Site icon The News Nest

নির্বাচনে পড়বে প্রভাব, এবার ‘বাঘিনী’র ট্রেলার তুলে নেওয়ার নির্দেশ কমিশনের

Mamata biopic1

নয়াদিল্লি: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বায়োপিক ‘বাঘিনী: বেঙ্গল টাইগ্রেস’-এর ট্রেলার সমস্ত অনলাইন সাইট থেকে সরিয়ে নেওয়ার নির্দেশ দিল নির্বাচন কমিশন। মঙ্গলবার উপ-নির্বাচন কমিশনার সুদীপ জৈন বলেন, ট্রেলার যাতে অনলাইনে কোথাও দেখা না যায় সেটা নিশ্চিত করতে ”জরুরি পদক্ষেপ” নিয়েছে নির্বাচন কমিশন। কমিশন সুনিশ্চিত করছে যাতে কোনও সাইটে এই ট্রেলার দেখা না যায়।

কমিশন সূত্রে খবর, তিনটি ওয়েবসাইটে বাঘিনী ছবির ট্রেলারটি আপলোড করা হয়েছিল। তা যাতে সরিয়ে নেওয়া হয়, সেই সংক্রান্ত নির্দেশ দেওয়া হয়েছে নির্বাচন কমিশনের তরফে।পশ্চিমবঙ্গে কমিশনের সিইও-কে এই নির্দেশ দেওয়া হয়েছে।

কিছুদিন আগেই ‘বাঘিনী’ ছবির ট্রেলার মুক্তি পেয়েছে। ট্রেলার দেখেই আঁচ পাওয়া গিয়েছে তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ছোটবেলা থেকে মুখ্যমন্ত্রী হওয়া পর্যন্ত গোটা জার্নিটা তুলে ধরা হয়েছে ছবিতে। এমনকী সিঙ্গুর-নন্দীগ্রামের মতো সাড়া জাগানো ঘটনাও তুলে ধরা হয়েছে। মমতার রাইটার্স বিল্ডিংয়ের সেই বিখ্যাত ঘটনাও রয়েছে ছবিতে। কিন্তু নির্মাতাদের তরফে দাবি করা হয় ছবিটি একেবারেই মমতা বন্দ্যোপাধ্যায়ের বায়োপিক নয়। বরং তাঁর জীবন থেকে অনুপ্রাণিত। কিন্তু একথা মানতে রাজি নয় বিরোধীরা। সিপিএম ও বিজেপির পক্ষ থেকে জানানো হয় ‘বাঘিনী’ ছবিটি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জীবন অবলম্বনে তৈরি করা হয়েছে। ফলে ভোটের মরশুমে এই ছবি বা ট্রেলার ভোটারদের প্রভাবিত করতে পারে। ছবি যদিও এখনও মুক্তি পায়নি, কিন্তু ট্রেলার মুক্তি নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করেছে বলেই অভিযোগ ওঠে। সেই কারণে বিরোধীরা এ নিয়ে নির্বাচন কমিশনের কাছে অভিযোগও জানিয়েছিল।

বিরোধী দলগুলির তরফে নির্বাচন কমিশনের কাছে চিঠি পাঠিয়ে ‘বাঘিনী’ ছবিটি দেখার আবেদন জানানো হয়। তাঁদের দাবি ছিল, মুক্তির আগে মমতার বায়োপিক দেখুন নির্বাচন কমিশনের সদস্যরা। উল্লেখ্য, প্রধানমন্ত্রীর বায়োপিকের ক্ষেত্রেও এই একই নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। এরপরই ‘বাঘিনী’ নিয়ে রিপোর্ট চেয়ে পাঠায় কমিশন। ছবির বিষয়বস্তু খতিয়ে দেখা হবে বলেও জানানো হয়। জানা গিয়েছে, সমস্ত দিক খতিয়ে দেখার পর কমিশন নির্দেশ দিয়েছে ইন্টারনেট থেকে তুলে নিতে হবে ‘বাঘিনী’ ছবির ট্রেলার। মমতা বন্দ্যোপাধ্যায়ের সেই ‘বায়োপিক’-এর উপর জারি হয় নিষেধাজ্ঞা। জানানো হয়েছে, ছবিটি ছাড়পত্র পেলে তবেই তা দেখানো হবে। ৩ মে ছবিটা রিলিজ হওয়ার কথা থাকলেও প্রযোজকরা সেন্ট্রাল বোর্ড ফিল্ম সার্টিফিকেশন থেকে ছাড়পত্র পায়নি ‘বাঘিনী’। নেহাল দত্তর পরিচালনায় তৈরি হয়েছে এই ছবি। যদিও পরিচালক ছবিটিকে বায়োপিক বলতে নারাজ। তাঁর কথায়, ”মমতা বন্দ্যোপাধ্যায়ের জীবন নারী স্বাধীনতার কথা বলে, ইন্দিরা বন্দ্যোপাধ্যায়ের চরিত্রের মধ্যে দিয়ে আমিও ছবিতে নারীদের সংগ্রামের কথাই তুলে ধরেছি”।  তাই ৩ মে ছবি মুক্তি নিয়েও এখন দেখা দিয়েছে বিরাট প্রশ্নচিহ্ন।

Exit mobile version