Site icon The News Nest

প্রত্যর্পণের বিরুদ্ধে বিজয় মালিয়ার আর্জি খারিজ ব্রিটেনের আদালতে

vijay mallya photo ht 1552577607

লন্ডন : পলাতক ব্যবসায়ী বিজয় মাল্যকে বন্দী করে ভারতে পাঠানোর জন্য গতবছর নির্দেশ দিয়েছিল ব্রিটেনের হাইকোর্ট। ওই আদেশের বিরুদ্ধে লিখিত আবেদন করেছিলেন বিজয় মালিয়া  সেই আবেদন খারিজ হয়ে গেল আদালতে। তবে এখনই তাঁকে ভারতে পাঠানো হচ্ছে না। বন্দি প্রত্যর্পণ নিয়ে এখন মৌখিক শুনানি হবে কোর্টে। তারপরে সিদ্ধান্ত নেবেন বিচারক।

৬২ বছর বয়সী বিজয় মালিয়ার বিরুদ্ধে অভিযোগ, তিনি ন’হাজার কোটি টাকা ঋণ শোধ না করে দেশ থেকে পালিয়েছেন। অভিযোগ, তিনি ওই টাকা নিয়েছিলেন দেশের বিভিন্ন ব্যাঙ্ক থেকে। কিন্তু তিনি সেই টাকা কোনও ব্যাঙ্কেই শোধ করেননি। বরং দেশ ছেড়েই পালিয়ে যান।ব্রিটেনের চিফ ম্যাজিস্ট্রেট এম্মা আরবাথনট রায় দেন, কিংফিশার এয়ারলাইনসের মালিক হিসাবে বিজয় মাল্যর বিরুদ্ধে টাকা তছরুপের অভিযোগ আছে। ভারতের আদালতে তাঁকে জবাবদিহি করতেই হবে।

২০১৬ সালের ২ মার্চ তিনি দেশ ছেড়ে পালিয়ে যান। তার পর জার্মানি হয়ে ব্রিটেনে গিয়ে আশ্রয় নেন। এদিকে তাঁর বিরুদ্ধে তদন্ত শুরু হয় ভারতে। তদন্তে নামে সিবিআই ও ইডি। তাঁর একের পর সম্পত্তি বাজেয়াপ্ত করার প্রক্রিয়া শুরু হয়। একই সঙ্গে তাঁকে দেশে ফেরাতেও তত্পরতা শুরু করে ভারত সরকার। কিন্তু মাস কয়েক আগে তাঁকে ব্রিটেনের আদালত ভারতের হাতে প্রত্যর্পণের নির্দেশ দেয়। ব্রিটেনের সরকারও সেই নির্দেশ কার্যকরে প্রয়োজনীয় পদক্ষেপ করতে শুরু করে। তার বিরুদ্ধেই আদালতের দ্বারস্থ হয়েছিলেন পলাতক ওই ব্যবসায়ী। সেই আবেদনই খারিজ করে দিল ব্রিটেনের আদালত। বদলে মৌখিক শুনানির নির্দেশ দেওয়া হয়েছে ব্রিটেনের আদালতের পক্ষ থেকে।

 

Exit mobile version