজেপির জয়াপ্রদা। অন্য দিকে, ত্রিপুরা পূর্ব লোকসভা কেন্দ্রের ভোট আইন শৃঙ্খলাজনিত কারণে পিছিয়ে গিয়েছিল। আজ সেখানেও  ভোট হচ্ছে।

প্রথম পর্যায়ের ভোট শুরু হয়েছে কাশ্মীরের অনন্তনাগে। আজ ছাড়াও এই কেন্দ্রে আরও দু’দিন ভোট নেওয়া হবে। স্বাধীনতার পরে এই প্রথম ভারতের কোনও একটি লোকসভা কেন্দ্রে তিন বারে ভোট নেওয়া হচ্ছে। এই আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। তাঁর বিরুদ্ধে আছেন কংগ্রেসের জিএ মীর এবং ন্যাশনাল কনফারেন্সের অবসরপ্রাপ্ত বিচারপতি হুসেন মাসুদী।আজকের ভোট শেষ হয়ে যাওয়ার পরে দেশের ছ’টি রাজ্যের ৩০০ আসনে ভোট পর্ব সমাপ্ত হবে।

একনজরে বাংলার পাঁচ কেন্দ্র:

বালুরঘাট-
মোট ভোট গ্রহণ কেন্দ্র: ১৫৩০টি।
সাতটি কেন্দ্র : ইটাহার, কুশমান্ডি, কুমারগঞ্জ, তপন, বালুরঘাট, গঙ্গারামপুর ও হরিরামপুর।
প্রার্থী তালিকা: তৃণমূল কংগ্রেসের অর্পিতা ঘোষ, আরএসপির রণেন বর্মন, বিজেপির সুকান্ত মজুমদার, কংগ্রেসের আবদুস সাদেক সরকার, এসইউসিআইয়ের বীরেন মহান্ত।

মালদা উত্তর-

মোট ভোট গ্রহণ কেন্দ্র: ১৬১৬টি।
সাতটি কেন্দ্র : হাবিবপুর, হরিশ্চন্দ্রপুর, রতুয়া, মালতিপুর, গাজোল, চাঁচল ও মালদহ।
প্রার্থী তালিকা : তৃণমূল কংগ্রেসের মৌসম বেনজির নুর, বিজেপির খগেন মুর্মু, কংগ্রেসের ইশা খান চৌধুরী ও সিপিএমের বিশ্বনাথ ঘোষ।

মালদা দক্ষিণ-

মোট ভোট গ্রহণ কেন্দ্র: ১৭১৩টি।
সাতটি কেন্দ্র : মানিকচক, মোথাবাড়ি, ইংলিশ বাজার, বৈষ্ণবনগর, সুজাপুর,  ফারাক্কা ও সামসেরগঞ্জ।
প্রার্থী তালিকা : তৃণমূল কংগ্রেসের ডঃ মোয়াজ্জেম হোসেন, কংগ্রেসের আবু হাসেম খান চৌধুরী ও বিজেপির শ্রীরূপা মিত্র চৌধুরী।

জঙ্গিপুর-

মোট ভোট গ্রহণ কেন্দ্র : ১৭৬২টি
সাতটি কেন্দ্র : রঘুনাথগঞ্জ, সুতি, জঙ্গিপুর, লালগোলা, সাগরদিঘি, নবগ্রাম ও খড়গ্রাম।
প্রার্থী তালিকা: তৃণমূল কংগ্রেসের খলিলুর রহমান, কংগ্রেসের অভিজিৎ মুখোপাধ্যায়, সিপিএমের জুলফিকার আলি ও বিজেপির মাফুজা খাতুন।

মুর্শিদাবাদ-

মোট ভোট গ্রহণ কেন্দ্র : ১৯০৭টি
সাতটি কেন্দ্র : মুর্শিদাবাদ, রানিনগর, ভগবানগোলা, ডোমকল, জলঙ্গি, হরিহরপাড়া ও করিমপুর।
প্রার্থী তালিকা : তৃণমূল কংগ্রেসের আবু তাহের খান, কংগ্রেসের আবু হেনা, সিপিএমের বদরুদ্দোজা খান ও বিজেপির হুমায়ুন কবীর।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest