Site icon The News Nest

ব্রিটেনের আদালতে নীরব মোদী বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি

nirav modi jewellery designer ffc564fe 4254 11e9 92c7 2b8d3185a4e0

লন্ডন: পিএনবি কেলেঙ্কারিতে অভিযুক্ত নীরব মোদীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছে লন্ডনে। তিনি যে কোনও দিন গ্রেফতার হতে পারেন। তবে এখনই তাঁকে ভারতে পাঠানো হবে না। ব্রিটেনের আদালত যদি মনে করে তবেই তাঁকে বন্দি প্রত্যর্পণ করা হবে।

অভিযোগ, জালিয়াতি করে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক থেকে ১৩ হাজার কোটি টাকা তুলে নিয়েছিলেন মণিরত্নের ব্যবসায়ী নীরব মোদী ও তাঁর কাকা মেহুল চোকসি। সিবিআই ওই কেলেঙ্কারি নিয়ে তদন্ত শুরু করার আগেই দেশ ছেড়ে পালিয়ে যান দু’জন। ব্রিটিশ সংবাদপত্রের রিপোর্টে জানা যায়, নীরব মোদী লন্ডনের পশ্চিমে অভিজাত সোহো অঞ্চলে নতুন করে হিরে-জহরতের ব্যবসা শুরু করেছেন। তাঁকে একটি ন্যাশনাল ইনসিওরেন্স নম্বর দেওয়া হয়েছে। তার সাহায্যে তিনি অনলাইন ব্যাঙ্কিং-এর সাহায্য নিচ্ছেন। প্রশ্ন ওঠে, ভারতে যিনি ওয়ান্টেড, তিনি ব্রিটেনে বৈধভাবে কাজ করার অধিকার পান কোথা থেকে? ভারত সরকার কি তাঁর সম্পর্কে ব্রিটিশ সরকারকে বিস্তারিত জানায়নি? ২০১৮ সালের অগাস্টে ভারতের এনফোর্সমেন্ট ডায়রেক্টরেট ব্রিটিশ সরকারের কাছে আর্জি জানিয়েছিল, নীরব মোদীকে বন্দি করে ভারতে পাঠানো হোক। ব্রিটেনের স্বরাষ্ট্র সচিব সাজিদ জাভিদ জানিয়েছেন, সেই অনুরোধের প্রেক্ষিতেই নীরব মোদীকে গ্রেফতার করা হবে।   তারপর ওয়েস্টমিনস্টার কোর্টে শুরু হবে বিচার। কোর্ট ইচ্ছা করলে তাঁকে ভারতে ফেরত পাঠানোর জন্য অনুমতি দিতে পারে। তবে নীরব মোদী পরে সেই রায় উচ্চতর আদালতে চ্যালেঞ্জ করতে পারবেন।আপাতত তাকে আগামী ২৫ মার্চ আদালতে হাজিরা র নির্দেশ দেওয়া হয়েছে।

মার্চের শুরুতেই তাঁকে ঘুরতে দেখা গিয়েছিল লন্ডনের রাস্তায়। এক ব্রিটিশ সাংবাদিকের মোবাইলে তোলা ভিডিও চিত্রে দেখা গিয়েছিল, পলাতক ভারতীয় ব্যবসায়ী নীরব মোদী মোটা গোঁফ রেখেছেন। তাঁর গায়ে বহুমূল্য জ্যাকেট। সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি কেবল ‘নো কমেন্টস’ বলে এড়িয়ে গিয়েছিলেন।তারপরেই পলাতক হীরে ব্যবসায়ীর বিলাসবহুল জীবনযাত্রার কিছু তথ্য সংবাদমাধ্যমের হাতে আসে৷ লন্ডনে নীরব মোদী তিন কামরার একটি ফ্ল্যাটে থাকছেন৷ যেটির দাম ভারতীয় মুদ্রায় ৭৩ কোটি টাকা৷ এছাড়া ভিডিও ফুটেজে নীরব মোদীকে যে জ্যাকেট পড়ে থাকতে দেখা গিয়েছে সেটির দাম ৯ লক্ষ টাকা৷

Exit mobile version