বৃষ্টিতে পণ্ড শেষ ঘন্টার খেলা,চালকের আসনে ভারত

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সিডনি টেস্টের তৃতীয় দিনের শেষে একটা জিনিস নিশ্চিত হয়ে গেল। বড় কোনও অঘটন না ঘটলে সিডনি টেস্টে ভারতের হারের আর কোনও সম্ভাবনা নেই। অর্থাৎ, অস্ট্রেলিয়ার মাটিতে প্রথমবার সিরিজ জয় প্রায় নিশ্চিত। তৃতীয় দিনের শুরুতে মার্কাস হ্যারিসের লড়াকু ইনিংসের সুবাদে লড়াইয়ে ফেরার চেষ্টা করে অস্ট্রেলিয়া। কিন্তু ভারতীয় স্পিনারদের যুগলবন্দিতে কোমর ভেঙে যায় অস্ট্রেলিয়ার ব্যাটিং লাইন আপের। দিনের শেষে অজিদের স্কোর ৬ উইকেটে ২৩৬ রান। এখনও ভারতের প্রথম ইনিংসের স্কোরের থেকে ৩৮৬ রানে পিছিয়ে অস্ট্রেলিয়া।
অস্ট্রেলিয়াকে সাময়িক বাঁচাল বৃষ্টি। চায়ের বিরতির ঘন্টাখানেক পরে আলোর অভাবে থামল খেলা। তার পর নামল ঝেঁপে বৃষ্টি। ফলে শনিবার চতুর্থ টেস্টের তৃতীয় দিনে পণ্ড হল শেষ ঘন্টার খেলা। নষ্ট হল ১৬.৩ ওভার। রবিবার সকালে যদিও আধ ঘন্টা আগে খেলা শুরু হবে। দিনের শুরুটা অবশ্য ভালোই করেছিলেন দুই অজি ওপেনার খোয়াজা ও হ্যারিস। বিশেষ করে হ্যারিস যথেষ্ট সাবলীল ব্যাটিং করছিলেন। উইকেট থেকে কোনও সাহায্য পাচ্ছিলেন না ভারতের দুই পেস বোলার শামি ও বুমরাহ। তারপরেই দুই স্পিনার জাদেজা ও কুলদীপ বল করতে এলে রানের গতি অনেকটাই কমে যায়। ব্যক্তিগত ২৭ রানের মাথায় কুলদীপকে মারতে গিয়ে পূজারার হাতে ক্যাচ দিয়ে ফিরে যান খোয়াজা।তারপর পার্টনারশিপ গড়েন হ্যারিস ও নতুন নামা লাবুশানে। নিজের সেঞ্চুরির দিকে এগোচ্ছিলেন হ্যারিস। কিন্তু ৭৯ রানের মাথায় জাদেজার বল কাট করতে গিয়ে প্লেড অন হয়ে যান হ্যারিস। হ্যারিস আউট হতে মার্শ ও নতুন লাবুশানে পার্টনারশিপ গড়েন। লাবুশানে যথেষ্ট আগ্রাসনের সঙ্গে ব্যাটিং করছিলেন। কিন্তু তারপরেই পরপর দুই উইকেট হারায় অস্ট্রেলিয়া। জাদেজার বলেই স্লিপে রাহানের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান শন মার্শ। ব্যক্তিগত ৩৮ রানের মাথায় শর্ট মিড উইকেটে মহম্মদ শামির বলে রাহানের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান লাবুশানে। কিন্তু, এদিন টিম পেনের দলকে প্রবল চাপ থেকে আপাতত উদ্ধার করল আবহাওয়াই। তবে টেস্টের আরও দিন দুয়েক বাকি। সিডনির পিচে ক্রমশ ভয়ঙ্কর হয়ে উঠছেন কুলদীপ যাদব। অস্ট্রেলিয়ার ছয় উইকেটের অর্ধেকই তাঁর। মন্দ আলোর জন্য খেলা বন্ধের সময় ছয় উইকেটে ২৩৬ তুলেছিল অস্ট্রেলিয়া। যার মধ্যে তিন উইকেটই নিয়েছেন কুলদীপ। সঙ্গ দিচ্ছেন রবীন্দ্র জাডেজাও। তিনি নিয়েছেন দুই উইকেট। দুই স্পিনারের মিলিত শিকার পাঁচ।স্পিনের যুগলবন্দিতে রীতিমতো হাঁসফাঁস করছে অস্ট্রেলিয়া। যে ভাবে বল করছিলেন কুলদীপ, তাতে এদিন আরও উইকেট পড়তে পারত হোমটিমের। কিন্তু, প্রকৃতি কিছুটা স্বস্তি দিল অস্ট্রেলিয়াকে।
চায়ের বিরতির মধ্যেই অস্ট্রেলিয়া হারিয়েছিল পাঁচ উইকেট। তখন দুই স্পিনার নিয়েছিলেন দুটো করে উইকেট। চায়ের বিরতির পরে প্রথম ওভারেই অজি অধিনায়ক টিম পেনকে (৫) বোল্ড করেন কুলদীপ। ১৯৮ রানে ছয় উইকেট পড়ে গিয়েছিল। সেখান থেকে অবিচ্ছিন্ন সপ্তম উইকেটে ৩৮ রান যোগ করেন পিটার হ্যান্ডসকম্ব (২৮) ও প্যাট কামিংস (২৫)।ভারতের থেকে এখনও ৩৮৬ রানে পিছিয়ে অস্ট্রেলিয়া। হাতে রয়েছে চার উইকেট।এখনও ৩৮৬ রানে পিছিয়ে আছে অস্ট্রেলিয়া। হাতে রয়েছে ৪ উইকেট। চতুর্থ দিন অস্ট্রেলিয়া তাড়াতাড়ি অলআউট হয়ে গেলে বিরাট ফলো অন করাবেন কিনা সেটা নিশ্চিত নয়। তবে এই পিচে হয়তো দ্বিতীয়বার আর ব্যাট করতে চাইবেন না কোহলি।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest