Site icon The News Nest

ফের রেপো রেট কমাল রিজার্ভ ব্যাঙ্ক, কমল গৃহঋণ-সহ অন্যান্য সুদের হার

rbi 2 0 0

#নয়াদিল্লি: দ্বিতীয় বার ক্ষমতায় আসার পরেও স্বস্তিতে নেই মোদী সরকার। আর্থিক বৃদ্ধির হার তলানিতে। কর্মসংস্থানের অবস্থায় খুব খারাপ। এই পরিস্থিতিতে সরকারকে কিছুটা স্বস্তি দিল রিজার্ভ ব্যাঙ্ক।

এই নিয়ে টানা তিন বার। ফের একবার রেপো রেট কমাল আরবিআই। বৃহস্পতিবার রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে রেপো রেট ২৫ বেসিস পয়েন্ট বা ০.২৫ শতাংশ কমানো হয়েছে। এর ফলে রেপো রেট কমে দাঁড়াল ৫.৭৫ শতাংশে। গত ন’ বছরে সর্বনিম্ন জায়গায় পৌঁছোল রেপো রেট।

যে সুদের হারে রিজার্ভ ব্যাঙ্ক বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ককে ঋণ দেয়, সেটাই রেপো রেট। অন্য দিকে, বিভিন্ন ব্যাঙ্ক থেকে যে হারে রিজার্ভ ব্যাঙ্ক ঋণ নেয়, তাকে বলে রিভার্স রেট। এ দিন রিজার্ভ ব্যাঙ্কের তরফে রেপো রেট কমানোয় রিভার্স রেপো রেট দাঁডি়য়েছে ৫.৫০ শতাংশে। রিজার্ভ ব্যাঙ্কের এই সিদ্ধান্তে ২০১৯-’২০ অর্থবর্ষে জিডিপির হার ৭.২ থেকে কমে ৭ শতাংশ হতে পারে। চলতি বছরে এই নিয়ে তিন বার রেপো রেট কমাল রিজার্ভ ব্যাঙ্ক। এর আগে ফেব্রুয়ারি এবং এপ্রিল মাসে রেপো রেট কমিয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক।

গত তিন দিন ধরে বৈঠকে বসেছিল আরবিআইয়ের ‘মনিটারি পলিসি কমিটি।’ গভর্নর শক্তিকান্ত দাসের নেতৃত্বাধীন এই কমিটির বৈঠকের পরে রেপো রেট কমানোর এই সিদ্ধান্ত ঘোষণা করা হয়। এই রেপো রেট কমার ফলে মধ্যবিত্তের ঘরে দু’ রকমের প্রতিক্রিয়া সৃষ্টি হবে। এক দিকে যাঁরা ব্যাঙ্ক থেকে ঋণ নিয়েছেন তাঁরা স্বস্তি পাবেন। কারণ রেপো রেট কমার ফলে গৃহ ঋণ, গাড়ি ঋণ-সহ বিভিন্ন ঋণের ক্ষেত্রে সুদ কমবে, ফলে কমবে ইএমআই। অন্য দিকে রাষ্ট্রায়াত্ত ও বেসরকারি ব্যাঙ্কগুলি জমার ক্ষেত্রেও সুদের হার কমিয়ে দিতে পারে।

তবে রিজার্ভ ব্যাঙ্কের এই সিদ্ধান্ত একেবারেই অপ্রত্যাশিত নয়। কারণ সংবাদ সংস্থা রয়টার্সের তরফে সম্প্রতি একটি সমীক্ষা চালানো হয়েছিল। তাতে রিজার্ভ ব্যাঙ্কের আর্থিক নীতি নির্ধারণ কমিটি .২৫ বেসিস পয়েন্ট কমাতে পারে বলে ইঙ্গিত দিয়েছিলেন দেশের ৬৬ শতাংশ অর্থনীতিবিদ।

Exit mobile version