প্রবল বৃষ্টির সঙ্গে ঝোড়ো হাওয়া, পর্যটকশূন্য দিঘা-মন্দারমণি-তাজপুর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দিঘা: শেষ মুহূর্তে গতি বাড়িয়ে নির্ধারিত সময়ের অনেক আগেই ওড়িশার উপকূলে ঢুকে পড়েছে বিধ্বংসী সামুদ্রিক ঘূর্ণিঝড় ফণী। আজ সকাল ৮টা ৫০ মিনিটে ঘণ্টায় ১৯৫ কিলোমিটার বেগে ওড়িশার গোপালপুর এবং পুরীতে আছড়ে পড়েছে এই সামুদ্রিক সাইক্লোন। আর তার প্রভাব পড়তে শুরু করেছে দক্ষিণবঙ্গের ১৫ জেলায়।

রাজ্যে ফণীর প্রভাব বোঝা যাচ্ছিল গতকাল রাত থেকেই । উপকূলবর্তী পূর্ব মেদিনীপুর সহ দক্ষিণবঙ্গের আকাশ থম মেরেছিল। উপকূলের ভিতরের দিকে ঝোড়ো হাওয়া না থাকলেও বিক্ষিপ্ত বৃষ্টি হচ্ছিল মাঝেমধ্যেই। সকাল আটটার পর থেকেই তুমুল বৃষ্টি শুরু হয়েছে হাওড়া এবং পূর্ব মেদিনীপুরে। সকাল ন’টা থেকে ব্যাপক বৃষ্টি শুরু হয় তমলুক, মেচেদা সহ আরও বিভিন্ন জায়গায়।

উপকূল এলাকায় ঝোড়ো হাওয়া বইছে সকাল থেকেই। সঙ্গে হচ্ছে প্রবল বৃষ্টি। গতকাল রাতে শঙ্করপুরে একটি হাইটেনশন লাইনের খুঁটি ঝড়ে উড়ে যায়। আতঙ্কের সৃষ্টি হয় এলাকায়। স্থানীয় তৃণমূল বিধায়ক অখিল গিরি প্রশাসনের কর্তাদের সঙ্গে ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন। তাজপুর, শঙ্করপুর, দিঘা সহ পূর্ব মেদিনীপুরের বিভিন্ন উপকূলবর্তী এলাকার নিচু জায়গা থেকে গ্রামবাসীদের নিয়ে যাওয়া হয়েছে রিলিফ সেন্টারে। তাঁদের জন্য মজুত করা হয়েছে ত্রাণসামগ্রী।দিঘার সমুদ্র উপকূল থেকে সরিয়ে নেওয়া হয়েছে সমস্ত পর্যটককে।উপকৃলবর্তী এলাকায় জারি হয়েছে জরুরি সতর্কবার্তা। খড়্গপুর থেকে পরিস্থিতির ওপর প্রত্যক্ষভাবে তদারকি করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

রাজ্যের জন্য প্রস্তুত আছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর পাঁচটি দল। প্রতিটি দলে আছেন ৪৫ জন সদস্য। দিঘায় পৌঁছেছে এনডিআরএফের সেকেন্ড ব্যাটেলিয়ন। এ ছাড়া ১৩টি দল স্ট্যান্ড বাই হিসেবে রাখা আছে শুধু রাখা আছে পশ্চিমবঙ্গের জন্য। তৈরি রাজ্য প্রশাসনের অসমারিক প্রতিরক্ষা বাহিনী এবং দমকলকর্মীরাও। তাঁরা যোগাযোগ রাখছেন পুলিশ ও জেলা প্রশাসনের সঙ্গে। পরিস্থিতির দিকে নজর রাখা হচ্ছে স্থানীয় বিডিও অফিস থেকে। সমস্ত স্কুল, কলেজ বন্ধ। রাজ্য প্রশাসনের ডাকে সাড়া দিয়ে বিভিন্ন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানও বন্ধ রেখেছে সমস্ত স্কুল কলেজ।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest