ভারতকে চাপে রাখতে পাকিস্তানের জন্য অত্যাধুনিক যুদ্ধবিমান বানাচ্ছে চিন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

পাকিস্তানের জন্য উন্নত প্রযুক্তির যুদ্ধজাহাজ তৈরি করছে চিন। চিনের একটি দৈনিক সংবাদপত্রের প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, এরকম অন্তত চারটি জাহাজ বানিয়ে দেবে তারা। প্রথমটা বানানোর কাজ শুরু হয়ে গিয়েছে ইতিমধ্যেই। ভারত মহাসাগরে শক্তি বজায় রাখতেই এই যুদ্ধজাহাজ বানানোর উদ্যোগ নিয়েছে চিন।
এই জাহাজে থাকবে আধুনিক ডিটেকশন ও ওয়েপন সিস্টেম। অত্যাধুনিক ওই যুদ্ধজাহাজগুলি অন্য সাবমেরিন, জাহাজ বা বিমানে হানাদারি রুখতে সক্ষম। চিনের কাছে থাকা গাইডেড মিসাইল ফ্রিজেটের অনুকরণেই তৈরি হবে পাকিস্তানের এই জাহাজ। সূত্রের খবর,যুদ্ধজাহাজগুলি তৈরির বরাত পেয়েছে রাষ্ট্রায়ত্ত সংস্থা চায়না স্টেট শিপবিল্ডিং কর্পোরেশন বা সিএসএসসি। তবে যুদ্ধজাহাজগুলি ঠিক কী ধরনের তা নিয়ে খোলসা না করলেও সিএসএসসি জানিয়েছে, সাংহায়ের হুডং-ঝংহুয়া শিপইয়ার্ডে এর কাজ চলছে। সংস্থার দাবি, চিনের নৌসেনাবাহিনীর কাছে এ ধরনের যুদ্ধজাহাজ আগেই মজুত রয়েছে। সেই আদলেই ওই চারটি জাহাজ তৈরি করা হচ্ছে বলেও জানা গিয়েছে।
পাকিস্তানের সংবাদমাধ্যমে যুদ্ধজাহাজ সংক্রান্ত বিষয়টি এর আগেই স্বীকার করেছিল সে দেশের নৌসেনা। পাক সংবাদমাধ্যমের দাবি, ভবিষ্যতে সমস্ত ধরনের চ্যালেঞ্জের মোকাবিলা করতে প্রযুক্তিগত দিক দিয়ে অত্যাধুনিক এই জাহাজগুলি নৌসেনার কাজে আসবে। সেই সঙ্গে ভারত মহাসাগরীয় অঞ্চলে শান্তি এবং স্থিতাবস্থা বজায় রাখার পাশাপাশি সেখানে শক্তির ভারসাম্য রক্ষা করতেও তা সহায়ক হবে। সিএসএসসি-র দাবি, এই উদ্যোগ আন্তর্জাতিক জাহাজগুলির গতিবিধির উপর নজরদারি এবং জলসীমা রক্ষায় সহায়ক হবে।সূত্রের খবর, শুধু যুদ্ধবিমানই নয়, পাকিস্তানের মাটিকে ব্যবহার করে অত্যাধুনিক উপগ্রহ যোগাযোগ ব্যবস্থা এবং সামরিক ডুবোজাহাজ তৈরির পরিকল্পনাও চূড়ান্ত করে ফেলেছে চিন। সে ক্ষেত্রে চিন-পাকিস্তান অর্থনৈতিক করিডরের গুয়াদার বন্দরকেই সামরিক ডুবোজাহাজের জ্বালানি ভরার কেন্দ্র হিসেবে ব্যবহার করবে বেজিং।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest