পাক রেডার থেকে বাঁচতে মেঘলা আকাশে সেনাকে এয়ার স্ট্রাইকের পরামর্শ দিয়েছিলাম! মোদীর আজব যুক্তিতে হতবাক দেশ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

#নয়াদিল্লি: মেঘের আড়াল থেকে বালাকোটে এয়ারস্ট্রাইক করেছিল সেনা! কার্যত এমনই হাস্যকর তত্ত্ব খাড়া করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

নিউজ নেশন-কে দেওয়া এক সাক্ষাত্কারে বালাকোট প্রসঙ্গে বলতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, “যেদিন এয়ারস্ট্রাইক হওয়ার কথা ছিল সেদিন হঠাৎ আকাশ মেঘাচ্ছন্ন হয়ে যায়। বৃষ্টি শুরু হয়। আধিকারিকরা চিন্তিত ছিলেন। তখন আমি তাদের বলি, মেঘলা দিনে এয়ারস্ট্রাইক করলেই আমাদের সুবিধা হবে। এতে আমরা পাকিস্তানের রাডার এড়িয়ে যেতে পারব।” মোদীর এই বক্তব্য বিজেপির তরফে টুইট করা হয়। পরে সমালোচনার মুখে পড়ে টুইটটি ডিলিটও করে দেওয়া হয়। যদিও, বিভিন্ন সোশ্যাল মাধ্যমে মোদীর বক্তব্যের ভিডিওর টুইটটি এখনও রয়ে গিয়েছে।

মোদীর কথায়, মনের ভিতর দুটো ভাবনা কাজ করছিল। এক, এটি অত্যন্ত গোপনীয়তার বিষয়। সময় পরিবর্তন করা উচিত হবে না। দ্বিতীয়, যাঁরা বিজ্ঞানটা বোঝেন, তাঁদের মধ্যে আমি পরি না। এরপর তিনি পরামর্শ দেন, খারাপ আবহাওয়া তাদের পক্ষে সুবিধাই করবে। পাকিস্তানের রেডারে ভারতের যুদ্ধবিমানকে চিহ্নিত করা যাবে না বলে দাবি নরেন্দ্র মোদীর। শেষমেশ বায়ুসেনাকে অভিযানে যাওয়ার নির্দেশ দেন তিনি। মেঘলা দিনে এয়ারস্ট্রাইক করলে পাকিস্তানের রাডার এড়ানো যাবে মোদির এই আজব যুক্তিতে রীতিমতো হাসির রোল উঠেছে নেটদুনিয়ায়। বিরোধীরা তো বটেই নেটিজেনদের একাংশও মোদির এই যুক্তি মেনে নিতে পারছেন না। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এমন মন্তব্য প্রকাশ্যে আসার পরই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়। কটাক্ষ শুরু করেন বিরোধীরা। কংগ্রেস টুইটে লেখে, গত পাঁচ বছরে জুমলা ছড়াচ্ছেন তিনি। আর ভাবচ্ছেন মৌসম খারাপ, মেঘে ঢাকা…এ সব রাডারে ধরবে না।

সত্যি কি মেঘে রাডার কাজ করে না! কী বলছেন বিশেষজ্ঞরা? প্রাক্তন কূটনীতিক কেসি সিং বলেন, এয়ার প্রধান নিশ্চিয়ই জানতেন মেঘে রাডার কোনও প্রভাব ফেলে না। পাকিস্তান রাডার ভারতীয় বিমান চিহ্নিত করেছিল। সেনা নিয়ে রাজনীতি করা হচ্ছে বলে দাবি কেসি সিংয়ের। অন্যদিকে, কংগ্রেস সাধারণ সম্পাদক প্রিয়ঙ্কা গান্ধী টুইট করে বলেছেন, নরেন্দ্র মোদীনিজেই মুর্খতার ভাণ্ডার।বায়ুসেনা তাঁর কাছে পরামর্শ কেন নিতে গেল সেটাই বুঝতে পারছি না। মোদীর এই বক্তব্যেই বোঝা গেল এয়ারস্ট্রাইকে পাকিস্তানের কোনও ক্ষতি হয়নি কেন।” সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি বলছেন, “প্রধানমন্ত্রী দায়িত্বহীনের মতো কথা বলছেন, ওনার আর প্রধানমন্ত্রী পদে থাকার অধিকার নেই। ”

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest