বিক্ষোভরত কম্পিউটার শিক্ষকদের উপর পুলিশের লাঠিচার্জ, রণক্ষেত্র মিন্টো পার্ক

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কলকাতা: এসএসসি ক্ষততে সাময়িক প্রলেপ লাগতে না লাগতেই ফের শিক্ষকদের বিক্ষোভ। সরকারি এবং সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলগুলির কম্পিউটার শিক্ষকদের বিক্ষোভ ঘিরে ব্যাপক উত্তেজনা ছড়াল মিন্টোপার্ক এলাকায়।

কেন্দ্রীয় সরকারের ‘আইসিটি’ প্রকল্পের অধীনে বছর ছয়েক আগে ‘স্কুল কোঅর্ডিনেটর’ পদে নিয়োগ করা হয়েছিল। কেন্দ্রের এই প্রকল্প রূপায়ণের দায়িত্ব পায় রাজ্য সরকার মনোনীত সংস্থা ওয়েবেল। ওয়েবেল সেই প্রকল্পের দায়িত্ব তুলে দেয় আইএলএফএস নামে এক সংস্থার হাতে। ওই সংস্থা শিক্ষকদের বেতন দেওয়া ও প্রকল্পের নানাবিধ কাজকর্ম করে।ওই শিক্ষকদের অভিযোগ, কেন্দ্রের প্রকল্প অনুসারে প্রতি বছর তাঁদের ৩ লক্ষ ৫০ হাজার টাকা পাওয়ার কথা। কিন্তু তাঁরা প্রতি মাসে চার-পাঁচ হাজার টাকা পাচ্ছেন। অথচ কম্পিউটার শিক্ষার পাশাপাশি স্কুলের অতিরিক্ত কাজও করতে হয় তাঁদের। তবুও নিজেদের হকের বেতন থেকে বঞ্চিত তাঁরা— এমনটাই অভিযোগ।বঞ্চনার কথা এর আগে সরকারের বিভিন্ন মহলে বারবার জানিয়েও কোনও লাভ হয়নি বলে আন্দোলকারীদের দাবি। মঙ্গলবার সকাল সাড়ে ন’টা নাগাদ হাজার দুয়েক শিক্ষক-শিক্ষিকা মিন্টো পার্কে আইএলএফএস-র প্রধান কার্যালয়ের সামনে বেতন বৃদ্ধির দাবিতে জড়ো হন। আইএলএফএস কর্তৃপক্ষ তাঁদের সঙ্গে আলোচনা করতে না চাইলে তাঁরা ওই অফিসের সামনেই অবস্থানে বসেন। পরে আইএলএফএস-র তরফে ওই প্রকল্পের প্রধান নীচে এসে অবস্থানরত শিক্ষক-শিক্ষিকাদের সঙ্গে দেখা করেন। আন্দোলনকারীদের তরফে সুজাতা মণ্ডল বলেন, ‘‘ওই ব্যক্তি আমাদের জানান, এক টাকাও বেতন বৃদ্ধি হবে না।’’

এরপরেই পুলিশ এসে অবস্থান তুলে নিতে বলে আন্দোলনকারীদের। কিন্তু নিজেদের দাবিতে অটল থেকেই অবস্থান চালিয়ে যান তাঁরা। তারপরেই শিক্ষকদের হঠাতে লাঠি চার্জ করে পুলিশ— এমনটাই অভিযোগ। অবস্থানকারী শিক্ষকদের অভিযোগ, শিক্ষিকাদের উপরেও নির্মমভাবে লাঠি চালানো হয়েছে। অবস্থানকারী এক শিক্ষিকা বলছেন, ‘‘শৌচালয়ে গিয়েছিলাম। ফিরে এসেই কিছু বুঝে ওঠার আগেই আমাকে মারতে শুরু করে পুলিশ।’’ ছত্রভঙ্গ করে দেওয়া হয় আন্দোলনকারীদের৷ বেশ কয়েকজন গ্রেপ্তার করা হয়৷ জখম অবস্থায় কয়েকজনকে হাসপাতালে নিয়ে যান পথচলতি মানুষজন৷  শিক্ষকদের বিক্ষোভ দমনে পুলিশের এই আচরণ ইতিমধ্যেই নিন্দার মুখে পড়েছে৷ আন্দোলনকারীরা স্পষ্ট বলছেন, তাঁরা পিছু হঠবেন না৷ নিজেদের দাবি পূরণ না হওয়া পর্যন্ত এভাবে পুলিশি অত্যাচারের মুখে পড়েও আন্দোলন জারি রাখবেন৷পুলিশের লাঠিতে বিক্ষোভকারীরা ছত্রভঙ্গ  হয়ে গেলেও তাঁরা পৌঁছে যান নাকতলায় শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের বাড়ির সামনে। সেখানে গিয়ে অবস্থানে বসে পড়েন তাঁরা। অবস্থানরত শিক্ষকদের দাবি, শিক্ষামন্ত্রীর সঙ্গে দেখা করবেন তাঁরা। কিন্তু এই প্রতিবেদন যখন লেখা হচ্ছে অর্থাৎ সন্ধে সাড়ে ছটার সময় পার্থবাবু বাড়িতে নেই। শিক্ষকরা বলেন, মন্ত্রী ফিরলেই তাঁরা দেখা করবেন।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest