Site icon The News Nest

‘ভরসার নেই ভুল, তৃণমূল জোড়া ফুল’, বিজেপির পাল্টা নির্বাচনী প্রচার ভিডিয়ো শাসক দলের

video

কলকাতা: বিজেপির নির্বাচনী প্রচারের গানের ভিডিয়ো প্রকাশের ঠিক ২০ দিনের মাথায় নিজেদের নির্বাচনী প্রচারের গানের ভিডিয়ো প্রকাশ করল তৃণমূল। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজের ফেসবুক পেজে এই গানের ভিডিয়ো শেয়ার করে সবাইকে দেখার জন্য অনুরোধ করেছেন।ঙ্গে বলেছেন, ‘আসন্ন লোকসভা নির্বাচন উপলক্ষে তৃণমূলের নতুন মিউজিক ভিডিও ‘মা, মাটি, মানুষ’ আপনাদের সাথে শেয়ার করলাম। আশা করি আপনাদের ভাল লাগবে।’

বিজেপির ‘ম্যায় ভি চৌকিদার’-এর পাল্টা হিসেবে তৃণমূলের স্লোগান সেই ‘মা-মাটি-মানুষ’। গানটি গেয়েছেন রূপম ইসলাম ও সোমলতা আচার্য্য চৌধুরী। এই গানের মাধ্যমে বিগত পাঁচ বছরে রাজ্য সরকারের সমস্ত জনদরদী প্রকল্পের কথা তুলে ধরা হয়েছে। ভিডিওতে দেখা গিয়েছে, বাড়ির উঠোনে ধানের ছড়া বেঁধে ঝোলাচ্ছেন এক গৃহবধূ। আর সেই কাজে তাঁকে সাহায্য করছেন এক মুসলিম পড়শি। পিছনে আবহমান গ্রামবাংলার চেনা প্রেক্ষাপট। কৃষিভিত্তিক বাংলার ধর্মনিরপেক্ষ উৎসব নবান্ন-র বিভিন্ন টুকরো ছবি দিয়ে এ ভাবেই নিজেদের প্রথম মিউজিক ভিডিয়ো সামনে আনল তৃণমূল। আর শুরু থেকে শেষ পর্যন্ত তা ঠাসা ধর্মনিরপেক্ষতা আর উন্নয়নের ঝকঝকে ছবিতে।

গ্রামবাংলার সৌন্দর্যই প্রাধান্য পেয়েছে তৃণমূলের এই মিউজিক ভিডিয়োতে। একই সঙ্গে পেশাদারি মুন্সিয়ানার সঙ্গে তুলে ধরা হয়েছে রাজ্য সরকারের বিভিন্ন সাফল্যের কথা। রাখা হয়েছে দু’টাকা কিলো দরের চাল, যুবশ্রী, রূপশ্রী, কন্যাশ্রী, শিক্ষাশ্রী, কৃষকদের আয়বৃদ্ধি, খাদ্যসাথী, স্বাস্থ্যসাথী, কৃষকবন্ধু, সবুজ সাথী প্রকল্পের কথা।তারপরেই বিভিন্ন প্রকল্প নিয়ে আক্রমণ করা হয়েছে কেন্দ্রীয় সরকারকে। গানের লাইন অনুযায়ী, “ওরা কথা দিয়ে রাখেনি কথা/ মুখে বড় বড় বুলি অযথা।” সবশেষে তৃণমূ্লের স্লোগান সেই ‘মা-মাটি-মানুষ’কেই আবার তুলে ধরা হয়েছে এই নির্বাচনী ভিডিয়োতে। সাধারণত, তৃণমূলের যে কোনও প্রচারে সামনে রাখা হয় মমতা বন্দ্যোপাধ্যায়কেই। একই ছবি দেখা যায় যে কোনও সরকারি প্রকল্পের বিজ্ঞাপনেও। কিন্তু এই মিউজিক ভিডিয়োতে সেভাবে সামনে রাখা হয়নি মমতা বন্দ্যোপাধ্যায়কে। ২ মিনিট ৩৮ সেকেন্ডের এই মিউজিক ভিডিয়োতে প্রথম দু’মিনিটে দেখা যায়নি তাঁকে। তাঁকে প্রথম দেখা যাচ্ছে ২ মিনিট দশ সেকেন্ডের মাথায়। অর্থাৎ, গোটা ভিডিয়োতে তাঁর ছবি পরিমিত ভাবে ব্যবহার করা হয়েছে। ভিডিয়োটি শেষ হচ্ছে, ‘ভরসার মরসুম-তৃণমূল জোড়া ফুল, ভরসার নেই ভুল, তৃণমূল জোড়া ফুল’— এই স্লোগানের মধ্যে দিয়ে।রয়েছে রাজ্যের সাধারণ মানুষের প্রতি বার্তা, “বাংলার উন্নয়ন ও অধিকারের স্বার্থে ও ধর্মনিরপেক্ষ, প্রগতিশীল ভারত গড়ার লক্ষ্যে তৃণমূলকে ভোট দিন।”

অসমর্থিত সূত্রের খবর, এই গানটির সুর করেছেন রূপম ইসলাম। গেয়েছেন সোমলতা আর রূপম। কিন্তু গানটির কথা কে লিখেছেন, তা জানা যায়নি। অসমর্থিত সূত্র থেকেই জানা যাচ্ছে, কিছু দিনের মধ্যেই আরও বেশ কিছু ভিডিয়ো সামনে আনতে চলেছে তৃণমূল।

Exit mobile version