বিক্রিবাট্টা তলানিতে, এবার গাড়ির উৎপাদনই বন্ধ রাখছে মারুতি সুজুকি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েব ডেস্ক: গাড়ি বাজারে মন্দার জেরে বড়োসড়ো লোকসানের মুখে পড়েছে উৎপাদক সংস্থাগুলি। বিভিন্ন সংস্থার পেশ করা সদ্য শেষ হওয়া আগস্ট মাসের রিপোর্টে সেই ছবিই স্পষ্ট হয়ে ধরা পড়ে। দেশীয় বাজারে ৩৯৫.৯ শতাংশ গাড়ি বিক্রি কমছে দেশের বৃহত্তম গাড়ি উৎপাদক সংস্থা মারুতির। যার জেরে চলতি মাসে দু’দিন গাড়ি উৎপাদন বন্ধ রাখার সিদ্ধান্ত ঘোষণা করল সংস্থা।

মূলত উৎসবের মরশুমেও চাহিদা বাড়ার কোনও আশা না থাকায় উৎপাদনে আরও কাটছাঁট করেছে মারুতি সুজুকি। গত অগস্টে তাদের তিনিটি প্ল্যান্টেই গাড়ি উৎপাদন হ্রাস করেছে ভারতের বৃহত্তম যাত্রিবাহী গাড়ি উৎপাদক সংস্থাটি।

শেয়ার মার্কেটে জমা দেওয়া তথ্যে মারুতি সুজুকি জানিয়েছে, গত অগস্টে তারা ১,১১,৩৭০ ইউনিট গাড়ি উৎপাদন করেছে। যার গত বছরের এই সময়ের তুলনায় ৩৩.৯ শতাংশ কম। ২০১৮ সালের অগস্টে ১,৬৮,৭২৫ ইউনিট গাড়ি উৎপাদন করেছিল তারা। উল্লেখ্য, অগস্টে দেশে মারুতির গাড়ি বিক্রি গত বছরের তুলনায় কমেছে প্রায় ৩৫.৯%। ওই মাসে মাত্র ৯,৪,৭২৮ ইউনিট গাড়ি বিক্রি হয়েছে তাদের।

গত ১ সেপ্টেম্বর মারুতি-সুজুকি সংস্থার আগস্ট মাসের রিপোর্ট পেশ করে। তারা জানায়, গত মাসে তাদের বিক্রি কমেছে ৩৫.৯ শতাংশ। বিশেষ করে অল্টো এবং ওয়াগনআরের মতো স্বাচ্ছন্দ্যের গাড়িগুলির বিক্রি কমেছে অনেকটাই। অন্য দিকে গাড়ি রফতানিতে মন্দা ধরা পড়েছে গত মাসে। গত ২০১৮ সালের আগস্ট মাসে যেখানে মারুতি-সুজুকি বিদেশে ভারতে তৈরি গাড়ি বিক্রি করেছিল ১০,৪৮৯টি, সেখানে এ বার রফতানি করেছে ৯,৩৫২টি। গাড়ি রফতানিতে ১০.৮ শতাংশে পতনের সম্মুখীন হয়েছে সংস্থা।

বুধবার মারুতি ঘোষণা করে, আগামী ৭ এবং ৯ সেপ্টেম্বর গাড়ি উৎপাদন বন্ধ রাখবে সংস্থা। বাজারে চাহিদা না থাকায় উৎপাদনের ভারসাম্য রক্ষার উদ্দেশেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গুরুগ্রাম এবং মানেসর ইউনিটে ওই দু’টি দিনকে ‘নো প্রডাকশন ডে’ হিসাবে চিহ্নিত করা হয়েছে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest