পাক হামলার পরিকল্পনা বানচাল হয়েছে,তবে এক ভারতীয় পাইলট নিখোঁজ : বিদেশ মন্ত্রক

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নয়াদিল্লি : আকাশপথে পাক হামলা বানচাল করেছে ভারতীয় বায়ুসেনা।  পাকিস্তানের এফ-১৬ যুদ্ধবিমান গুলি করে নামিয়েছে ভারতীয় বায়ুসেনার মিগ-২১ বাইসন যুদ্ধবিমান।  সাংবাদিক বৈঠকে স্পষ্ট জানিয়ে দিল ভারতীয় বিদেশ মন্ত্রক। তবে ভারতীয় বায়ুসেনার এক পাইলট নিঁখোজ বলে স্বীকার করে নিয়েছে নয়াদিল্লি।

বুধবার বিকেলে সাংবাদিক বৈঠক করে বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার জানান, মঙ্গলবার জইশ ই মহম্মদের জঙ্গি ঘাঁটি গুঁড়িয়ে দিয়েছিল ভারতীয় বায়ুসেনা। নয়াদিল্লির সেই পদক্ষেপের বিরুদ্ধে বুধবার সামরিক প্রত্যাঘাত করে ইসলামাবাদ।বুধবার সকালেই ভারতের আকাশসীমা লঙ্ঘন করে প্রবেশ করে পাক যুদ্ধবিমান এফ -১৬। সেই বিমান গুলি করে নামায় ভারতীয় বায়ুসেনার বিমান। পাকিস্তানের যাবতীয় তৎপরতাকে সাফল্যের সঙ্গেই বানচাল করে দিয়েছে ভারত। বায়ুসেনা সূত্রে বলা হচ্ছে, পাক বায়ুসেনা যে হামলা করতে পারে তা আগেই আঁচ করতে পেরেছিল ভারত। ফলে ওয়েস্টার্ন কম্যান্ডের সব কটি বায়ুসেনা ঘাঁটি গত চব্বিশ ঘন্টার বেশি সময় ধরে সজাগ ছিল। সেই সঙ্গে মোতায়েন ছিল কমব্যাট এরিয়াল পেট্রল। এ দিন  সকালে পাক বায়ুসেনার একাধিক যুদ্ধবিমান নিয়ন্ত্রণ রেখার দিকে এগিয়ে আসছে দেখেই শ্রীনগর এয়ার বেস থেকে উড়ান নেয় ভারতীয় যুদ্ধবিমানগুলিও। ফলে সীমান্তের এপারে বেশি দূর ঢুকতেই পারেনি পাক যুদ্ধবিমানগুলি। বরং পালানোর সময়েই ভারতীয় মিগ টোয়েন্টি ওয়ান বাইসন যুদ্ধবিমান পাক বায়ুসেনার একটি যুদ্ধবিমানকে মেরে নামায়। বায়ুসেনা সূত্রে বলা হচ্ছে, সীমান্তের এ পারে কোনও ক্ষয়ক্ষতি করতে পারেনি পাক বায়ুসেনা, অথচ ওদের গতিবিধিতেই পরিষ্কার ছিল ভারতের সামরিক প্রতিষ্ঠানের উপর হামলা করার উদ্দেশ্য ছিল তাদের।

এদিন সকালেই পাকিস্তান দাবি করে যে এক ভারতীয় পাইলটকে তারা গ্রেফতার করেছে। বুধবার দুপুরে একতি ভিডিও প্রকাশ করে ফের সেই দাবি করে পাকিস্তান। দুপুর ২টো নাগাদ একটি ভিডিও ট্যুইটারে প্রকাশ করেছে পাকিস্তান সরকার। সেদেশের সরকারি ট্যুইটার হ্যান্ডেলে প্রকাশিত ওই ভিডিওতে দেখা যাচ্ছে এক ব্যক্তিকে বন্দি করে রাখা হয়েছে। সেই ভারতের পাইলট উইং কমান্ডা অভিনন্দন বলে দাবি পাকিস্তানের। পাকিস্তানের এই ভিডিওতে দেখা যাচ্ছে, একজন ফ্লাইট স্যুট পরে আছেন। তিনি বলছেন , তিনি উইং কম্যান্ডার অভিনন্দন। চোখে কাপড় বাঁধা অবস্থায় এই ব্যক্তি নিজের সার্ভিস নম্বরটাও দেন। তারপর বলেন, তিনি বর্তমানে পাকিস্তান সেনার কাস্টডিতে।

বিদেশ মন্ত্রকের মুখপাত্র জানিয়েছেন, নিখোঁজ পাইলটের ব্যাপারে  আরও তথ্য সংগ্রহের চেষ্টা করছে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest