Site icon The News Nest

বিজেপির রথযাত্রা নিয়ে রাজ্যের মতামত জানতে চাইল সুপ্রিম কোর্ট,রায় আগামী মঙ্গলবার

bjp rath

শীতকালীন ছুটি শেষে সোমবার রথযাত্রা মামলার শুনানি হল সুপ্রিম কোর্টে। আদালতের নির্দেশ, বিজেপি রাজ্য নেতৃত্বকে রথযাত্রার নয়া নির্ঘণ্ট রাজ্য সরকারকে জানাতে হবে। নির্ঘন্ট খতিয়ে দেখার পর আদালতে নিজেদের মতামত জানাবে রাজ্য। আগামী মঙ্গলবার সুপ্রিম কোর্টে রথযাত্রা মামলার চূড়ান্ত শুনানি, সেদিন রায় ঘোষণাও।
দীর্ঘ আইনি টানাপোড়েনের পর বিজেপিকে শর্তসাপেক্ষে এ রাজ্যে রথযাত্রার অনুমতি দিয়েছিল কলকাতা হাই কোর্টের বিচারপতি তপোব্রত চক্রবর্তীর সিঙ্গল বেঞ্চ। কিন্তু, সেই রায়কে চ্যালেঞ্জ করে রাজ্য সরকার ডিভিশন বেঞ্চে মামলা করায় বিপাকে পড়েছে গেরুয়া শিবির। রথযাত্রায় স্থগিতাদেশ জারি করে মামলাটি ফের সিঙ্গল বেঞ্চে পাঠিয়ে দেয় হাই কোর্টের প্রধান বিচারপতি দেবাশিস করগুপ্তের ডিভিশন বেঞ্চ। হাই কোর্টে ডিভিশন বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ করে আবার সুপ্রিম কোর্টে মামলা করেছে বঙ্গ বিজেপি। মামলার দ্রুত শুনানির আরজিও জানানো হয়েছিল। কিন্তু সেই আরজি খারিজ করে দেয় শীর্ষ আদালত।সোমবার শুনানিতে বিজেপির আইনজীবী জানিয়েছেন, রথযাত্রা কাটছাঁট করে কর্মসূচি ছোট করা হয়েছে। এ রাজ্যে ২০ দিনে ৪টি রথ বের করতে চায় তারা। রথযাত্রার নয়া নির্ঘন্ট নিয়ে রাজ্য সরকারের মতামত জানতে চেয়েছে শীর্ষ আদালত। মঙ্গলবার শীর্ষ আদালতে রাজ্যের তরফে একটি রিপোর্ট দেওয়া হয়। তাতে রথযাত্রায় রাজ্যে অশান্তি হওয়ার আশঙ্কা প্রকাশ করা হয়েছে।
বিজেপি সূত্রে জানা গিয়েছে-কোচবিহার, গঙ্গাসাগর, কোচবিহার থেকে যে রথ বেরোবে, তা আগেই নির্ধারিত ছিল। নতুন জায়গা হিসাবে উঠে এসেছে মেদিনীপুরের নাম।এখনও পর্যন্ত ঠিক রয়েছে, ১৬ জানুয়ারি রাজ্যে আসছেন অমিত শাহ।শিলিগুড়িতে সভা করার কথা রয়েছে তাঁর। সম্ভবত সেদিনই কোচবিহার থেকে রথের উদ্বোধন করতে পারেন অমিত শাহ।

Exit mobile version