প্রচারে ব্যবহার করা যাবে না, বাবুল সুপ্রিয়র গাওয়া বিজেপির থিম সং নিষিদ্ধ করল কমিশন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কলকাতা: বাবুল সুপ্রিয়র গাওয়া বিজেপির থিম সংটি নিষিদ্ধ করল কমিশন। বাবুলের গানের প্রচার বন্ধ করার নির্দেশ দিয়েছে কমিশন। পাশাপাশি নিশীথ প্রামাণিকের বিষয়েও রিপোর্ট তলব করেছে কমিশন।

এ বারের লোকসভা ভোটের প্রচারের জন্য বিজেপি একটি ‘থিম সং’ তৈরির পরিকল্পনা করেছিল। বাবুল সুপ্রিয়র উপর গানটি তৈরির ভার পড়েছিল। কিন্তু আনুষ্ঠানিক ভাবে ‘থিম সং’টি রিলিজ হওয়ার আগেই তা সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে। গানটির কথা নিয়ে কমিশনে আপত্তি জানায় তৃণমূল। আপত্তি জানানো হয় বামেদের তরফ থেকেও। দাবি করা হয়, বামেদের মিছিলে দেওয়া স্লোগান চুরি করে এই গান তৈরি করা হয়েছে। এর পর সব দিক খতিয়ে দেখে কমিশনের তরফে বিজেপিকে জানানো হয়, গানের ২৯টি লাইনের পুরোপুরি পরিবর্তন করতে হবে। এবং দু’টি লাইনের আংশিক পরিবর্তন করতে হবে। রাজ্য বিজেপির সহ-সভাপতি জয়প্রকাশ মজুমদার এই প্রসঙ্গে বলেন, ‘আমরা গানের একটি লাইনও পরিবর্তন করব না। কমিশনকে আমরা ফের চিঠি দিয়ে অনুরোধ করব যাতে বাবুলের তৈরি ওই থিম সংটিতে অনুমোদন দেওয়া হয়।’ তাঁর যুক্তি, ‘তৃণমূলের থিম সংটিতে যদি কমিশন ছাড়পত্র দিতে পারে, তবে আমাদের গানেও কোনও আপত্তি থাকার কথা নয়।’

উল্লেখ্য, বাবুল সুপ্রিয়র গাওয়া গানটি সামনে আসতেই বিতর্ক দানা বাঁধে। ভাইরাল হয়ে যায় গানটি। অভিযোগ, ‘ফুটবে এবার পদ্মফুল, বাংলা ছাড়ো তৃণমূল’ শীর্ষক এই গানের ছত্রে ছত্রে সমালোচনা করা হয়েছে রাজ্য সরকারের।  নির্বাচনী প্রচারে ব্যবহারের জন্য তৈরি করা হলেও, এই গান প্রকাশের আগে কমিশনের অনুমতি নেননি বাবুল। মিডিয়া সার্টিফিকেশন ছাড়া কেন থিম সংটি ইউটিউবে তুলেছেন, সে প্রশ্ন তুলে এরপরই বাবুল সুপ্রিয়কে শোকজ করে নির্বাচন কমিশন।শোকজের প্রেক্ষিতে বাবুল দাবি করেন, গানটি এখনও আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয়নি। গানটি নিয়ে পরামর্শ নিতে হোয়াটসঅ্যাপে কয়েকজন দলীয় কর্মীকে পাঠিয়েছিলেন তিনি। সেখান থেকেই ছড়িয়ে পড়ে গানটি। তিনি নিজে গানটি প্রকাশ্যে আনেননি। মিডিয়া সামনে এনেছে। কিন্তু বাবুলের সেই উত্তরে খুশি হয়নি কমিশন।

আসানসোলের বিজেপি প্রার্থীর সেই যুক্তি খারিজ হয়ে যায় তাঁরই করা একটি টুইটে। টুইটে দেখা যায়, বিজেপির থিম সংটি রেকর্ড করছেন বাবুল সুপ্রিয়। রেকর্ডিংয়ের পর অডিও চেক করছেন তিনি। টুইটে একটি ভিডিও শেয়ার করে বাবুল লিখেছিলেন, “খুব আনন্দ হচ্ছে। আপনাদের সবার জন্য বিজেপির থিম সং রেকর্ডিংয়ের এক ঝলক রইল। অমিত চক্রবর্তীর লেখা এই গানে গলা দেওয়া একটা দারুণ অভিজ্ঞতা। আশা করি, আপনাদের সবার ভালো লাগবে আমাদের এই গান।” সেই টুইটটিকে উল্লেখ করেই থিম সং বিতর্কে বাবুল সুপ্রিয়র সাফাই খারিজ করে দেয় নির্বাচন কমিশন।কমিশন স্পষ্ট জানিয়ে দেয়, গানটির প্রচার নিয়ে বাবুল সুপ্রিয় যে দাবি করেছিলেন, তার পুরোটা সত্যি নয়। কমিশন বলে, “বাবুল নিজে তাঁর গান টুইট করেছিলেন। অথচ তিনি দাবি করেছিলেন, মিডিয়া তাঁর গান বাইরে বাজারে এনেছে। এক্ষেত্রে তাঁর কিছু করার ছিল না। কিন্তু, কমিশনের কাছে যে তথ্য রয়েছে তাতে এটা প্রমাণিত যে বাবুল নিজেও তাঁর গান টুইট করে সকলের সামনে এনে ছিলেন।” এরপরই থিম সং নিষিদ্ধ করার পথে হাঁটল কমিশন।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest