পুজোর আগে পেটের বাড়তি মেদ কমাতে চান? করুন এই ৩টি ব্যায়াম

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নিউজ কর্নার ওয়েব ডেস্ক: অতিরিক্ত খাওয়া-দাওয়া ও নিজের ঠিক মতো যত্ন না নেওয়ার ফলে যত দিন যাচ্ছে পেটের মেদ বেড়ে চলেছে? বিশেষ করে সারা শরীরের তুলনায় পেটে মেদ বেশি জমে এবং তা কমাতেও সময় একটু বেশি লাগে। তবে নিয়মিত সঠিক নিয়মে ব্যায়াম করতে পারলে পেটের মেদ দূর করা সম্ভব। বরং জেনে নেওয়া যাক কোন ব্যায়ামে নিজের শরীরকে সুস্থ ও পেটের মেদ কমাতে পারবেন।

১। সিট আপ

situp18

কোনো একটি সমতল জায়গায় বা মেঝেতে শুয়ে পড়ুন। এ বার পা দু’টো ভাঁজ করে দিন। হাত থাকবে হাঁটু বরাবর সোজা, সামনের দিকে। তার পরে শ্বাস ছাড়তে ছাড়তে সোজা সামনের দিকে উঠে বসুন। পা ভাঁজ অবস্থায় থাকবে। আবার আগের অবস্থায় শুয়ে পড়ুন। বসা অবস্থায় বেশিক্ষণ থাকবেন না। উঠে আবার শুয়ে পড়বেন, আবার উঠে বসুন। এই ভাবে মোট ১২ বার করবেন। ১২ বার হয়ে গেলে ১ মিনিট শুয়ে বিশ্রাম নেবেন।

২। ক্রাঞ্চেস

crunches18

সোজা হয়ে মেঝেতে শুয়ে পড়ুন। পা দু’টো একটু ফাঁকা রেখে ভাঁজ করে দিন। হাত দু’টো আপনার মাথার দুই পাশে অর্থাৎ কানের পেছনে রাখুন। এর পরে নিশ্বাস ছাড়তে ছাড়তে ওপরের দিকে উঠুন। এ বার শ্বাস নিতে নিতে নিচের দিকে নামবেন, তবে পুরো মেঝেতে আপনার মাথা লেগে যাবে না, মেঝে থেকে আপনার মাথায় কিছুটা ফাঁক থাকবে। এই ভাবে আবার ওপরে উঠুন এবং ধীরে ধীরে নিচের দিকে ক্রাঞ্চ করে নামুন।

৩। প্লাংক

plunk19

উপুড় হয়ে শুয়ে সামনে দুই হাত ভাঁজ করে কনুইয়ের ওপর এবং পায়ের টোয়ের ওপর ভর দিয়ে, একটু উঁচু হয়ে শরীরকে একটি সমান্তরাল অবস্থায় রাখতে হবে। ঠিক এই অবস্থায় থাকুন ১০-১৫ সেকেন্ড। প্রথম দিকে ১০-১৫ সেকেন্ড থাকবেন। পরে আস্তে আস্তে সময় বাড়িয়ে ৪০-৪৫ সেকেন্ড পর্যন্ত করতে পারেন। এতে আপনার পেটে জমে থাকা বাড়তি মেদ যেমন কমবে আবার শরীরকে রাখবে চাঙ্গা।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest