নির্বাচনের আগে ভুয়ো খবর চিনতে হোয়াটসঅ্যাপ নিয়ে এল নতুন ফিচার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নয়াদিল্লি: সামনেই লোকসভা নির্বাচন। এই নির্বাচনে বিশাল ভূমিকা পালন করছে সোশ্যাল মিডিয়া। ইতিমধ্যে সোশ্যাল মিডিয়ায় নির্বাচনী আচরণবিধি চালু করেছে নির্বাচন কমিশন।লোকসভা নির্বাচনের আগে ভুয়ো খবর, ছবি খতিয়ে দেখতে একআধিক নতুন ফিচার্স যোগ করছে হোয়াটসঅ্যাপও। ফের একটি নতুন ফিচার নিয়ে হাজির হয়েছে জনপ্রিয় মেসেজিং অ্যাপ।এবার গুজব বা ভুয়ো খবরের বিরুদ্ধে রিপোর্ট করতে পারবেন হোয়াটসঅ্যাপের গ্রাহকরা। শুধু তাই নয় মেসেজটি ভুয়ো নাকি সত্য তা খতিয়ে দেখে জানাবে হোয়াটসঅ্যাপ।

তথ্য যাচাইয়ের জন্য প্রোটো নামে একটি ভারতীয় স্টার্ট আপ সংস্থার সঙ্গে গাঁটছড়া বেঁধেছে হোয়াটসঅ্যাপ। কোনও খবর ঠিক না ভুল তা যাচাই করবেন প্রোটোর বিশেষজ্ঞরা। পাশাপাশি তৈরি করা হবে ভুয়ো খবরের একটি তথ্য ভান্ডার। যা পরে হোয়াটসঅ্যাপের তথ্য গবেষণার কাজে লাগবে। প্রাথমিক ভাবে, ইংরেজির পাশাপাশি চারটি আঞ্চলিক ভাষা— হিন্দি, তেলুগু, বাংলা এবং মালয়ালমে চালু হচ্ছে পরিষেবাটি। তবে দেশের সব প্রান্ত থেকেই সন্দেহজনক খবরের নমুনা তাদের কাছে পাঠাতে উৎসাহ দিচ্ছে প্রোটো।

হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা টিপলাইনে সন্দেহজনক মেসেজ পাঠাতে পারেন, যেখানে বিষয়টি মিথ্যা, বিভ্রান্তিকর, বিতর্কিত কিনা যাচাই করবে প্রোটো। পাশাপাশি কোন বার্তা সত্য সে বিষয়েও তথ্য সরবরাহ করবে।টেক্সট বা ছবি হোক, বা ভিডিও, সব কিছুই যাচাই করা যাবে। প্রোটোর প্রতিষ্ঠাতা ঋত্বিজ পারিক ও নাসর উল হাদি এক বিবৃতিতে বলেন, “এই প্রকল্পটির লক্ষ্যটি হলো হোয়াটসঅ্যাপের ভুল তথ্য বিবেচনা করা।

উল্লেখ্য, ১১ এপ্রিল থেকে ১৯ মে চলবে ২০১৯ লোক সভা নির্বাচন। ২৩ মে ভোটের ফলাফল প্রকাশ। ভারতে হোয়াটস্অ্যাপ ব্যবহারকারী রয়েছেন ২৫০ মিলিয়ন। যে কারণে আরও দ্রুত ছড়িয়ে পড়ে ভুয়ো খবর।জনপ্রিয় এই মেসেজিং প্ল্যাটফর্মের মাধ্যমে ছড়িয়ে পড়া ভুল তথ্য রুখতে সংস্থা একাধিক পদক্ষেপ গ্রহণ করেছে। হোয়াটসঅ্যাপ থেকে জানানো হয়েছে, এতদিন ধরে যে ভুয়ো খবর ছড়িয়ে পড়ছিল তার দৌড় কতটা, পাশাপাশি যাতে লোকসভা নির্বাচনের আগে এই ধরনের ঘটনা ঠেকানো যায়, তারই চেষ্টা চলছে। একইসঙ্গে ভুয়ো তথ্যে লাগাম টানতে তৎপর ফেসবুক। কিছুদিন আগে মেসেজ ফরওয়ার্ডের ক্ষেত্রে লক্ষ্মণরেখা টেনে দিয়েছে হোয়াটসঅ্যাপ ।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest