প্রয়াত অজয়ের বাবা ‘ফাইট মাস্টার’ বীরু দেবগন, শোকের ছায়া সিনে মহলে

#মুম্বই: প্রয়াত হলেন বীরু দেবগণ। বলিউডের বিখ্যাত এই স্টান্ট ডিরেক্টর অভিনেতা অজয় দেবগণের বাবা। বলি সূত্রের খবর, সোমবার সন্ধেয় মুম্বইতে তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে।

ট্রেড অ্যানালিসিস্ট তরণ আদর্শ আজ বেলায় এই দুঃসংবাদ ট্যুইটারে শেয়ার করে লেখেন, ‘বীরুজি একজন সফল ফাইট মাস্টার ছিলেন। তাঁর পরিচালিত মারপিটের দৃশ্যগুলো যেন জীবন্ত হয়ে উঠত পর্দায়। তাঁর মৃত্যুতে বলিউড শোকাহত। গভীর সমবেদনা জানাই দেবগন পরিবারের সমস্ত সদস্যকে।’ মারপিটের দৃশ্য তাঁর কাছে ছিল জলভাত। কত শক্ত শট হাসতে হাসতে শিখিয়ে দিতেন অভিনেতাদের। এভাবেই নয়ের দশকে আশিটি বলিউড ফিল্মে ফাইট সিকোয়েন্সের পরিচালনা করে অবশেষে মৃত্যুর কাছে হার মানলেন তিনি। মৃত্যুকালে তাঁর  বয়স হয়েছিল ৮৫ বছর। সূত্রের খবর, দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন তিনি।চিকিতসার জন্য সম্প্রতি তাঁকে মুম্বইয়ের একটি বেসরকারি হাসপাতালে ভর্তিও করা হয়েছিল। আজ সন্ধেয় ভিলে পার্লে-তে  তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে।

ট্যুইটারে শ্রদ্ধা জানিয়ে অভিনেতা ভিকি কৌশলের বাবা ফাইট মাস্টার শ্যাম কৌশল জানান, ‘ ১৯৮০-তে তাঁরই টিমে ফাইট মাস্টার হিসেবে আমার প্রথম হাতেখড়ি। আজ বীরুজির মৃত্যুর খবর শুনে তাই শোকে ভারাক্রান্ত। ঈশ্বরের কাছে তাঁর আত্মার শান্তি কামনা করি।’  ট্যুইটারে তাঁকে শ্রদ্ধা জানিয়েছেন পরিচালক কুণাল কোহলিও, ‘বলিউডে ভীরুজি ছিলেন কিংবদন্তি। তাঁর সময়ে ভিএফএক্স ছাড়াই ফাইট সিন ক্যামেরাবন্দি করা হত। সেই সময়েও নিখুঁত ফাইট সিকোয়েন্স পরিচালনা করতেন তিনি। অজয়-কাজলের প্রতি রইল আমার সমবেদনা।’

পঞ্জাবের অমৃতসরে জন্মেছিলেন বীরু দেবগন । ‘ক্রান্তি’, ‘আজ কা অর্জুন’, ‘শ্রী নটবর লাল’, ‘মি. ইন্ডিয়া’, ‘শাহেনশা’ এবং ‘ত্রিদেব’-এর মতো অগুন্তি জনপ্রিয় ছবিতে তিনি ছিলেন ফাইট মাস্টার। ছেলে অজয় অভিনীত ‘ইশক’ এবং ‘দিলওয়ালে’ ছবিতেও ফাইট সিকোয়েন্স পরিচালনা করেছেন।৮০টিরও বেশি ছবিতে সফল ভাবে কাজ করেছেন তিনি। ১৯৯৯-এ ‘হিন্দুস্তান কি কসম’ নামে একটি ছবি পরিচালনা করেন তিনি। ছবিতে মুখ্য ভূমিকায় ছিলেন অজয়, মনীষা কৈরালা ও অমিতাভ বচ্চন। এছাড়াও তিনি সহকারী পরিচালত ছিলেন ‘বিশ্বাত্মা’ ও ‘মেরে পতি সির্ফ মেরি হ্যায়’-এর। এছাড়াও, প্রযোজনা করেন ‘দিল ক্যয়া করে’ ও ‘সিংহাসন’ ছবি দুটিও।

বীরুর দুই ছেলে অজয় এবং অনিল ও এক মেয়ে।