নির্বাচনী বন্ড বৈধ বলে জানিয়ে দিল সুপ্রিম কোর্ট, ৩০ মে-র মধ্যে বিস্তারিত কমিশনকে জানাতে রাজনৈতিক দলগুলিকে নির্দেশ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নয়াদিল্লি: লোকসভা নির্বাচন চলাকালীন নির্বাচনী বন্ড নিয়ে উল্লেখযোগ্য নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। অনুদান নিলে তা রাজনৈতিক দলগুলোকে বিশদ আকারে জানাতে হবে নির্বাচন কমিশনকে। এমনই নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। বৃহস্পতিবার এ মামলায় দেশের শীর্ষ আদালতের নির্দেশে বলা হয়েছে, ইলেক্টোরাল বন্ডে অনুদান নিয়ে থাকলে সব রাজনৈতিক দলকে তা মুখবন্ধ খামে জানাতে হবে নির্বাচন কমিশনকে। আগামী ৩০ মে-র মধ্যে কমিশনকে এ ব্যাপারে জানাতে হবে রাজনৈতিক দলগুলোকে।

শীর্ষ আদালত রায়ে জানিয়েছে, সব রাজনৈতিক দলকে মুখবন্ধ খামে নির্বাচনী বন্ডের মাধ্যমে পাওয়া অনুদানের বিস্তারিত তথ্য জমা দিতে হবে নির্বাচন কমিশনে। সেখানে থাকবে দাতা ও অনুদান সম্পর্কে বিস্তারিত তথ্য। প্রধান বিচারপতি রঞ্জন গগৈ, বিচারপতি দীপক গুপ্তা ও বিচারপতি সঞ্জীর খান্নার বেঞ্চ শুক্রবার মন্তব্য করে, আইনজীবী প্রশান্তভূষণ দেশের নির্বাচন ব্যবস্থায় স্বচ্ছতা আনার জন্য যে উদ্যোগ নিয়েছন তা গুরুত্বপূর্ণ।

উল্লেখ্য, মোদী সরকার ক্ষমতায় আসার পর চালু করা হয় এই ইলেকটোরাল বন্ড। স্টেট ব্যাঙ্ক থেকে ওই বন্ড কিনতেন দাতারা। সেই বন্ড জমা দিতেন বিভিন্ন রাজনৈতিক দলের তহবিলে। নির্দিষ্ট সময়ের মধ্যে সেই বন্ড ভাঙিয়ে টাকা তুলে নিত দলগুলি। এর ফলে অনুদানকারীর বিস্তারিত তথ্য ও অনুদানপ্রাপক রাজনৈতিক দলগুলির কাছে এ সম্পর্কে বিস্তারিত তথ্য থাকতো। এখন দাবি উঠেছে কে, কোন রাজনৈতিক দলকে কত টাকা দিচ্ছে তা প্রকাশ্যে আনা হোক। এনিয়েই সুপ্রিম কোর্টে মামলা করে একটি সংগঠন।

প্রসঙ্গত, ২০১৬-১৭ সালে বিজেপি বিভিন্ন জায়গা থেকে অনুদান পেয়েছে ৯৯৭ কোটি টাকা। ওই টাকার মধ্যে তারা ৫২৯ কোটি টাকার হিসেব নির্বাচন কমিশনকে দেখিয়েছে বিজেপি। অর্থাত্ ৪৬৮ কোটি টাকা তারা পেয়েছে নগদে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest