Site icon The News Nest

ফোর্বসের শান্তিতে বেড়ানোর সেরা দশে স্থান পাক অধিকৃত কাশ্মীরের

pakisthan

২০১৮ সালের শেষ লগ্নে ১০ টি নিরাপদে বেড়াতে যাওয়ার জায়গার নাম প্রকাশ করেছে আন্তর্জাতিক ম্যাগাজিন ফোর্বস। সেই তালিকায় ঠাই পেয়েছে পাক অধিকৃত কাশ্মীরের বেশ কয়েকটি জায়গা। অদ্ভুত ভাবে নিরাপদ জায়গা হিসাবে ভারতের জায়গা হয়নি ওই তালিকায়। দেখে নেওয়া যাক, আর কোন কোন দেশের নাম রয়েছে সেই তালিকায়।

*পর্যটনের জন্য পৃথিবীর সবচেয়ে নিরাপদ ১০টি জায়গার তালিকায় সবার আগে রয়েছে পর্তুগালের অ্যাজোর্স দ্বীপপুঞ্জ। ফোর্বস-এর মতে, অতলান্তিক মহাসাগরের মধ্যবর্তী ওই দ্বীপপুঞ্জে যাওয়া-আসাটা খুবই সহজ। নিউইয়র্ক থেকে সরাসরি যাওয়া যায় বিমানে। ৫ ঘণ্টার বেশি সময় লাগে না। দেখার মতো আছেও অনেক কিছু। আগ্নেয়গিরির জ্বালামুখ, প্রাকৃতিক উষ্ণ প্রস্রবণ, কালো রঙের বালির সমুদ্রসৈকত। সেখানে পাহাড়ে চড়া, স্কুবা ডাইভিং, তিমিদর্শনও করা যায়।

* ভুটান: গত কয়েক বছরে পর্যটকদের কাছে ভুটানের জনপ্রিয়তা উল্লেখযোগ্য হারে বেড়েছে। বিশেষ করে পশ্চিম ও মধ্য ভুটানের। পুনাখা জোং, দোচুলা পাস, চিমি লাখাং, তাশিচোজং এবং গাংতে গুম্ফাতে সারাবছর ভিড় থাকে পর্যটকদের।

*কলম্বিয়া: কলম্বিয়ার দেওয়ালে দেওয়ালে চোখে পড়বে স্ট্রিট আর্ট। আর খাদ্যরসিক হলে তো কথাই নেই। নানা ঘরানার খানাপিনার জন্য প্রসিদ্ধ বোগোটা।

*লস কাবোস, মেক্সিকো: বিলাসবহুল রিসর্ট এবং ফাইভ স্টার হোটেলের জন্য পরিচিত দক্ষিণ মেক্সিকোর লস কাবোস। সপরিবারপিকনিক করা যাবে লাভার্স বিচে। স্নর্কেলিংয়ের শখ থাকলে তার ব্যবস্থাও রয়েছে সান্তা মারিয়া সমুদ্র সৈকতে।

*ইথিওপিয়া: প্রাচীনকালের বিভিন্ন স্থাপত্য আজও মাথা তুলে দাঁড়িয়ে রয়েছে সেখানে। যার মধ্যে কয়েকটি চতুর্থ এবং পঞ্চম শতকে নির্মিত।

*মাদাগাস্কার: যাযাবরদের সঙ্গে সময় কাটানোর ইচ্ছা থাকলে চলে যান এই দেশে। আলাপ হতে পারে ঈগল শিকারিদের সঙ্গেও।

* তালিকায় পাকিস্তানের নাম রয়েছে ৮ নম্বরে। ফোর্বস জানিয়েছে, উত্তর-পূর্ব পাকিস্তানের হান্ঝা‌, শিগার ও খাপলু উপত্যকাগুলি নিরাপদে পর্যটনের জন্য একেবারে আদর্শ জায়গা। কারাকোরাম হাইওয়ে ধরে যেতে হয় ওই সব উপত্যকায়। গোটা হাইওয়েটাই খুব নিরাপদ। প্রাকৃতিক দৃশ্যের নিরিখেও অতুলনীয়। ঝুলন্ত সেতুর তলা দিয়ে বয়ে যাচ্ছে সেখানে বরফ গলা জলের বহু নদী। রয়েছে প্রায় বরফে মোড়া আত্তাবাদ হ্রদ ও রাকিপোশির মতো এলাকা।

* তালিকার শেষ দু’টি নাম রোয়ান্ডা ও তুরস্কের রিভিয়েরা এলাকা।

ভারতের কোনও এলাকার নামই তালিকায় না থাকায় নিন্দা-সমালোচনার ঝড় বয়ে গিয়েছে সোশ্যাল মিডিয়ায়। ফোর্বস-এর ওই তালিকাকে দারুণ ভাবে ট্রোলড হতে হয়েছে ফেসবুক, টুইটারে।

( তথ্যসুত্রঃ ‘ফোর্বস’ম্যাগাজিন ও আনন্দবাজার পত্রিকা)

Exit mobile version