নাগরিকত্ব ইস্যু কী জিইয়ে রাখতে চাইছেন,ক্ষুব্ধ সুপ্রিম কোর্টের প্রশ্ন অসম সরকারকে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নয়াদিল্লি: নাগরিকত্ব ইস্যু নিয়ে অসম সরকারের উপর বিরক্তি প্রকাশ করল সুপ্রিম কোর্ট। সোমবার অসম সরকারের মুখ্যসচিবের হাজিরা দেওয়ার কথা ছিল সুপ্রিম কোর্টে। কিন্তু তিনি হাজিরা দেননি এতেই বেজায় চটেছে শীর্ষ আদালত।বলা হয়, অসম সরকারকে বলে তাহলে সরকার কি নাগরিকপঞ্জি ইস্যু কি জিইয়ে রাখতে চাইছে? তা না হলে মুখ্যসচিব হাজিরা দিলেন না কেন?

শুনানি চলাকালীন অসম সরকার স্বীকার করে চূড়ান্ত তালিকা প্রকাশের আগেই ৭০ হাজার অনুপ্রবেশকারী ‘নিরুদ্দেশ’ হয়ে গিয়েছে।এই তথ্য দিতেই অসম সরকারকে তীব্র ভর্ৎসনা করল সুপ্রিম কোর্ট। রীতিমতো বিস্ময় প্রকাশ করে প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের বেঞ্চের প্রশ্ন, ‘‘ঘোষিত অনুপ্রবেশকারীরাই যদি এ ভাবে ভ্যানিশ হয়ে যায়, তাহলে পরে কী হবে?’’ গত বছরের ৩০ জুলাই অসমে এনআরসির চূড়ান্ত খসড়া প্রকাশিত হয়েছিল। তালিকা থেকে বাদ পড়েছিলেন অসমের প্রায় ৪০ লক্ষ নাগরিক। এর মধ্যে আবার ৭০ হাজার অসমবাসী কার্যত অনুপ্রবেশকারী হিসেবে চিহ্নিতই হয়ে গিয়েছিলেন। এই এনআরসি নিয়ে মামলার মধ্যেইএকাধিক মামলা ছিল ‘ডিটেনশন ক্যাম্প’ সংক্রান্ত। মন্দার নামে এক ব্যক্তি একাধিক ডিটেনশন ক্যাম্পে ঘুরে তথ্য সংগ্রহের পর মামলা দায়ের করেছিলেন। তাঁর দাবি ছিল, নাগরিকত্ব নির্ধারণে বিভিন্ন পদ্ধতিগত ত্রুটি রয়েছে। সেই মামলাই সোমবার শুনানির জন্য ওঠে প্রধান বিচারপতির নেতৃত্বাধীনতিন সদস্যের বেঞ্চে। ওই বেঞ্চে প্রধান বিচারপতি ছাড়াও রয়েছেন বিচারপতি দীপক গুপ্ত এবং বিচারপতি সঞ্জীব খন্না।সোমবারের শুনানিতে সরকারের পক্ষে সলিসিটর জেনারেল তুষার মেহতা শীর্ষ আদালতে লিখিত হলফনামা দিয়ে জানান, ফরেনার্স ট্রাইবুনাল ৭০ হাজার অসমবাসীকে অনুপ্রবেশকারী হিসেবে চিহ্নিত করেছিল। কিন্তু তাঁদের দেশে ফেরত পাঠানোর আগেই কার্যত উধাও হয়ে গিয়েছে। সলিসিটর জেনারেলের মতে, ‘‘৭০ হাজার চিহ্নিত অনুপ্রবেশকারী অসমের সাধারণ মানুষের সঙ্গে মিশে গিয়েছে।’’ সলিসিটর জেনারেল এই তথ্য দিতেই প্রচণ্ড বিরক্ত হন প্রধান বিচারপতি। তুষার মেহতাকে তীব্র ভর্ৎসনা করেন। উদ্বেগ প্রকাশ করেন, এখনও যাঁদের নাগরিকত্ব যাচাই চূড়ান্ত হয়নি, তাঁদের কী হবে।সুপ্রিম কোর্ট জানতে চেয়েছে তাদের খুঁজে বার করতে রাজ্য ঠিক কী কী পদক্ষেপ নিয়েছে।

মুখ্যসচিব হাজির না হওয়ায় তুষার মেহতা তথা অসম সরকারকে তুলোধোনা করে শীর্ষ আদালত।বলা হয়,‘‘আপনাদের হলফনামা যে নিরর্থক তা বোঝা যাচ্ছে। ব্যাপারটি কি আপনারা টেনে নিয়ে যেতে চাইছেন? আপনারা মনে করছেন সহযোগিতা না করলে এবং আদালতে হাজিরা না দিলে সমস্যা মিটে যাবে। কিন্তু আসলে তা হবে না।আপনাদের অসহযোগিতার জন্য সাংবিধানিক ক্ষমতা প্রয়োগ করতে পারি আমরা। সেটা করব কি? জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানা জারি করব?’’ মেহতা শেষ পর্যন্ত আদালতকে আশ্বস্ত করতে বলেন, আগামী শুনানিতে অবশ্যই মুখ্যসচিব আদালতে হাজির থাকবেন এবং আদালতের নির্দেশ না পাওয়া পর্যন্ত তিনি অসমে ফিরবেন না।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest