বিকেল পাঁচটায় পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য পর্রীকরের, শ্রদ্ধা জানাতে গোয়ার পথে মোদী

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

পানাজি: দীর্ঘ লড়াই শেষে রবিবার, নিজের বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন গোয়ার মুখ্যমন্ত্রী মনোহর পর্রিকর। তাঁর প্রয়াণের খবর আসার পরেই শোকস্তব্ধ হয়ে পড়ে গোটা দেশ। ঘোষিত হয় রাষ্ট্রীয় শোকও। লোকসভা নির্বাচনের আগে গুরুত্বপূর্ণ এই মানুষটির মৃত্যু, দলের বড়সড় ক্ষতি বলেই মনে করছে বিজেপি।

অত্যন্ত সাদামাটা জীবনযাপনে অভ্যস্ত এই আম আদমি-র প্রয়াণ দেশের রাজনৈতিক মহলে শোকের ছায়া নেমেছে। আজ বিকেল ৫টায় পঞ্জিমের মিরামায় তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে। তাঁর আগে সাধারণ মানুষের শ্রদ্ধা জানানোর জন্য পর্রীকরের মৃতদেহ রাখা হবে রাজ্য বিজেপির সদর দফতরে। পর্রীকরের শেষকৃত্য থাকবেন মোদী।সোমবার সকালেই তাঁর মরদেহ ফুলে ঢাকা গাড়িতে পানাজিতে পর্রিকরের বাড়ি থেকে বিজেপির দলীয় দপ্তরে নিয়ে যাওয়া হয়। সেখানে তাঁকে শেষ শ্রদ্ধা জানান কেন্দ্রীয়মন্ত্রী নিতিন গডকড়ি। এরপর বিজেপির নেতা, কর্মী, সমর্থকরাও একে একে পর্রিকরকে শেষ শ্রদ্ধা জানান। সকাল ১১টা নাগাদ গোয়াবাসীদের তাঁদের প্রিয় মুখ্যমন্ত্রীকে শেষ শ্রদ্ধা জানানোর জন্য পর্রিকরের মরদেহ রাখা থাকবে পানাজির কালা অ্যাকাডেমিতে। সেখান থেকে বিকেল চারটে নাগাদ শেষকৃত্যের জন্য প্রয়াত মুখ্যমন্ত্রী মরদেহ নিয়ে শোকযাত্রা পৌঁছবে মিরামারে। পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় গোয়াতেই সম্পন্ন হবে তাঁর শেষকৃত্য। গোয়া সরকারের তরফে বিবৃতি দিয়ে এখবর জানানো হয়েছে। কেন্দ্র সোমবার জাতীয় শোক ঘোষণা করেছে। গোয়ায় সরকার আগামী সাতদিন শোক ঘোষণা করেছে। সোমবার গোয়ার সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। গোয়ার বম্বে হাইকোর্ট এবং জেলা আদালতগুলিও এদিন বন্ধ থাকছে পর্রিকরের প্রতি শ্রদ্ধাজ্ঞাপনের জন্য।    ‌

১৯৫৫ সালে গোয়ার মাপুসাতে জন্মগ্রহণ করেন পর্রীকর। মারাগাঁওয়ের লয়োলা হাইস্কুলের এক উজ্জ্বল ছাত্র ছিলেন মনোহর। একসঙ্গে তিনি ছিলেন সংঘের সদস্যও। স্কুলের গন্ডি পার করে তিনি আইআইটি বম্বে থেকে ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক হন। তিনিই দেশের প্রথম বিধায়ক যিনি ছিলেন আইআইটির স্নাতক।কম বয়সেই আরএসএসের সদস্য হন পর্রিকর। পরে সঙ্ঘচালক হিসেবেও কাজ শুরু করেন তিনি। এর পরে ১৯৯৪ সালে ভারতীয় জনতা পার্টির বিধায়ক হিসেবে নির্বাচিত হন গোয়া থেকে। পরে ২০০০ সালে গোয়ার মুখ্যমন্ত্রী হন তিনি। সেই দফায় তাঁর সরকার মাত্র দু’বছর টিকলেও, কয়েক মাস পরে ২০০২ সালের ৪ জুন ফের তিনিই গোয়ার মুখ্যমন্ত্রী হিসেবে নির্বাচিত হন। এভাবে মোট চারবার মুখ্যমন্ত্রী নির্বাচিত হন পর্রীকর। ২০১৪ সালে কেন্দ্রে এনডিএ ক্ষমতায় এলে তাঁকে নভেম্বরে তাঁকে দেশের প্রতিরক্ষামন্ত্রী করে মোদী সরকার। ২০১৭ সালের মার্চে তাঁকে গোয়ায় ফিরতে হয়। রাজ্যে। ফের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন পর্রীকর। আর রবিবার সন্ধেয় থেমে গেল পর্রীকরের পথচলা।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest