দুই কেন্দ্রে প্রার্থী হয়ে মোদীর পথেই হাঁটলেন রাহুল,অমেঠীর সঙ্গে বেছে নিলেন কেরালার ওয়েনাড়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নয়াদিল্লি: সমস্ত জল্পনার অবসান। দ্বিতীয় কেন্দ্র হিসেবে কেরালার ওয়েনাড়কেই বেছে নিলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।রবিবার কংগ্রেসের মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা জানিয়ে দেন, রাহুল গান্ধী অমেঠী থেকে তো লড়বেনই, একই সঙ্গে তিনি লড়বেন ওয়েনাড় থেকেও।কেরল প্রদেশ কংগ্রেস কমিটির তরফ থেকে উমেন চান্ডি গত সপ্তাহেই ঘোষণা করেছিলেন রাহুলকে কংগ্রেসের শক্ত ঘাঁটি ওয়েনাড় থেকে প্রতিদ্বন্দ্বিতা করার প্রস্তাব দেওয়া হয়েছে। আসন্ন লোকসভা নির্বাচনে দক্ষিণ ভারতে তাঁর উপস্থিতি প্রতিপন্ন করানোর জন্যেই এই পরিকল্পনা বলে জানিয়েছিলেন তিনি।

রবিবার দিল্লিতে সাংবাদিক সম্মেলন করে কংগ্রেসের বর্ষীয়ান নেতা এ কে অ্যান্থনি বলেন, “দক্ষিণের প্রতিটি রাজ্য থেকেই প্রার্থী হওয়ার জন্য রাহুল গান্ধীকে আবেদন জানানো হয়েছিল। অনেক ভাবনা-চিন্তা করার পরেই কেরলের ওয়ানাড়কে বেছে নেন রাহুল। এই লোকসভা কেন্দ্র তামিলনাড়ু ও কর্ণাটকের সীমান্তে অবস্থিত। ফলে এখান থেকে তিনটি রাজ্যের দিকেই নজর রাখতে পারবেন রাহুল।” এই প্রথম একসঙ্গে দুটি কেন্দ্র থেকে প্রার্থী হচ্ছেন রাহুল।

রাহুল গান্ধী দ্বিতীয় কোনও আসন থেকে লড়াই করার জল্পনার শুরু থেকেই কংগ্রেস সভাপতিকে নিশানা করে বিজেপি। তাদের দাবি, গত লোকসভা নির্বাচনে মাত্র ১ লাখ ভোটে স্মৃতি ইরানিকে হারিয়েছিলেন রাহুল। এবার তাই উনি ভয় পাচ্ছেন।তবে এই বক্তব্যকে একদমই ‘অপরিণত’ বলে মন্তব্য করেছে কংগ্রেস। দলের মুখপাত্র রণদীপ সিং সুরজেওয়ালা বলেছেন, “নরেন্দ্র মোদী চোদ্দর লোকসভায় দুটি কেন্দ্র থেকে দাঁড়িয়েছিলেন। তারপর গুজরাতের কেন্দ্রটি তিনি ছেড়ে দেন। তাহলে তাঁর বিরুদ্ধেও একই অভিযোগ আনা যায়। স্মৃতি ইরানি নিজেও চোদ্দর নির্বাচনে চাঁদনি চক ও অমেঠী থেকে দাঁড়িয়ে দু’জায়গাতেই হেরেছিলেন। এ বারেও তিনি অমেঠী থেকে হারবেন। অমেঠীকে রাহুল গান্ধী নিজের পরিবার বলেই মনে করেন।” সুরজেওয়ালা আরও বলেন, “রাহুল গান্ধীকে কর্ণাটক, কেরল ও তামিলনাড়ুর তিনটি কেন্দ্র থেকেই দাঁড়ানোর আবেদন করা হয়েছিল। তারমধ্যে কেরলের ওয়ানাড়কেই বেছে নিলেন রাহুল। দক্ষিণের মানুষের সংস্কৃতিকে বাঁচানোর লড়াই করছে কংগ্রেস। উত্তর ভারত ও দক্ষিণ ভারতের মানুষের সম্পর্ক অটুট। কোনও শক্তি তা ভাঙতে পারবে না।” রাহুল গান্ধী ওয়েনাড় থেকে প্রতিদ্বন্দ্বিতা করার ব্যাপারে টিপ্পনি কেটেছিলেন কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। কান্নুরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, রাহুল কেন এ রাজ্য থেকে ভোটে দাঁড়াবেন সে ব্য়াপারে কংগ্রেসের ব্যাখ্যা দেওয়া উচিত। বিজয়ন বলেন, “উত্তর প্রদেশে নিঃসন্দেহে মূল রাজনৈতিক শক্তি সপা-বসপা জোট , অন্যদিকে কেরালায় মূল রাজনৈতিক শক্তি এলডিএফ। রাহুল এখানে বিজেপির সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে আসছেন না, আসছেন এলডিএফের সঙ্গে লড়াই করতে।”

রবিবার এই ঘোষণার পর ওয়ানাড়ের কংগ্রেস কর্মীরা উৎসব শুরু করেন। মিষ্টিমুখ থেকে শুরু করে লোকসভা কেন্দ্রের বিভিন্ন জায়গায় মিছিল করেন কংগ্রেস কর্মীরা। দলে দলে রাস্তায় নেমে নিজেদের উচ্ছ্বাস জানান তাঁরা। কিন্তু কেরলেরই এক বিজেপি নেতা বলেছেন, যদি অমেঠী ও ওয়ানাড় দুটি কেন্দ্রেই রাহুল জেতেন, তাহলে কি অমেঠী ছেড়ে ওয়ানাড়ের সাংসদ হবেন তিনি। যদি নাই হন, তাহলে এই কেন্দ্র থেকে প্রার্থী হয়ে দক্ষিণের মানুষকে অপমান করছেন কংগ্রেস সভাপতি।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest