Site icon The News Nest

বাজারে আসছে নতুন ২০ টাকা, দেখে নিন ছবি

20 rs

নয়াদিল্লি: ৫০০, ২০০, ১০০, ৫০ এবং ১০ টাকার পর এবার ২০ টাকারও নতুন নোট আনছে রিজার্ভ ব্যাঙ্ক। এই ২০ টাকার নোটগুলি পুরনো নোটের থেকে অনেকটাই আলাদা। নতুন নোটটির প্রধান বৈশিষ্ট এর রং। এটি সবুজাভ হলুদ রঙের হতে চলেছে। আরবিআইয়ের তরফে একটি বিবৃতিতে একথা জানানো হয়েছে।

২০ টাকার এই নোটে থাকতে চলেছে ইলোরা গুহার ছবি। দেশের সাংস্কৃতিক ঐতিহ্য বজায় রাখতেই নতুন নোটে ইলোরা গুহার ছবি রাখা হবে। তবে নতুন ২০ টাকার নোটের বেস কালার সবজেটে হলুদ হলেও, এই নোটে থাকবে অন্য রং-ও। সঙ্গে থাকবে নানা ধরণের ডিজাইন এবং নানান জিওমেট্রিক প্যাটার্ন।

নতুন নোট বাজারে এলেও চালু থাকবে পুরনো ২০ টাকার নোটও। রিজার্ভ ব্যাঙ্কের তরফে বিবৃতিতে জানানো হয়েছে নতুন ২০ টাকার নোটের পাশাপাশি বাজারে বহাল থাকবে পুরনো ২০ টাকার নোটও। নোটের মাপ ৬৩/ ১২৯ মিলিমিটার। আর পাঁচটা নোটের মতোই নতুন ২০ টাকার নোটের সামনের দিকে থাকছে মহাত্মা গান্ধীর ছবি। মহাত্মার ছবির ডান পাশে থাকছে অশোক স্তম্ভ ও ইলেকট্রোটাইপ ২০ সংখ্যার জলছাপ। অন্য পিঠে থাকছে অজন্ত ইলোরা গুহাচিত্র। নোটের পিছনে ইংরেজি এবং দেবনাগরী দুই সংখ্যাতে ২০ লেখা থাকছে। মাঝ বরাবর থাকছে আণুবীক্ষণিক আরবিআই, ভারত, ইন্ডিয়া এবং ২০ লেখা। তার উপরেই থাকছে আরবিআইয়ের নতুন গভর্নর শক্তিকান্ত দাসের সই।

এ ছাড়াও থাকবে গান্ধীজির চশমার প্রতীক। এবং তার মধ্যে লেখা থাকবে স্বচ্ছ ভারত মিশনের স্লোগান। থাকবে আরবিআই-এর নতুন গভর্নর শক্তিকান্ত দাসের স্বাক্ষর। পুরনো নোটের থেকে দেখতে বেশ খানিকটা আলাদা নতুন ২০ টাকার নোট কবে বাজারে আসে এখন সেটাই দেখার।

Exit mobile version